অনলাইনে সার্টিফিকেট সংশোধন করবেন যেভাবে A to Z

আপনার সার্টিফিকেট নাম ও বয়স ভুল আছে তা সঠিক করতে বা সংশোধন করতে চাই তাদের জন্য। সার্টিফিকেট সংশোধন করতে কত টাকা খরচ হবে, কি কি কাগজ বা ডকুমেন্টস লাগে এবং কত দিন লাগে সেই সম্পর্কে বিস্তারিত আজ।

অনলাইনে সার্টিফিকেট সংশোধন করবেন যেভাবে A to Z

বর্তমানে একটি প্রশ্ন উঠে আছে যে, অনেক বছরের কষ্ট করে সার্টিফিকেট অর্জন করেছি, যদি এই সার্টিফিকেটে ভুল থাকে তাহলে আমাদের কি করনীয়? আজ এই লেখাটিতে আলোচনা করা হবে জেএসসি / এসএসসি / এইচএসসি  সার্টিফিকেট নাম ও বয়স সংশোধন করার নিয়ম সম্পর্কে বিস্তারিত।

অনলাইনে সার্টিফিকেট সংশোধন করবেন যেভাবে
বর্তমানে সার্টিফিকেট সংশোধন অনলাইন বা অফলাইন দুইভাবে করা যায়। তবে দালাল বা থার্ড পার্টির ঝামেলা এড়াতে অনলাইনে সংশোধন করাটা একটি ভালো উপায় হতে পারে। হাতে ফরম পূরণ করতে গেলে অনেক সময় হাতের লেখায় সমস্যা থাকতে পারে বা বোর্ডের দায়িত্বপ্রাপ্তদের বুঝতে সমস্যা হতে পারে। তাই অনলাইন করাটা অনেক সুবিধাজনক।

সার্টিফিকেট সংশোধন করার নিয়ম

সার্টিফিকেট সংশোধন করার জন্য সংশোধন ফর্ম পূরণ করে প্রয়োজনীয় নথিপত্র সংযুক্ত করতে হবে। (নিচে নথিপত্র সম্পর্কে দেওয়া হয়েছে)  এর পরে সংশোধন ফি ৫৫৮ টাকা সোনালি সেবার মাধ্যমে ব্যাংক ড্রাফট করে শিক্ষা বোর্ড বরাবর আবেদন করতে হবে।

অনলাইনে সার্টিফিকেট সংশোধন করার নিয়ম

অনলাইনে সার্টিফিকেট সংশোধন করার জন্য  নিজস্ব শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে Online Application করতে হবে। (আপনি যে শিক্ষা বোর্ড থেকে পরিক্ষা দিয়েছেন)  এর জন্য প্রয়োজন Active মোবাইল নাম্বার এবং আপনার জন্ম নিবন্ধন সনদ PDF ও আবেদনকারীর ছবি দিয়ে সাবমিট করতে হবে।

বিঃদ্রঃ কোন কোন বোর্ড আপনার ছবি এবং আপনার মা - বাবার নাম ঠিক করলে তাদের ছবি দিতে হবে। এবং আপনার স্বাক্ষর দিতে হবে।

অনলাইনে সার্টিফিকেট সংশোধন করলে অনলাইনে মোবাইল ব্যাংকিং অথবা সোনালী ব্যাংক এর মাধ্যমে আবেদন ফি পরিশোধ করুন। এরপরে অনলাইনে আবেদনপত্র প্রিন্ট কপি এবং প্রয়োজনীয় ডকুমেন্টস সংগ্রহ করে রাখুন। (নিচে ডকুমেন্টস সম্পর্কে দেওয়া হয়েছে)

বিঃদ্রঃ আপনি সার্টিফিকেট নাম ও বয়স সংশোধন জন্য আবেদন করার পর অবশ্যই ৭ দিনের মধ্যে অনলাইন ব্যাংকিং কিংবা সোনালী ব্যাংকের মাধ্যমে আবেদন ফি পরিশোধ করতে হবে অন্যথায় আপনার আবেদনটি বাতিল হয়ে যাবে।

অনলাইনে সার্টিফিকেট সংশোধন করার খরচ

* পত্রিকায় বিজ্ঞাপন ৫০০ টাকা (কম বেশি লাগতে পারে)
* নোটারি পাবলিক ৫০০ টাকা (কম বেশি লাগতে পারে)
* আবেদেন ফি ৫৫৮×২= ১১১৬ টাকা (এসএসসি ও এইচএসসি) বিভিন্ন বোর্ডের ফি অবশ্য বিভিন্ন রকমের। যেমন ঢাকা বোর্ডের ৫৫৮, দিনাজপুর বোর্ডের ১০৩৮, রাজশাহীর ১০২৮। বোর্ডগুলো তাদের ফি নির্ধারণ করে থাকে।
*সার্টিফিকেট উত্তলন ফি ৫৫৮×২= ১১১৬ টাকা (২টি)
*সব মিলিয়ে আপনার খরচ হতে পারে সাড়ে ৩ হাজার টাকার মতো।

সাটিফিকেট সংশোধন করার খরচ কত

আপনার একটি সার্টিফিকেট সংশোধন করতে প্রায় ৩ - ৪ হাজার টাকার মতো লাগবে। কিন্ত বিভিন্ন বোর্ডে সার্টিফিকেট সংশোধন করার খরচ একটি কম বেশি হতে পারে।

শিক্ষা বোর্ড থেকে আপনার দেওয়া সকল তথ্য যাচাই করার পরে বোর্ড থেকে আপনাকে ইন্টারভিউয়ের জন্য মোবাইল নাম্বার SMS দিয়ে ডাকা হবে তখন সকল ডকুমেন্টগুলো সাথে নিয়ে যাবেন।

সার্টিফিকেট সংশোধন করতে কি কি কাগজ লাগে

আমরা যখন সার্টিফিকেট সংশোধন করতে যাবো তার আগে অবশ্যই নিচের উল্লেখিত সকল ডকুমেন্টগুলোর সংগ্রহ করে রাখতে হবে।

  • নোটারি পাবলিক (এফিডেভিড)
  • অনলাইন জন্ম নিবন্ধন সনদের মেইন কপি ও ফটোকপি।
  • ভোটার আইডি কার্ড অরজিনাল কপি ও ফটোকপি (ভোটার আইডি কার্ড না থাকলে প্রয়োজন নেই)
  • পত্রিকায় বিজ্ঞাপন কপি।
  • এডুকেশন রিলেটেড সকল সার্টিফিকেট এর মেইন কপি এবং ফটোকপি।
  • শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক প্রাপ্ত এডমিট কার্ড মেইন কপি ও ফটোকপি।
  • পিতা মাতার (গার্ডিয়ান)  জাতীয় পরিচয় পত্রের মূল কপি ও ফটোকপি।
  • এবং তাদের অনলাইন জন্ম নিবন্ধন সনদের মূল কপি ও ফটোকপি।
  • অনলাইনে আবেদন শেষে আবেদনপত্রের প্রিন্ট কপি ও পেমেন্ট স্লিপ।
  • অনলাইনে সার্টিফিকেট সংশোধন করার আবেদন জমা দেওয়ার পরে ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। ইন্টারভিউতে যাওয়ার সময় অবশ্যই উপরে উল্লেখিত ডকুমেন্টগুলো সঙ্গে নিয়ে যাবেন তাহলে আপনার আবেদন বাতিল হবার সম্ভাবনা থাকবে না।

বিঃদ্রঃ প্রত্যেকটি ডকুমেন্টস এ ফটোকপি এবং মেইন কপি নিয়ে যাবেন। ফটোকপি গুলো জমা দেওয়ার প্রয়োজন হবে এবং মেইন কপি গুলো ভেরিফিকেশন এর জন্য সাবমিট করতে হবে। আবেদনকারীকে অবশ্যই সরাসরি উপস্থিত থাকতে হবে।

আপনাকে যখন ইন্টারভিউতে ডাকা হবে তখন অবশ্যই নিচে উল্লেখিত সকল ডকুমেন্টগুলোর সাথে করে নিয়ে যাবেন। আপনার তথ্য ভেরিফিকেশন এর জন্য এই ডকুমেন্টগুলো প্রয়োজন হবে।

সার্টিফিকেট সংশোধন করতে কত দিন লাগে

সার্টিফিকেট সংশোধন করার পরে কালকে সংশোধন সার্টিফিকেট পাবেন এমনটা কিন্তু না। এই সার্টিফিকেট সংশোধন হতে ৬০ দিন এবং অধিকার অংশ সময় ৯০ দিন এর বেশি সময় লেগে থাকে। আপনার সার্টিফিকেট সংশোধন আবেদন করে টাকা জমা দেয়ার পর আবেদন প্রক্রিয়া সম্পন্ন হতে ৩ মাস বা এর বেশি সময় লাগতে পারে।

সাটিফিকেট সংশোধন কপি উত্তোলনের জন্য আবেদন

সার্টিফিকেটর সংশোধন কাজ শেষ হবে আপনার ফোনে ম্যাসেজ চলে আসবে এবং প্রোফাইলে লগ ইন করলে সেখানে নতুন একটা অপশান আসবে ‘ডুকুমেন্ট উত্তলন’। সেই অপশনে গিয়ে ডকুমেন্টস উত্তোলনের আবেদন করবেন। এবার কলেজে যাওয়ার প্রয়োজন নেই, কারণ এখন সাইটে পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে পারবেন। সেখানে প্রয়োজনীয় তথ্য দিয়ে যেই ডকুমেন্ট উত্তোলন করতে চান সেটার জন্য ঘরে বসে আবেদন করুন।

সার্টিফিকেট বাবর নাম সংশোধন করার নিয়ম

আপনার সার্টিফিকেট বাবার নাম ভুল থাকলে তা সংশোধন করতে পারবেন অনলাইনে আবেদন করে। সার্টিফিকেট বাবার নাম সংশোধন করার জন্য নিচের নিয়মগুলো অনুসরণ করুণ। আপনার বাবা-মায়ের নাম সংশোধন হলে তাদের সার্টিফিকেট বা ন্যাশনাল আইডি কার্ড/আপনার নিজের হলে জন্ম সনদ নিয়ে সরাসরি চলে যান যে স্কুল বা কলেজে আপনি পড়াশুনা করেছেন। এ কাজটি আপনি বাসায় বসে করতে পারবেন না। কারণ এটি কলেজের EIIN ও পাসওয়ার্ড ব্যবহার করে করা হয়।

উক্ত ডকুমেন্টগুলোর বিবরণী

নোটারি পাবলিক

নোটারি পাবলিক হলো এফিডেভিট। সার্টিফিকেটের জন্ম তারিখ ও নাম সংশোধন করার জন্য রেজিস্টার্ড আইনজীবির মাধ্যমে এফিডেভিট সংগ্রহ করতে হবে।

পত্রিকায় বিজ্ঞাপন

এফিডেভিট সংগ্রহের পরে যেকোনো বিভাগীয় পর্যায়ের পত্রিকায় বিজ্ঞাপন দিতে হবে। বিজ্ঞাপনে বর্তমান সার্টিফিকেট এর সকল তথ্য এবং উক্ত তথ্যের ভুল ও সংশোধনী তথ্য উল্লেখ করতে হবে। বিজ্ঞাপনে সার্টিফিকেটের ভুল সংশোধনী সকল বিষয় স্পষ্টভাবে উল্লেখ করতে হবে।

এডুকেশনাল রিলেটেড সার্টিফিকেট

সার্টিফিকেট সংশোধনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ  ডকুমেন্টস। মনে করেন, আপনি SSC পরীক্ষার সার্টিফিকেট সংশোধন করতে চান সেক্ষেত্রে ইন্টারভিউ দিতে যাওয়ার সময় অবশ্যই JSC, PSC পরীক্ষার সার্টিফিকেট সঙ্গে নিয়ে যাবেন। এইগুলোও  ভেরিফিকেশন ক্ষেত্রে ডকুমেন্টগুলো দরকার হবে।

অনলাইনে সার্টিফিকেট নাম ও বয়স সংশোধন করার নিয়ম

ধাপঃ ১ Google সার্চ সাইট নাম

ঘরে বসে অনলাইনের মাধ্যমে সার্টিফিকেট সংশোধন করার জন্য প্রথমে “Google”এ গিয়ে সার্চ করুন “Educational Board (আপনার বোর্ড)” প্রায় সকল বোর্ডের আবেদন প্রক্রিয়া একই ধরনের।

উদাহরণঃ Educational Board Rajshahi

ধাপঃ২ Online Application

এরপরে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে Online Application খুঁজে বের করতে হবে এবং সেখানে প্রবেশ করতে হবে। (বা “নাম ও বয়স সংশোধন আবেদন” খুঁজ বেন) যেহেতু আমরা  সার্টিফিকেটের নাম এবং বয়স সংশোধন করব সেহেতু “নাম ও বয়স সংশোধনের জন্য আবেদন” অপশনে ট্যাপ “আবেদন ফরম” বাটনে ক্লিক করুন।

ধাপঃ ৩ আপনার সার্টিফিকেট তথ্য

এরপরে যথাক্রমে Exam,Year, Roll, Reg no. বসিয়ে Find বাটনে ক্লিক করুন। এখান থেকে আপনাদের সিলেক্ট করতে হবে কোন কোন সার্টিফিকেট এর ভুল সংশোধন করতে চান। যদি আপনারা HSC, SSC, JSC সকল সার্টিফিকেট এর ভুল সংশোধন করতে চান তাহলে সবগুলো সিলেক্ট করবেন। যদি আপনার সকল সার্টিফিকেটে ভুল থাকে তাহলে সবগুলো একসাথে সংশোধন করতে পারবেন।

বিঃ দ্রঃ সার্টিফিকেট সংশোধনের ক্ষেত্রে যদি সকল সার্টিফিকেট ভুল থাকে তাহলে একবারে সবগুলো সিলেক্ট করতে পারবেন (একজনের জন্য একাধিকবার আবেদন করা যাবে না)

ধাপঃ ৪ সঠিক তথ্য ও ডকুমেন্টস প্রদান

সার্টিফিকেট সিলেক্ট করে সংশোধনী তথ্য উল্লেখ করতে হবে এবং “জন্ম নিবন্ধন সনদ” পিডিএফ আপলোড করতে হবে। এরপরে আবেদনকারীর ছবি ও সংশোধনী ধরন সিলেক্ট করে “সাবমিট বাটনে” ক্লিক করুন। আপনার সকল তথ্য সারমিট হয়ে যাবে।

বিঃদ্রঃ আবেদনের পরবর্তী ৭ দিনের মধ্যে আবেদন ফি পরিশোধ করতে হবে অন্যথায় আবেদন বাতিল হবে। আপনারা চাইলে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অথবা সোনালী ব্যাংকের মাধ্যমে আবেদন ফি পরিশোধ করতে পারেন।

সার্টিফিকেট সংশোধন ফি

প্রত্যেকটি বোর্ডের জন্য সার্টিফিকেট সংশোধন ফি আলাদা। ২টি সার্টিফিকেট সংশোধন করার জন্য আনুমানিক আপনার ৪০০০ - ৫০০০ টাকা লাগতে পারে। অবশ্যই স্থান ভেদে আবেদন ফি, পত্রিকায় বিজ্ঞাপন ফি, এফিডেভিড ফি কম-বেশি হবে।

বিঃদ্রঃ এখানে শুধুমাত্র ঢাকা বোর্ডে হিসাব দেওয়া হয়েছে প্রত্যেকটি বোর্ডের জন্য সংশোধন ফি আলাদা।

সার্টিফিকেট সংশোধন ভেরিফিকেশন ইন্টারভিউ প্রক্রিয়া

অনলাইনে আবেদন সাবমিট ও ফি পরিশোধ সম্পূর্ণ করার কিছুদিন পরে SMS করে আপনাকে ইন্টারভিউ এর জন্য ডাকা হবে এবং তারিখ জানানো হবে। সকল প্রয়োজনী ডকুমেন্টস নিয়ে যেতে হবে।

বিঃদ্রঃ সার্টিফিকেট সংশোধনী ইন্টারভিউ এর জন্য কি ডকুমেন্টস প্রয়োজন এই সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রয়োজনীয় ডকুমেন্টগুলো নিয়ে ইন্টারভিউ বোর্ডে না গেলে আবেদন বাতিল হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকবে।

তাই আমি সাজেস্ট করব ইন্টারভিউ দিতে যাওয়ার আগে অবশ্যই উল্লেখিত ডকুমেন্টগুলো সঙ্গে নিয়ে যাবেন। এবং প্রত্যেকটি ডকুমেন্টস এর মেইন কপি ও ফটোকপি সাথে নিয়ে যাবেন।

সংশোধন সার্টিফিকে কি ভাবে পাবো

পরবর্তীতে এসএমএস এর মাধ্যমে সার্টিফিকেট সংগ্রহ করার স্থান এবং তারিখ জানিয়ে দেওয়া হবে। আপনি নিজে উপস্থিত হয়ে নূতন সংশোধনী সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন।

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url