ভাবসম্প্রসারণ : যে সহে সে রহে , সুবরে মেওয়া ফলে | SSC HSC JSC PDF

ভাব-সম্প্রসারণঃ যে সহে সে রহে , সুবরে মেওয়া ফলে

ভাবসম্প্রসারণ  যে সহে সে রহে , সুবরে মেওয়া ফলে ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম ১১ ও ১২ শ্রেণীর জন্য কাযকারি । ভাবসম্প্রসারণ  SSC HSC JSC বাংলা ২য় পত্রের পরিক্ষায় সহজ ভাবে লিখে ভালো নাম্বার পাবেন সেই ভাবে লেখা হয়েছে।

মূলভাব:

অসীম  ধৈর্য ও সহনশীলতা মানুষের জীবন সংগ্রামে সাফল্যের মূলভিত্তি । সহ্য করার ক্ষমতা ছাড়া জীবনে প্রতিষ্ঠা লাভ করা যায় না। ধৈর্য ও সহনশীলতা মানুষকে অন্তরের শক্তিতে বলীয়ান করে তোলে। 

সম্প্রসারিত ভাব:

মানবজীবনের ফুলশয্যা নয়।’ এখানে প্রতিপদেই রয়েছে নানা বাধা-বিপত্তি ও সংঘাত । যে সহে সে রহে , সুবরে মেওয়া ফলে এর অর্থ হলো যে কাজে ধৈর্য ধরে করে সে জীবনে সফল হয়। এ সংঘাতময় পৃথিবীতে প্রতিষ্ঠা লাভ করার জন্যে প্রয়োজন প্রবল মানসিক শক্তি ও নিরন্তর শ্রম সাধনা । কিন্তু ধৈর্যশীলতা ছাড়া সংগ্রামমুখর জীবনে আত্মপ্রতিষ্ঠার প্রচেষ্টা চালান সম্ভব হয় না । এ পৃথিবীতে যারা প্রতিষ্ঠা লাভ করেছেন তাদের সাফল্যের মূলে ছিল ধৈর্য ও সহনশীলতার অনুশীলন । সহনশীলতার গুণের এ পৃথিবীতে অনেক মুনি-ঋষি প্রতিষ্ঠা লাভ করেছেন । ইসলাম প্রতিষ্ঠার জন্য মহানবী হযরত মুহাম্মদ (স) বিধর্মীদের দ্বারা নির্যাতিত হয়েছে কিন্তু কখনো অধৈর্য হন নি; সাহস হারান নি । শেষ পর্যন্ত প্রতিপক্ষের বিরুদ্ধে তিনি জয়ী হয়েছেন। বেচে থাকার জন্য মানুষকে প্রতিদিন অসংখ্য প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করতে হয়। ধৈর্য ও সহনশীলতাই পারে প্রতিকূলতাকে পরাজিত করে স্বীয় অস্তিত্বকে প্রতিষ্ঠা করতে। স্কটল্যান্ডের রাজা রবাট ব্রুস বারবার পরাজিত হয়েও ধৈর্য হারান নি বলেই শেষ পর্যন্ত সফল হয়েছিলেন। হেলেন  কেলার প্রতিবন্ধী হয়েও অসীম ধৈর্য নিজেকে মহিয়সী হিসেবে ইতিহাসে অমর করেছেন । শোক-তাপ, দুঃখ-বেদনা আমাদের জীবনে প্রতিদিনের সাথী । এদের বিরুদ্ধে নিরন্তর সংগ্রাম করেই আমাদের বেচে থাকতে হবে। ধৈর্য  ও সহনশীলতাই পৃথিবীতে আমাদের বেচে থাকার গ্যারান্টি । মহাপুরুষদের জীবনী আমাদের এ শিক্ষাই দেয়। জীবনে সফলকার হতে হলে ধৈর্যশীল হবার যোগ্যতা অর্জন করতে হবে। অল্প বাধায় বা সামান্য দুঃখে কাতর হলে আমাদের জীবনে সাফল্যের সোনালি সূর্য কোনোদিনই উদিত হবে না।

মন্তব্য:

যে সহে সে রহে , সুবরে মেওয়া ফলে এর অর্থ হলো যে কাজে ধৈর্য ধরে করে সে জীবনে সফল হয়। ক্ষমা, দয়া, স্নেহ , ধৈর্য , সহিংসতা প্রভৃতি মহৎ গুণের বিকাশ ঘটিয়ে ব্যক্তিজীবনে , সমষ্টিজীবন, জাতীয় ও আন্তর্জাতিক জীবন ধন্য করা সম্ভব।


বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর এবং বাংলা ২য় ও ইংরেজি ২য় এবং সকল বিষয়ের তথ্য জানতে চোখ রাখুন  কৌণিক বার্তা ফেসবুক পেজে নিচে লিংক দেওয়া হলোঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url