শিক্ষা জাতির মেরুদণ্ড ভাব-সম্প্রসারণ ডাউনলোড বাংলা ২য় পত্র | কৌণিক বার্তা

শিক্ষা জাতির মেরুদণ্ড ভাব-সম্প্রসারণ ডাউনলোড  কৌণিক বার্তা

শিক্ষা জাতির মেরুদণ্ড এই ভাব-সম্প্রসারণ ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম ও ১০ম এবং এসএসসি সকল পরীক্ষায় কমান পাওয়া যায়। বাংলা ২য় পত্রের নির্মিত অংশে এই ভাব-সম্প্রসারণ লিখতে হয়। আমাদের এই রকম সকল পরীক্ষার কমান পরে বেশি এমন সকল কিছু প্রকাশ করে থাকি৷

এই পোষ্টে আপনি পাবে শিক্ষা জাতির মেরুদণ্ড এই ভাব-সম্প্রসারণ। এর বিস্তারিত এবং সহজ এবং ছোট করে লেখা হয়েছে।

শিক্ষা জাতির মেরুদণ্ড ভাব-সম্প্রসারণ এখান থেকে শুরু...

“শিক্ষা জাতির মেরুদণ্ড”

মূলভাবঃ শিক্ষা ছাড়া জাতিই উন্নতি করতে পারে না। ব্যক্তি, সমাজ ও জাতির সার্বিক উন্নতির জন্য শিক্ষা অপরিহার্য। এই জন্য বলা হয় শিক্ষা জাতির মেরুদন্ড।


সম্প্রসারিত ভাবঃ জাতির যদি আমরা প্রাণিদেহের সাথে তুলনা করি তাহলে শিক্ষাকে তুলনা করা চলে মেরুদণ্ডের সাথে। মেরুদণ্ডহীন মানুষ বা প্রাণী যেমন দুর্বল ও অবনত তেমনি শিক্ষাহীন জাতিও অনুন্নত, পশ্চাৎপদ। শিক্ষা ছাড়া কোনো জাতি জ্ঞান-বিজ্ঞানে উন্নতির চরম শিখরে আরোহণ করতে পারে না। একটি জাতির অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য শিক্ষা বা জ্ঞানের কোনো বিকল্প নেই। ইংরেজিতে বলা হয় 'Education is the backbone fo a Nation'  আবার শিক্ষার ফলে অর্জিত জ্ঞানকে বলা হয়েছে শক্তি (Knowledge is Power)।শিক্ষার অভাবে জন্ম নেয় মূর্খতা ও কুসংস্কার। মূর্খতা জাতিকে পেছনের দিকে টানে, সামনে এগিয়ে যেতে দেয় না।


 মূর্খতার অন্ধকারকে দূর করতে হলে শিক্ষার কোনো বিকল্প নেই। শিক্ষার প্রভাবেই মানুষ নানা কুসংস্কার ও সংকীর্ণতার বেড়া ডিঙিয়ে জাতিকে নিয়ে যেতে পারে উন্নতির চরম লক্ষ্যে। তাই শিক্ষাকে জাতির মেরুদণ্ডরূপে আখ্যায়িত করা হয়। কারণ শিক্ষা ছাড়া জাতির প্রাণশক্তির ধারণা বিজ্ঞান-প্রযুক্তি, শিল্প-সংস্কৃতি কোনো কিছুরই চর্চা করা সম্ভব নয়। পবিত্র কুরআন ও হাদীসে শিক্ষাকে আলো ও অশিক্ষাকে অন্ধকার হিসেবে চিহ্নিত করা হয়েছে। আলো যেমন পৃথিবীকে অন্ধকার থেকে মুক্তি দেয় তেমনি শিক্ষার পাশে ব্যাক্তি ও সমাজ লাভ করে চেতনাগত প্রগতি। বৈষয়িক তথা অর্থনৈতিক মুক্তির সোপানও শিক্ষা। তাই জাতীয় উন্নতির পূর্বশর্ত হিসেবে আমাদের দেশে শিক্ষার প্রসার ঘটাতে হবে।


মন্তব্যঃ পৃথিবীতে যে সমস্ত জাতি উন্নতি চরম শিখরে পৌঁছেছে তাদের মূলে রয়েছে শিক্ষা।  তাই আমাদের ব্যক্তি ও জাতীয় জীবনে শিক্ষাবিস্তারে যত্নশীল হতে হবে।


শিক্ষা জাতির মেরুদণ্ড ভাব-সম্প্রসারণ শেষে।

আরও ভাব-সম্প্রসারণ দেখতে আমাদের সাথে থাকুন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url