ভাবসম্প্রসারণঃ দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ / দশের লাঠি একের বোঝা / একতাই বল

দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ

 দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ / দশের লাঠি একের বোঝা / ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা, বিন্দু বিন্দু জল / একতাই বল  ভাবসম্প্রসারণ খুব সহজে  লিখতে ভালো নাম্বার নিতে পারবনে । দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ /দশের লাঠি একের বোঝা / ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা, বিন্দু বিন্দু জল /একতাই বল  ভাবসম্প্রসারণ ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম শ্রেণী এবং SSC HSC JSC PSC বাংলা ২য় পত্রের ভাবসম্প্রসারণ।

ভাবসম্প্রসারণ  দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ / দশের লাঠি একের বোঝা / ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা, বিন্দু বিন্দু জল / একতাই বল ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম ১১ ও ১২ শ্রেণীর জন্য কাযকারি ।

মূলভাব:

একজনের পক্ষে যে কাজ করা কাঠিন তা সমবেত প্রচেষ্টার মাধ্যমে কাজটি করলে খুব সহজে কম সময়ে সমাধান করা যায়। মানুষ কখনো একা চলতে পারে না, পৃথিবীতে যে ব্যাক্তি নিঃসঙ্গ  এবং একা, নিঃসন্দেহে সে অসহায়। একক প্রচেষ্টায় যা সম্ভব নয় তা যৌথ প্রচেষ্টায় খুব সহজে সম্ভব।

সম্প্রসারিত ভাব:

মানুষ সামাজিক জীব। ‍পৃথিবীর আদিকালে মানুষ ছিল চরম অসহায় । কারণ তখন সে ছিল  একা , ঐক্যবদ্ধহীন । একজন একাকী মানুষ তার সীমিত সামর্থ্যর দ্বারা বেশি দিন টিকে থাকতে পারে না। সামাজিক জীব হিসেবে মানুষ বসবাস করে। এমন অনেক কাজ আছে যা কোনো মানুষের একার পক্ষে করা সম্ভব নয়। তাই সবাই ঐক্যবদ্ধভাবে সে কাজ সম্পদন করলে কাজ যেমন সহজ হয় তেমনি তাতে ভালো ফল খাওয়া যায়। তার ফলও হয় আবার তাৎপর্যপূর্ণ । তাই সকলের মিলেমিশে কাজ করার নীতিই হওয়া উচিত সমাজবদ্ধ মানুষের শ্রেষ্ঠ কর্মপন্থা । একটি লাঠি একার পক্ষে বহনযোগ্য কিন্তু অনেকগুলো লাঠি বহন করা একার পক্ষে সম্ভব নয়। তাই সমবেতভাবে বহন করতে হবে।

পরস্পরের মধ্যে সম্পর্ক মাধ্যমে যৌথভাবে কাজ করলে তা আনন্দমুখর হয়  এবং এর সফলতার মমত্ববোধ লাভ করে। একাত্তরের স্বাধীনতার যুদ্ধে পাক বাহিনীর প্রথম আঘাতে বাঙালিরা ক্ষতিগ্রস্ত, পর্যদস্ত ও বেসামাল হয়ে পড়ে। কিন্তু পরে সমস্ত বাঙালি কাধে কাধ মিলিয়ে একযোগে কাজ করেছিল বলে তারা নিরুৎসাহিত হয় নি। বরং পূর্ণ উদ্যমে অমিত তেজে কাজ করে যেতে থাকে । অবশেষে তাদের সফলতা করায়ত্ত হয়। একাকী কাজ না করে দশজনে কাজ করলেই  পরাজয়ের লজ্জার আগাম ভাবনা থেকে মুক্তি পাওয়া যায়। যারা ঐক্যবদ্ধ তাদের শক্তি অসীম। ঐক্যই প্রকৃত শক্তি । আমাদের জাতীয় , সামাজিক ও  পারিবারিক জীবনে একতার প্রয়োজন সর্বাধিক। তাই এটা চরম সত্য যে, যে একা সে সামান্য; তার দ্বারা আমরা কাঠিন বা বড় কোনো কাজ আশা করতে পারি না। কোন বড় ধরণের কাজে সফলতা লাভ করতে হলে অবশ্যই একতা বা ঐক্য একান্তভাবে প্রয়োজন। একজনের নিকট যা বোঝা, দশজনের নিকট তা সামান্য সুতরাং সমাজে বড় হয়ে বা সুন্দর ভাবে জীবন যাপন করতে হলে আবশ্যই ঐক্যের প্রয়োজন।

মন্তব্য:

এককভাবে না করে যদি সম্মিলিতভাবে প্রচেষ্টার মাধ্যমে কাজ চালানো যায় তাহলে সাফল্য আসবেই।


বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর এবং বাংলা ২য় ও ইংরেজি ২য় এবং সকল বিষয়ের তথ্য জানতে চোখ রাখুন  কৌণিক বার্তা ফেসবুক পেজে নিচে লিংক দেওয়া হলোঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url