ভাব-সম্প্রসারণ: আলো বলে, অন্ধকার তুই বড় কালো অন্ধকার বলে, ভাই তাই তুমি আলো

আলো বলে, “অন্ধকার, তুই বড় কালো।

আলো বলে, “অন্ধকার, তুই বড় কালো” অন্ধকার বলে, “ভাই, তাই তুমি আলো” ভাব-সম্প্রসারণ / পৃথিবীতে কোনো কিছুই একচ্ছত্র হয় না। ভালো-মন্দ, আলো-আঁধার, সুন্দর-অসুন্দর এসবের দ্বৈত উপস্থিতিতেই জীবন-সংসার- পরিপূর্ণ হয়ে উঠে।

আলো বলে, “অন্ধকার, তুই বড় কালো।” অন্ধকার বলে, “ভাই, তাই তুমি আলো।”

এই ভাবসম্প্রসারণটি সকলো শ্রেণীর জন্য উপযোগী | SSC HSC JSC

মূলভাব:

পৃথিবীতে কোনো কিছুই একচ্ছত্র হয় না। ভালো-মন্দ, আলো-আঁধার, সুন্দর-অসুন্দর এসবের দ্বৈত উপস্থিতিতেই জীবন-সংসার- পরিপূর্ণ হয়ে উঠে।

সম্প্রসারিত ভাব:

পৃথিবী সুন্দরের লীলাভূমি। মহান সৃষ্টিকর্তা বহু বৈচিত্র্যে এ পৃথিবী ও সংসারকে সাজিয়েছেন। পৃথিবীতে রয়েছে। পরস্পর বিপরীত গুণসম্পন্ন বিভিন্ন উপকরণ। যেমন আলোর বিপরীতে অন্ধকার, ভালোর উল্টো দিকে মন্দ, আরও আছে সুখ-দুঃখ, হাসি- কান্না ইত্যাদি। আমরা আলো চাই, জকার কামনা করি না। সুখ চাই দুঃখ চাই না । হাসি চাই কিন্তু কান্না চাই না। এই যে একচ্ছত্র সুখ ও সুন্দরের প্রত্যাশা তা যৌক্তিক নয়। যদি পৃথিবীতে শুধু আলো থাকত তাহলে আলোর গুরুত্ব কী এতটা অর্থপূর্ণ হতো? আর আলোর অস্তিত্বকে দৃশ্যমান করতে হলেও প্রয়োজন অর্থকারের। অন্ধকার না থাকলে কী আলোর অস্তিত্ব টের পাওয়া যেত? অপরদিকে জীবনে যদি শুধুই সুখ থাকত তাহলে সুখানুভূতির তীব্রতাকে আমরা উপলব্ধি করতে পারতাম না। আসলে দুঃখ আছে বলেই সুখের জন্য এতটা লালায়িত। দুঃখ না থাকলে সুখের গুরুত্ব এতটা তীব্রতর হাতো না। মন্দ আছে বলেই ভালোকে আমরা চিহ্নিত করতে পারি। কাজেই জীবনে সুখের পাশাপাশি দুঃখের, হাসির পাশাপাশি কান্নারও প্রয়োজন এবং গুরুত্ব রয়েছে। দিনের অন্ধকার আমাদের যেমন প্রয়োজন তেমনি প্রয়োজন নিশুতি রাতের গাঢ় অন্ধকার। আসলে সুখ-দুঃখ, আলো-অন্ধকার মিলেই আমাদের জীবন।

মন্তব্য:

আল্লাহ পাক সৃষ্টিকুলের সামগ্রিক কল্যাণের জন্যই বিপরীতধর্মী বস্তু ও অনুভূতিসমূহ প্রদান করেছেন। এগুলো আসলে একে অপরের পরিপুরক মাত্র।

বিভিন্ন বই থেকে সংগ্রহ করা হয়েছে

ভাব-সম্প্রসারণ: আলো বলে, ‘অন্ধকার, তুই বড় কালো’ অন্ধকার বলে, ‘ভাই, তাই তুমি আলো!’

সৃষ্টিকর্তা আলো ও অন্ধকার সৃষ্টি করেছেন। পৃথিবীতে অন্ধকারের অভাবে আলোর গৌরব ম্লান হয়ে যায়। আলো এবং অন্ধকার পরস্পর বিপরীতধর্মী হলেও একে অপরের পরিপূরক। মানবজীবনের সর্বত্র আলো-আঁধাররূপ সুখ-দুঃখের সমাবেশ দেখতে পাওয়া যায়। একটিকে বাদ দিয়ে অন্যটির অস্তিত্ব কল্পনামাত্র। জীবনে আলো-আঁধার, সুখ-দুঃখ, আনন্দ-বেদনা পাশাপাশি আছে বলেই জীবনের প্রকৃত বৈশিষ্ট্য সহজে অনুধাবন করা যায়। আলো এবং অন্ধকার পরস্পরের পরিপূরক। এ জগতে আলো ও অন্ধকার উভয়ের সমাবেশ দেখতে পাওয়া যায়। আঁধারের পটভূমিতেই উদ্ভাসিত হয় আলো মহিমা। যদি পৃথিবীতে কখনো সূর্য অস্ত না যেত, অহোরাত্র সূর্যালোক চারদিকে প্লাবিত হত, তাহলে তার কি কোনো মূল্য থাকত? অন্ধকার এসে দিবালোককে গ্রাস করে বলেই দিনের আলো বৈচিত্র্যহীন ও বৈশিষ্ট্যহীন হয়ে পড়ে না।। আমাদের এই সুন্দর পৃথিবীতে পরস্পর বিপরীতধর্মী উপাদানসমূহের দ্বান্দ্বিক প্রক্রিয়া সচল অস্তিত্বমান। সৃষ্টি-ধ্বংস, জন্ম-মৃত্যু, আলো-আঁধার, সুখ-দুঃখ এ সবই পরস্পর বিপরীত ধর্মী হলেও একে অপরের পরিপূরক। নিরবচ্ছিন্ন সবকিছুর অস্তিত্বই মূল্যহীন। মৃত্যু অবধারিত বলেই জীবন এত মূল্যবান। পৃথিবীতে মৃত্যুর উপস্তিতি না থাকলে জীবন হত মূল্যহীন। ধ্বংসের ভয় আছে বলেই মানুষ সৃষ্টিকে সংরক্ষিত করে, ভালোবাসে। পৃথিবীতে সুখের অস্তিত্ব আছে বলেই মানুষ দুঃখকে হাসিমুখে বরণ করে সুখের আশায়। আর দুঃখের অস্তিত্ব আছে বলেই সুখের বৃন্তে বসবাস করার জন্য মানুষের প্রাণান্ত প্রচেষ্টা। আলোর রূপ ফুটিয়ে তোলার জন্যে যেমন অন্ধকার একান্ত প্রয়োজন, তেমনি দুঃখবেদনা ও অভাবের তীব্র জ্বালা আছে বলেই আমাদের জীবনে সুখ, আনন্দ ও স্বাচ্ছন্দ্য এত কাম্য। তাই বলা হয়, ’দুঃখের মত এত বড় পরশপাথর আর নেই’। দুঃখ সয়েই আমরা সুখের আনন্দ ও মহিমাকে উপলব্ধি করি। বস্তুত আলো ও আঁধারের যুগল অস্তিত্ব প্রকৃতি ও জীবনের বৈশিষ্ট্যকেই তুলে ধরে।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url