ভাবসম্প্রসারণ স্বার্থপরতা মানবজীবনের উন্নতির পথে অন্যতম প্রতিবন্ধক পিডিএফ

ভাবসম্প্রসারণ স্বার্থপরতা মানবজীবনের উন্নতির পথে অন্যতম প্রতিবন্ধক পিডিএফ
 স্বার্থপরতা মানবজীবনের উন্নতির পথে অন্যতম প্রতিবন্ধক
স্বার্থপরতা মানবজীবনের উন্নতির পথে অন্যতম প্রতিবন্ধক ভাবসম্প্রসারণ লেখার নিয়ম বা ভাবসম্প্রসারণ করার ক্ষেত্রে যেসব দিক বিশেষভাবে খেয়াল রাখতে হবেঃ

১। উদ্ধৃত অংশটুুকু মনোযোগসহ পড়তে হবে।

২৷ অন্তর্নিহিত ভাবটি বোঝার চেষ্টা করতে হবে।

৩। অন্তর্নিহিত ভাবটি কোনো উপমা-রূপকের আশ্রয়ে নিহিত আছে কি না, তা চিন্তা করতে হবে।

৪। সহজ-সরলভাবে মূল ভাবকে ফুটিয়ে তুলতে হবে।

৫। মূল বক্তব্যকে প্রকাশরূপ দেওয়ার জন্য প্রয়োজনে যুক্তি উপস্থাপন করতে হবে।

৬। বক্তব্যের পুনরাবৃত্তি যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

স্বার্থপরতা মানবজীবনের উন্নতির পথে অন্যতম প্রতিবন্ধক এই ভাবসম্প্রসারণ লিখার নিয়ম উপর থেকে জেনেছি৷ আমরা শিখতে পারবো প্রাণ থাকলেই প্রাণী হয় , কিন্তু মন না থাকলে মানুষ হয় না লিখতে পরবো। ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম শ্রেণী এবং SSC HSC JSC PSC বাংলা ২য় পত্রের ভাবসম্প্রসারণ।

মূলভাব:

নিজ স্বার্থ চরিতার্থ করতে ব্যস্ত থাকায় শান্তি নেই ; বরং পরার্থপরতাই উন্নতির অন্যতম বান্ধব।

সম্প্রসারিত ভাব:

মানুষ আশরাফুল মাখলুকাত। জীবনের সকল ক্ষেত্রেই সে উন্নয়ন প্রত্যাশী। ধৈর্য , অধ্যবসায় , সত্যবাদিতা , পরার্থপরতা প্রভৃতি চরিত্রের সুকুমারবৃত্তিসমূহ উন্নতির অন্যতম হাতিয়ার। আর উন্নতির পথের অন্তরায়গুলোর মধ্যে অমিতাচার , আত্ম - অহঙ্কার , বিলাস বিহার সর্বোপরি স্বার্থপরতা অন্যতম। স্বার্থপরতা মানুষকে পদে পদে প্রতিবন্ধকতার সৃষ্টি করে। এটি জীবনের সীমাবদ্ধ রূপ। কিন্তু মানুষ শুধু ভোগ - বিলাস ও স্বার্থের জন্যই জন্মগ্রহণ করে নি। পরের কল্যাণে জীবনকে উৎসর্গ করার মধ্যেই জীবনের চরম ও পরম সার্থকতা। জগতের সাধু ও মহৎ ব্যক্তিগণও তাই করেন। তাঁরা সর্বদা নিজের স্বার্থ বিসর্জন দিয়ে পরের হিত সাধনে ব্যাপৃত থাকেন। কিন্তু স্বার্থপর ব্যক্তি মনে করে সমস্ত জগৎটা তার একার উপভোগ্য। সকলকে বঞ্চিত করে সে বড় হতে চায়।

ফলে বিদ্বেষ , অমিল , কলহ , হিংসা মনুষ্য জীবনকে কলুষিত করে।

পক্ষান্তরে , ব্যক্তিস্বার্থ পরিহারের মাধ্যমে মানুষের জীবন সুন্দর ও সার্থক হয়ে ওঠে।

উচ্চারণ করতে পারে আত্মসুখ অন্বেষণে আনন্দ নাহিরে বারে বারে আসে অবসাদ পরার্থে যে করে কর্ম ঘর্মনীড়ে সেই লভে স্বর্গের প্রসাদ।

মন্তব্য:

আত্মার স্বাত্বিক তৃপ্তির কাছে জড়দেহের সুখ - ভোগ মূল্যহীন। স্বার্থপরতার পাষাণ প্রাচীরে কখনোই সুখের অমনিবাস তো দূরের কথা , অভিষেকই হতে পারে না।


বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর এবং বাংলা ২য় ও ইংরেজি ২য় এবং সকল বিষয়ের তথ্য জানতে চোখ রাখুন  কৌণিক বার্তা ফেসবুক পেজে নিচে লিংক দেওয়া হলোঃ-


আপনি পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন 180 সেকেন্ড পর



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url