ভাব-সম্প্রসারণ : গ্রন্থগত বিদ্যা আর পর হস্তে ধন, নহে বিদ্যা, নহে ধন, হলে প্রয়োজন

গ্রন্থগত বিদ্যা আর পর হস্তে ধন, নহে বিদ্যা, নহে ধন, হলে প্রয়োজন

গ্রন্থগত বিদ্যা আর পর হস্তে ধন, নহে বিদ্যা, নহে ধন, হলে প্রয়োজন ভাব-সম্প্রসারণ / বিদ্যা বা জ্ঞান অর্জন করা বড় কথা নয়; ব্যবহারিক ক্ষেত্রে বিদ্যার অনুশীলন করতে পারাই বড় কথা। পুঁথিগত বিদ্যা বা মুখস বিদ্যা নিতান্তই মূল্যহীন।

গ্রন্থগত বিদ্যা আর পর হস্তে ধন, নহে বিদ্যা, নহে ধন, হলে প্রয়োজন

ভাবসম্প্রসারণ গ্রন্থগত বিদ্যা আর পর হস্তে ধন, নহে বিদ্যা, নহে ধন, হলে প্রয়োজন

মূলভাব:

বিদ্যা বা জ্ঞান অর্জন করা বড় কথা নয়; ব্যবহারিক ক্ষেত্রে বিদ্যার অনুশীলন করতে পারাই বড় কথা। পুঁথিগত বিদ্যা বা মুখস বিদ্যা নিতান্তই মূল্যহীন।

সম্প্রসারিত ভাব:

জ্ঞানের নির্বাক উৎস গ্রন্থ বা পুঁথি অধ্যয়ন করলে আমরা পৃথিবীর সমস্ত জ্ঞান ও বিজ্ঞানের সন্ধান লাভ করতে পারি । কোনো বিষয়ে বিদ্যা অর্জন করতে হলে সে বিষয়ে রচিত গ্রন্থ অত্যন্ত মনোযোগের সাথে অধ্যয়ন করে আয়ত্ত করতে হয়। যাতে পরীক্ষাকালে বা প্রয়োজনের সময় সে বিদ্যা কাজে লাগানো যায়। বিদ্যার প্রয়োজন হয় জ্ঞানচক্ষুকে উন্মোচন করার জন্য । কিন্তু না বুঝে শুধু গ্রন্থ অধ্যয়ন করলে মানুষের জ্ঞানের ভাণ্ডার সমৃদ্ধ হয় না। এতে জ্ঞানানুশীলনের প্রদর্শন হয় মাত্র। অধীত বিদ্যা যদি জীবনের উন্নতির ক্ষেত্রে কাজে লাগানো না হয় তাহলে সেই বিদ্যা শিক্ষার সার্থকতা প্রমাণিত হয় না। তেমনি প্রচুর ধন উপার্জন করে যদি নিজের প্রয়োজনে কাজে না লাগিয়ে অপরের হাতে রাখা হয় তাহলে সেই ধন-সম্পদের কোনো মূল্য থাকে না। অর্জিত ধনকে নিজের কাছে না রেখে পর হস্তে রেখে সে ধন-সম্পদের মালিকানা নিজের বলে জাহির করলে, তাকে মানুষ বোকা ছাড়া আর কিছু বলবে না। পৃথিবীর সকল মানুষকে। জীবনধারণের জন্য অর্থ ও সম্পদ উপার্জন করতে হয় এবং ঐ উপার্জিত অর্থের কিছু অংশ সঞ্চয় করে রাখতে হয়। কারণ সঞ্চয়কৃত অর্থ- সম্পদ বিপদ-আপদের সময় সাহায্য করে। এজন্য সঞ্চয়কৃত অর্থ সব সময় নিজের কাছে রাখা উচিত। ঐ অর্থ অন্যের হাতে গেলে নিজের প্রয়োজনের সময় তা নাও পাওয়া যেতে পারে। পুঁথিগত বিদ্যাও পর হস্তের ধনতুল্য। কারণ এ ধরনের বিদ্যা বাস্তব জীবনে কাজে আসে না। বিদ্যা বা জ্ঞান ও ধন-সম্পদ তাই জীবনের কাজে লাগাতে হবে এবং তাতেই তার সার্থকতা।

মন্তব্য:

আমাদের পুঁথিগত বিদ্যা নয় প্রকৃত শিক্ষা লাভ করতে হবে। কেননা পুঁথিগত বিদ্যার কোনো মূল্য নেই।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url