ভাবসম্প্রসারণ : চন্দ্ৰ কহে, বিশ্বে আলো দিয়েছি ছড়ায়ে, কলঙ্ক যা আছে তাহা আছে মোর গায়ে

চন্দ্ৰ কহে, বিশ্বে আলো দিয়েছি ছড়ায়ে, কলঙ্ক যা আছে তাহা আছে মোর গায়ে

চন্দ্ৰ কহে, বিশ্বে আলো দিয়েছি ছড়ায়ে, কলঙ্ক যা আছে তাহা আছে মোর গায়ে ভাব-সম্প্রসারণ / পরের জীবন সুন্দর ও আলোকিত করে তোলাই মানবজীবনের আদর্শ হওয়া উচিত। তারা মন্দ লোকদের বিদ্রুপকে উপেক্ষা করে কাজ করে যান। তাদের চোখে ধনী-গরিব, উঁচু-নীচু, সাদা-কালোর কোনো পার্থক্য নেই।

চন্দ্ৰ কহে, বিশ্বে আলো দিয়েছি ছড়ায়ে, কলঙ্ক যা আছে তাহা আছে মোর গায়ে

বিষয়ঃ ভাবসম্প্রসারণ চন্দ্ৰ কহে, বিশ্বে আলো দিয়েছি ছড়ায়ে, কলঙ্ক যা আছে তাহা আছে মোর গায়ে

শ্রেণিঃ ৬ ৭ ৮ ৯ ১০ এসএসসি এইচএসসি

মূলভাব:

পরের জীবন সুন্দর ও আলোকিত করে তোলাই মানবজীবনের আদর্শ হওয়া উচিত। আত্মষার্থ চরিতার্থ করার বদলে পরার্থে আত্মবিসর্জনই কাম্য।

সম্প্রসারিত ভাব:

এ পৃথিবীতে মহান লোকদের কীর্তিকলাপই তাদের মহত্ত্বের সাক্ষ্য বহন করে। তারা মন্দ লোকদের বিদ্রুপকে উপেক্ষা করে কাজ করে যান। তাদের চোখে ধনী-গরিব, উঁচু-নীচু, সাদা-কালোর কোনো পার্থক্য নেই। তারা ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে সমান দৃষ্টিতে দেখেন এবং তাদের কল্যাণে নিজেকে নিয়োজিত করেন। কিন্তু মন্দ লোকেরা তাঁদের এই উদারতা ও সেবাকে কখনোই সৃদৃষ্টিতে দেখে না। তারা মহৎ লোকদের উদারতা ও সেবাকে নানাভাবে কটাক্ষ ও কটূক্তি করে কলঙ্ক লেপন করার আপ্রাণ চেষ্টায় লিপ্ত থাকে। কিন্তু তাদের এ কটূক্তি ও কলঙ্ক মহৎ লোকদের উপর কোনোই প্রভাব ফেলতে পারে না। তারা তাদের নীতি ও আদর্শে সদা অটল- অবিচল। ফলস্বরূপ তাঁরা পৃথিবীতে স্মরণীয় ও বরণীয় হয়ে থাকেন। রাতের বেলায় আকাশে চাঁদ উঠে সমগ্র পৃথিবীতে আলো বিকিরণ করে। চাঁদ পৃথিবীর বুক থেকে অন্ধকার দূর করে দান করে সুস্নিগ্ধ আলো। কিন্তু সে চাঁদের গায়েও কালো কালো চিহ্ন বিদ্যমান, জগুলোকে বিশ্ববাসী চাঁদের কলঙ্ক বলে মনে করে। কিন্তু তা সত্ত্বেও চাঁদ কোনোভাবে হেয় নয়। কেননা, সে বিশ্বকে আলোকিত করছে। ভাগ থেকে যে আলো ছড়িয়ে পড়ছে তাতে সমস্ত বিশ্ব আলোয় উদ্ভাসিত হয়ে উঠছে। এমনিভাবে বলা যেতে পারে এ পরোপকার একটি মহৎ কাজ। 'পাছে লোকে কিছু বলে' এই ভেবে নিষ্ক্রিয় হয়ে থাকা বুদ্ধিমানের কাজ নয়। সংসার, সমাজ ও জাতির জন্যে নিজের বার্থকে উপেক্ষা করে কাজ করে যাওয়াই সত্যিকার মহত্ত্বের লক্ষণ।

মন্তব্য:

পরার্থে আত্মনিবেদনের মধ্য দিয়েই নিজেকে সার্থক করে তোলা সম্ভব। নিয়োর্থপরতা ও উদারারাই সবার জীবনের।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url