জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণ পিডিএফ ডাউনলোড করুণ। জ্ঞানহীন মানুষ পশুর সমান এর ব্যাখ্যা।

ভাবসম্প্রসারণ
ভাবসম্প্রসারণ
জ্ঞানহীন মানুষ পশুর সমনা ভাবসম্প্রসারণ লেখার নিয়ম বা ভাবসম্প্রসারণ করার ক্ষেত্রে যেসব দিক বিশেষভাবে খেয়াল রাখতে হবেঃ

১। উদ্ধৃত অংশটুুকু মনোযোগসহ পড়তে হবে।

২৷ অন্তর্নিহিত ভাবটি বোঝার চেষ্টা করতে হবে।

৩। অন্তর্নিহিত ভাবটি কোনো উপমা-রূপকের আশ্রয়ে নিহিত আছে কি না, তা চিন্তা করতে হবে।

৪। সহজ-সরলভাবে মূল ভাবকে ফুটিয়ে তুলতে হবে।

৫। মূল বক্তব্যকে প্রকাশরূপ দেওয়ার জন্য প্রয়োজনে যুক্তি উপস্থাপন করতে হবে।

৬। বক্তব্যের পুনরাবৃত্তি যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

জ্ঞানহীন মানুষ পশুর সমান এই ভাবসম্প্রসারণ লিখার নিয়ম উপর থেকে জেনেছি৷ এই ভাবসম্প্রসারণ থেকে আমরা শিখতে পারবো যে, জ্ঞান অর্জন করা কেন প্রয়োজন এবং কে আমরা জ্ঞানহীন মানুষ পশুর সমান বলি তা ভাবসম্প্রসারেণ মাধ্যমে জানার চেষ্টা করবো। ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম শ্রেণী এবং SSC HSC JSC PSC বাংলা ২য় পত্রের ভাবসম্প্রসারণ। জ্ঞান মানবজীবনের শ্রেষ্ঠ সম্পদ আর জ্ঞান হীন ব্যক্তি পশুর সমান।

মূলভাব:

জীবজগতে পশুর যেমন জ্ঞান-বুদ্ধি, বিচার -বিবেচনা ও বোধশক্তি নেই , তেমনি শিক্ষা-দীক্ষাহীন লোকেরও জ্ঞান , বিবেক-বিবেচনা নেই।

সম্প্রসারিত ভাব:

জ্ঞান মানুষের জীবনে এক অনন্য মানবীয় গুণ। জ্ঞান আছে বলেই মানুষ সৃষ্টির সেরা জীব। জীবনের নানামুখি অভিজ্ঞতা থেকে মানুষের জ্ঞানের উন্মেষ ঘটে। অর্জিত জ্ঞানের বলেই মানুষ ভালো -মন্দ ও ন্যায়-অন্যায় বিচারবোধের অধিকারী হতে পারে। হীরা , মণি - মানিক্যের চেয়েও জ্ঞানের মূল্য বেশি। জ্ঞানের পরশে মানুষ তার জীবনে উত্তরণ ঘটাতে সক্ষম হয়। জ্ঞান মানুষকে কলুষমুক্ত জীবনের সন্ধান দেয়। জ্ঞান মানুষকে সাফল্যের সোনালি পথের নির্দেশনা দেয়। জ্ঞান ব্যতীত কেউ জীবনে সাফল্য লাভ করতে পারে না। জ্ঞান মানুষের অন্তর্নিহিত পাশবিক শক্তির বিনাশ করে পূত - পবিত্র জীবন গঠনে সহায়তা করে। পক্ষান্তরে কাণ্ডজ্ঞানহীন মানুষ তার অন্তর্নিহিত পশুশক্তির তাড়নায় জীবনকে কুপথে ধাবিত করে। তার মধ্যে ভালো - মন্দ , ন্যায় - অন্যায় বিচারবোধ থাকে না। পশুসুলভ আচার - আচরণে সে অভ্যস্ত হয়ে পড়ে। জ্ঞানহীন মানুষ সর্বদা হিংসা , বিদ্বেষ , লোভ - লালসা , কামনা - বাসনা প্রভৃতি কুপ্রবৃত্তির দাসত্বে নিমগ্ন থাকে। এরা নিজের এবং দেশ ও জাতির জন্য ন্যূনতম কল্যাণ বয়ে আনতে পারে না। 

মন্তব্য:

জ্ঞানী ব্যক্তি সবকিছু বিবেচনা করতে পারে। পক্ষান্তরে জ্ঞানহীন লোকের সে বিষয়ে কোনো বোধশক্তি থাকে না। জ্ঞানহীন ব্যক্তির জীবন তাই পশুর মতো অভিশপ্ত। তাই বলা হয় জ্ঞানহীন মানুষ পশুর সমান।


বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর এবং বাংলা ২য় ও ইংরেজি ২য় এবং সকল বিষয়ের তথ্য জানতে চোখ রাখুন  কৌণিক বার্তা ফেসবুক পেজে নিচে লিংক দেওয়া হলোঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
আপনি পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন 180 সেকেন্ড পর

জ্ঞানহীন মানুষ পশুর সমান উক্তিটি কার # ভাবসম্প্রসারণ জ্ঞানহীন মানুষ পশুর সমান ক্লাস ৭
জ্ঞানহীন মানুষ পশুর সমান সারাংশ # জ্ঞানহীন মানুষ পশুর সমান
চরিত্রহীন মানুষ পশুর সমান # বিবেকহীন মানুষ পশুর সমান
মানুষ মাত্রই ভুল ভাবসম্প্রসারণ # জন্মিলে মরিতে হবে ভাবসম্প্রসারণ


Next Post Previous Post
2 মন্তব্যগুলো
  • Zafar
    Zafar বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২২, ২০২২ ১১:১৬:০০ AM

    good

    • শামীম জাহান
      শামীম জাহান সোমবার, জানুয়ারী ০৯, ২০২৩ ৯:৪৮:০০ PM

      Thank you

মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url