সারাংশ বর্তমান সভ্যতায় দেখি, এক জায়গায় একদল মানুষ - Kounik Barta

সারাংশ

বর্তমান সভ্যতায় উৎপাদন ও পরিভোগে বিশাল ব্যবধান সৃষ্টি হয়েছে। বর্তমান সভ্যতায় দেখি, এক জায়গায় একদল মানুষ অনু উৎপাদনের চেষ্টায় নিজের সমস্ত শক্তি নিয়োগ করেছে,সারাংশ

বর্তমান সভ্যতায় দেখি, এক জায়গায় একদল মানুষ 

বর্তমান সভ্যতায় দেখি, এক জায়গায় একদল মানুষ অনু উৎপাদনের চেষ্টায় নিজের সমস্ত শক্তি নিয়োগ করেছে, আর এক জায়গায় আর একদল মানুষ স্বতন্ত্র থেকে সেই অনে প্রাণধারণ করে। বর্তমান সভ্যতায় হচ্ছে এক জায়গায় উৎপাদন ও অন্য জায়গায় পরিভোগে বিশাল ব্যবধান সৃষ্টি হয়। চাঁদের এক পিঠে অন্ধকার, অন্য পিঠে আলো- এ সেই রকম। একদিকে দৈন্য মানুষকে পঙ্গু করে রেখেছে অন্যদিকে ধনের সন্ধান, ধনের অভিমান, ভোগবিলাস-সাধনের প্রয়াসে মানুষ উন্মত্ত। অন্নের উৎপাদন হয় পল্লিতে, আর অর্থের সংগ্রহ চলে নগরে। অর্থ উপার্জনের সুযোগ ও উপকরণ সেখানেই কেন্দ্রীভূত স্বভাবতই সেখানে আরাম, আরোগ্য, আমোদ ও শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠিত হয়ে অপেক্ষাকৃত অল্পসংখ্যক লোককে ঐশ্বর্যের আশ্রয় দান করে। পল্লি বা গ্রামে সেই ভোগের উচ্ছিষ্ট যা কিছু পৌছায় তা যৎকিঞ্চিৎ।

সারাংশঃ বর্তমান সভ্যতায় উৎপাদন ও পরিভোগে বিশাল ব্যবধান সৃষ্টি হয়েছে। পল্লির বিপুল জনগণ অন্ন উৎপাদন করেও দারিদ্র্যাকবলিত। অথচ নগরের মুষ্টিমেয় সুবিধাভোগীরা ভোগবিলাসিতায় আচ্ছন্ন। অর্থের কেন্দ্রীভবন নগরকে দিয়েছে নানা নাগরিক সুবিধা। পক্ষান্তরে, পল্লি সুবিধাবঞ্ছিত ও অন্ধকারে নিমজ্জিত।


সম্পূর্ণ সারাংশ তালিকা

Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url