মাইকেল জ্যাকসন, মানুষ ও জীবন: সবচেয়ে অনিশ্চিত পথের একটি যাত্রা। মাইকেল জ্যাকসন বাঁচতে চেয়েছিলেন ১৫০ বছর

মাইকেল জ্যাকসন❞১৫০ বছর বাঁচতে চেয়েছিলেন।কারো সাথে হাত মেলাবার সময় দস্তানা পরতেন, মুখে মাস্ক লাগাতেন। নিজের দেখাশোনা করার জন্য বাড়িতে ১২ জন ডাক্তার নিযুক্ত করে ছিলেন,যারা তার মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত প্রতিদিন পরিক্ষা করতো।খাবার ল্যাবরেটরিতে পরিক্ষা করে খাওয়ানো হত। প্রতিদিন ব্যায়াম করানোর জন্য ১৫ জন লোক ছিল।

Michael Jackson, মাইকেল জ্যাকসন
Michael Jackson, মাইকেল জ্যাকসন

মাইকেল জ্যাকসন ১৫০ বছর বেঁচে থাকার লক্ষ্যে এগিয়ে চলে ছিলেন।

Oxygen যুক্ত বেডে ঘুমাতেন।নিজের জন্য Organ Donar রেডি করে রেখেছিলেন।যাদের সমস্ত খরচ নিজে বহন করতেন,যাতে হঠাৎ দরকার পড়লেই তারা Kidney, Lungs,Eye etc organ মাইকেলকে দিতে পারে। পারলেন না হেরে গেলেন। মাত্র ৫০ বছরে জীবনে। 25th June 2009 সালে ওনার হৃৎপিণ্ড স্তব্ধ হয়ে গেল। নিজের ঘরে থাকা ১২ জন ডাক্তারের চেষ্টা কোনো কাজেই লাগলোনা। Los Angeles, California র সমস্ত ডাক্তার একত্রে চেষ্টা করেও তাকে বাঁচাতে পারলেন না।

জীবনের শেষ ২৫ বছর ডাক্তারের পরামর্শ ছাড়া একপাও চলতেন না। যে নিজেকে ১৫০ বছর বাঁচার স্বপ্ন দেখাতেন। তার স্বপ্ন অধরাই রয়ে গেল। মাইকেল জ্যাকসন বাঁচতে চেয়েছিলেন ১৫০ বছর, সবসময় সঙ্গে রাখতেন ১২ ডাক্তার, তবুও মৃত্যু ৫০ বছর বয়সেই আজকাল ইন্টারনেটের যুগে সোশ্যাল মিডিয়াতে প্রতিদিন অজস্র ভিডিও রোজ আপলোড হচ্ছে। তাদের মধ্যে অনেক ভিডিওই ভাইরাল হয় রোজ। কিন্তু ভাইরাল হওয়া এই ভিডিওগুলির মধ্যে কিছু ভিডিও মনকে প্রশ্ন করতে বাধ্য করে তোলে। আবার কিছু ভিডিও মনের প্রশ্ন গুলোর উত্তর খুঁজতে সাহায্য করে।

এবার সোশ্যাল মিডিয়াতে এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে যেটি হয়তো আপনার মনের প্রশ্নগুলির উত্তর খুঁজতে সাহায্য করবে। সোশাল মিডিয়া মাধ্যম ফেসবুকে একটি ইনস্পিরেশনাল ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে দেখানো ও বোঝানো হয়েছে যে জীবনে অর্থই সব নয়। শুধু মাত্র অর্থের পিছনে ছুটে চললে জীবন থেকে সুখের অনুভূতি থেকেই বঞ্চিত থেকে যেতে হয়। অর্থের জোরে হয়তো বিলাসবহুল দামি বাড়ি করা যেতে পারে। নামি দামি গাড়িতেও চড়া যায় কিন্তু তাতে সুখ নাও থাকতে পারে।

ভিডিওটিতে পৃথিবীর অন্যতম ধনী ও বিখ্যাত নৃত্যশিল্পী মাইকেল জ্যাকসনের (Michael Jackson) জীবন সম্মন্ধে বলা হয়েছে।

দেখানো হয়েছে তিনি কি পরিমান ধনী ছিলেন ও কতটা বিলাসবহুল জীবন কাটাতেন। চেয়েছিলেন ১৫০ বছর বাঁচতে, নিজের অশেষ ধনরাশি দিয়ে তার চেষ্টাও করেছিলেন সর্বোচ্চ। নিজের দেখাশোনার জন্য রেখেছিলেন ১২ জন ডাক্তার খাবার খেতেন পরীক্ষা করে। ঘুমাতেন অক্সিজেন সহ, আরো কত কি! কিন্তু, এতো কিছু এতো সাবধানতার পরেও মাত্র ৫০ বছরেই পৃথিবী ছেড়ে চলে যেতে হয়েছিল তাকে।

অর্জিত ধন সম্পত্তি কোনো কাজেই লাগেনি। কোটি কোটি টাকা দিয়েও বাঁচিয়ে রাখতে পারেননি নিজেকে। তাই, জীবনে শুধু অর্থের পিছনে না ছুটে নিজের জন্য একটু ভাবুন। নিজের জন্য নিজের পরিবারের জন্য সময় বের করুন। আজ আপনার কাছে যা আছে সেটাই উপভোগ করুন, আনন্দ করুন।জীবনে কখন কি ঘটে তা আপনার হাতে নেই। শুধু মাত্র অর্থের দ্বারা সুখী হওয়া যায়না, জীবনে অর্থ সম্পত্তি অপেক্ষিত মাত্র।

মাইকেল জ্যাকসনের অন্তিমযাত্রা 2.5 million লোক Live দেখেছিল,যেটা আজ পর্যন্ত সব থেকে বড় Live telecast ছিল। তার মৃত্যু দিন অর্থাৎ 25th June 2009, 3.15pm Wekipedia, Twitter, AOL's Instant messagenger বন্ধ হয়ে গিয়েছিল। Google's এ 8 lakh লোক একসাথে মাইকেল জ্যাকসন সার্চ করে ছিল। অতিরিক্ত সার্চের জন্য Google traffic জ্যাম হয়ে গিয়েছিল, প্রায় আড়াই ঘণ্টা Google কাজ করেনি।

মৃত্যুকে চ্যালেঞ্জ জানাতে গিয়ে নিজেই চ্যালেঞ্জের কাছে হেরে গেলেন। সাজানো পৃথিবীর,সাজানো জীবন স্বাভাবিক মৃত্যুর বদলে সাজানো মৃত্যুকেই আলিঙ্গন করে। এটাই নিয়ম।

তাহলে, কিসের অহংকার, কিসের গর্ব, দুদিনের এই জীবন শেষে একদিন শুন্য হাতে, খালি পায়ে পৌঁছে যাবেন মৃত্যুর কাছে । বিধাতার কাছে।

এবার একটু ভাবুন-

১.আমরা কি Builder, Engineer,Designer,Caterer, Decorator's দের জন্য রোজগার করে যাচ্ছি?

২. দামি বাড়ি,গাড়ি, বিলাসবহুল বিয়ে দেখিয়ে কাকে আমরা Impressed করছি?

৩. আপনার নিজের কি মনে আছে দুদিন আগে কারো বিয়েতে কী কী খেয়েছিলেন?

৪. জীবনের শুরু থেকে কেন আমরা পশুর মত খেটে যাচ্ছি?

৫. আগামী কত Generation এর ‌জন্য খাওয়া দাওয়া, লালন পালনের ব্যবস্থা করে যাবো?

৬. আমাদের বেশিরভাগেরই দুটি করে সন্তান, কারো আবার একটা বা বেশি। আমাদের জীবনের প্রয়োজন কতটা আর কতটা পেতে চাই এটা কি ভেবেছেন?

৭. আপনার কি মনে হয় আপনার সন্তানেরা রোজকার করতে পারবনা,তাই তাদের জন্য অতিরিক্ত Savings করা কি এতই দরকার?

৮. আপনি কি সারা সপ্তাহে ১ দিনও নিজের পরিবার, বন্ধু বান্ধব,এমনকি নিজের জন্য খরচ করেন?

৯. আপনার মাসিক আয়ের ৫% ও নিজের খুশি ও আনন্দের জন্য ব্যয় করেন?

১০. আমরা অর্থ উপার্জনের সাথে সাথে জীবনের আনন্দ কেন পাচ্ছিনা?

না না না!!!!!!!!!

ভাবতে ভাবতে হয়তো আগেই Slipped Disc, কোলস্টেরল, অনিদ্রা আপনার হার্ট ব্লক করে দেবে।

সারমর্মঃ-

নিজের জন্য, নিজের পরকালের জন্য, বিধাতার জন্য সময় দিন। আমরা কেউই কোনো সম্পত্তির মালিক নই। কেবল কিছু কাগজপত্রে অস্থায়ীভাবে আমাদের নাম লেখা থাকে। নাম বদলাতে সময় লাগেনা।

যখন আমরা বলি "এই জায়গার মালিক আমি", সৃষ্টিকর্তা' তখন মুচকি হাসি হাসেন। কারো সুন্দর গাড়ী, বাড়ি বা বাহারী পোশাক দেখে তার উপর বিচার করবেন না। ধনী হওয়া অপরাধ নয়। কেবল অর্থের জন্যই ধনী হওয়া অপরাধ। শিক্ষিত বা বড় পদধারী হওয়া অপরাধ নয়। তবে, ওই পদের অহংকার করা বা কাউকে নিজের থেকে ছোট বা নীচ মনে করা অপরাধ। আপনি কত বড় পরিবারে জন্ম নিয়েছেন সেটি বিবেচ্য বিষয় নয়, বিবেচ্য বিষয় হলো আপনার আচরণ আর মানসিকতা। জীবনকে Control করুন নাহলে জীবন একদিন আপনাকে Control করবে।

আল্লাহ আমাদের প্রত্যেকের জীবনকে সাফল্যময় করে তুলুন।

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url