কত বড় আমি কহে নকল হীরাটি তাই তো সন্দেহ করি, নহ ঠিক খাঁটি - ভাব-সম্প্রসারণ

কত বড় আমি কহে নকল হীরাটি তাই তো সন্দেহ করি, নহ ঠিক খাঁটি ভাব-সম্প্রসারণ

মূল্যবান বস্তু বড় হয় না, তার বাগাড়ম্বরেরও প্রয়োজন হয় না, সমাজে এক শ্রেণীর মানুষ আছে, যারা নিজেকে ভাল মানুষ বলে জাহির করলেও লোকের কাছে এরা ঘৃণারই পাত্র।

কত বড় আমি কহে নকল হীরাটি তাই তো সন্দেহ করি, নহ ঠিক খাঁটি

বাংলা ২য় - ভাবসম্প্রসারণ (Vab Somprosaron) কত বড় আমি কহে নকল হীরাটি তাই তো সন্দেহ করি, নহ ঠিক খাঁটি

মূলভাব:

মূল্যবান বস্তু বড় হয় না, তার বাগাড়ম্বরেরও প্রয়োজন হয় না। নিজের আসল পরিচয় গোপন করে মিথ্যা পরিচয় দিলে জীবনের গৌরব বাড়ে না, বরং কমে। হীরা খুব দামি রত্ন। কিন্তু কৃত্রিম হীরার সেই মূল্য নেই।

সম্প্রসারিত ভাব:

যেকোনো জিনিস বড় কিংবা চকচকে হলেই সেটি মূল্যবান হবে এমন কোনো কথা নেই। খাঁটি হীরা দুষ্প্রাপ্য এবং মূল্যবান পদার্থ । এটি আকৃতিতে অতিশয় ক্ষুদ্র এবং ক্ষুদ্রাকৃতিই একে দুর্লভ করে তুলেছে। অপরদিকে নকল হীরা সহজলভ্য ও আকৃতিতে বড়। নকল হীরা নিজের আকৃতির বড়ত্ব নিয়ে গর্বিত হতে পারে। খাঁটি হীরার চেয়ে নিজেকে শ্রেষ্ঠও ভাবতে পারে কিন্তু এ ধরনের চিন্তা অর্থহীন ও অজ্ঞতার প্রমাণ। বাগাড়ম্বরে কোনো কিছুর মূল্য বৃদ্ধি হয় না, মর্যাদায়ও তারতম্য হয় না, বরং এতে তার অসারত্বই উৎকট হয়ে ফুটে উঠে। অপরদিকে যা ঘাঁটি, নীরেট তাকে বাগাড়ম্বর করতে হয় না, করতে হয় না আত্ম প্রচার। খাঁটি জিনিস সব সময়ই ঘাঁটি এবং আদরণীয়। সূর্যের আলো যেমন খুব এবং স্বতঃ প্রকাশমান তেমনি খাঁটি হীরার দ্যুতি দীপ্যমান। সামাজিক জীবনেও অনেক মানুষ বাগাড়ম্বর ও অর্থহীন চাকচিক্যের মাধ্যমে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রতিপন্ন করতে সচেষ্ট থাকে। এরা নিজেদের অসারত্ব ও মূর্খতা সম্পর্কে অসচেতন বলেই এমনটি করে থাকে। তাদের বাগাড়ম্বর যে তাদের মূর্খতাকেই সবার সামনে তুলে ধরে তাও তারা জানে না। প্রকৃত জ্ঞানী ও গুণী যারা, তারা কোনো আন্তরিকতাকে প্রশ্রয় দেয় না। তারা হয় নম্র ও বিনয়ী। বিনয়ই তাদের মহত্ত্ব ও সম্মানকে বাড়িয়ে দেয়।

মন্তব্য:

প্রকৃত জ্ঞানীরা বাগাড়ম্বরের ধার ধারে না। তাদের এটি প্রয়োজনও হয় না। সমাজে তাদের স্থান যতঃনির্ধারিত।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url