যতটুকু অত্যাবশ্যক কেবল তাহার মধ্যে কারারুদ্ধ হইয়া থাকা মানবজীবনের ধর্ম নহে সারাংশ

যতটুকু অত্যাবশ্যক কেবল তাহার মধ্যে কারারুদ্ধ হইয়া থাকা মানবজীবনের ধর্ম নহে

শিক্ষা মানুষের মেধার বিকাশ ঘটায় যতটুকু অত্যাবশ্যক কেবল তাহার মধ্যে কারারুদ্ধ হইয়া থাকা মানবজীবনের ধর্ম নহে সারাংশ Class 6 7 8 9 10 SSC HSC JSC

যতটুকু অত্যাবশ্যক কেবল তাহার মধ্যে কারারুদ্ধ

যতটুকু অত্যাবশ্যক কেবল তাহার মধ্যে কারারুদ্ধ হইয়া থাকা মানবজীবনের ধর্ম নহে। আমরা কিয়ৎ পরিমাণে আবশ্যক শৃঙ্খলাবদ্ধ হইয়া থাকি এবং কিয়ৎ পরিমাণে স্বাধীন। আমাদের দেহ সাড়ে তিন হাতের মধ্যে বদ্ধ কিন্তু তাই বলিয়া ঠিক সাড়ে তিন হাত পরিমাণে গৃহ নির্মাণ করিলে চলিবে না। স্বাধীনভাবে চলিবার-ফিরিবার জন্য অনেকখানি স্থান রাখা আবশ্যক, নতুবা আমাদের সাস্থ্য এবং আনন্দের ব্যাঘাত হয়। শিক্ষা সম্বন্ধেও সেই কথা খাটে অর্থাৎ কেবল যতটুকু শিক্ষা অত্যাবশ্যক তাহারই মধ্যে শিশুদিগকে একান্ত নিবন্ধ রাখিলে কখনই তাহাদের মন যথেষ্ট পরিমাণে বাড়িতে পারে না। অত্যাবশ্যক শিক্ষার সহিত স্বাধীন পাঠ না শিখাইলে ছেলেমেয়েরা ভালো করিয়া মানুষ হইতে পারে না। বয়ঃপ্রাপ্ত হইলেও বুদ্ধিবৃত্তি সম্বন্ধে সে অনেকটা পরিমাণে বালকই থাকিয়া যায়।

সারাংশঃ শিক্ষা মানুষের মেধার বিকাশ ঘটায়। শিক্ষাকে কেবল আবশ্যকীয় কিছু বিষয়ের মধ্যে সীমাবদ্ধ রাখা উচিত নয়। তাহলে মন ও মননের যথার্থ বিকাশ ঘটে না। তাই মন ও মননের পরিপূর্ণ বিকাশের জন্য শিক্ষার সঙ্গে স্বাধীন জ্ঞানচর্চার সংযোগ থাকা আবশ্যক।


সম্পূর্ণ সারাংশ তালিকা

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url