এটিএম বুথ থেকে এটিএম কার্ড কি ভাবে বের করবো? এটিএম কার্ড বুথে আটকে গেলে কি করণীয়, How to get a stuck ATM card out of an ATM booth?

এটিএম কার্ড আমাদের জীবন একটি খুবি গুরুত্বপূর্ণ একটি জিনিস। যার মাধ্যমে আমরা টাকা উত্তোলন ও যে কোন অনলাইন পেমেন্ট করার জন্য ব্যবহার করে থাকি। এই এটিএম কার্ড যদি এটিএম বুথে আটকে গেলে আমরা অনেক ভয় এবং আন্তক হয়ে যাই কি ঘাব রানোর কোন প্রয়োজন নাই। নিচে এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। মনোযোগসহ কারে পড়ুন তাহলে আর কখন সমস্যা হবে না।

এটিএম কার্ড, এটিএম মেশিন, ATM Card
এটিএম মেশিন, এটিএম কার্ড কী

এটিএম কার্ড কী? (ATM Card)

এটিএম কার্ড একটি আয়তক্ষেত্রকার পাতলা প্লাস্টিকের অথবা মেটালের টুকরো। যা দিয়ে আপনার ব্যাংক অ্যাকাউন্টের টাকা ব্যাংকে না গিয়ে উত্তোলন করতে পারবেন। এবং যা দ্বারা আপনার ব্যাংকের অ্যাকাউন্টের টাকা ব্যাংকের বিশাল লাইন ছাড়াই সহজে যে কোনো জায়গার এটিএম (ATM) বুথ থেকে তোলা সম্ভব। তবে এ ক্ষেত্রে অনেক সময় কারো কারো টাকা তুলতে গিয়ে এটিএম কার্ড আটকে যায়। তখন পড়তে হয় বিপদে।

কিন্তু কেন এটিএম কার্ড আটকে যায় ও এক্ষেত্রে করণীয় কী, তা আমরা অনেকেই জানি না। আজ আমরা জানবো কেন এটিএম কার্ড আটকে যায় এবং কি ভাবে তা বের করতে পারবো নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

এটিএম কার্ড আটকে গেলে ভয় না পেয়ে বরং কার্ড কীভাবে এটিএম মেশিন থেকে উদ্ধার করা যায় সেটা নিয়ে ভাবা প্রয়োজন। তবে ভাবলেই কার্ড মেশিন থেকে বেরিয়ে আসবে না। আটকে যাওয়া কার্ড মেশিন থেকে বের করতে কয়েকটি পদ্ধতি অবলম্বন করতে হয়। তবে তার আগে জানা দরকার এটিএমে কার্ড আটকে যায় কেন?

যেসব কারণে এটিএম কার্ড বুথে আটকে যেতে পারে

(Reasons why ATM cards can get stuck in booths)

  • এটিএম মেশিনে কার্ডটি দেওয়ার পর চার অংকের পিন দিতে তিন বা তার বেশি ভুল হলে। পিন ছাড়াও বাকি তথ্যের ক্ষেত্রে ভুল থাকলেও এই সমস্যা দেখা দিতে পারে। কার্ড যদি ভাঙা থাকে তা হলেও সমস্যা হতে পারে।
  • এটিএম মেশিনে যান্ত্রিক কোনো গোলযোগ দেখা দিলে। বৈদ্যুতিন সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলেও কার্ড আটকে যেতে পারে।
  • এটিএম কার্ড আটকে যাওয়ার আরও একটি কারণ হল সার্ভার। ব্যাংকের গিয়ে টাকা তোলার ক্ষেত্রেও অনেক সময়ে সার্ভারের সমস্যা হয়। এটিএমের ক্ষেত্রেও সেই সমস্যা হতে পারে। সার্ভারের গতি কম থাকলেও আটকে যেতে পারে কার্ড।

এমন কয়েকটি কারণেই আটকে যেতে পারে এটিএম কার্ড। এখন কথা হলো কার্ড না হয় আটকে গেল, কিন্তু এই আটকে যাওয়া কার্ড কীভাবে উদ্ধার করা যায়। আসুন জেনে নেই তাহলে এটিএম মেশিনে কার্ড আটকে গেলে কী করবেন।

এটিএম মেশিনে কার্ড আটকে গেলে করণীয়

(What to do if the card gets stuck in the ATM machine)

১. টাকা তোলার সময়ে কার্ড আটকে গেলে সবার প্রথমে লেনদেন বাতিল করে দিন।

২. ব্যাংকের সঙ্গে অবশ্যই যোগাযোগ করুন। প্রথমেই আপনার যে ব্যাংকে অ্যাকাউন্ট খোলা সে ব্যাংকের গ্রাহক পরিষেবার ফোন নম্বরে ফোন করে সমস্যার কথা খুলে বলুন।

কোন স্থানের এটিএম মেশিনে এ ঘটনা ঘটেছে তা আগে জানানো প্রয়োজন, সঙ্গে আপনার অ্যাকাউন্টের কিছু তথ্য শেয়ার করতে হবে। পরবর্তী করণীয় তারাই আপনাকে জানিয়ে দেবে।

৩. আপনার যে ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে যদি সেই সেই ব্যাঙ্কের এটিএম হলে খুব সহজেই তা সম্ভব সমাধান করা কিন্তু অন্য ব্যাঙ্কের হলে সেক্ষেত্রে কিছু জটিলতা রয়েছে।

৪. কিন্তু অন্য ব্যাংকের এটিএম মেশিনে সেই কার্ড আটকে গেলে তখন ব্যাংকের পক্ষে সেই কার্ড ফেরত নিতে সেই ব্যাংকে যেতে হয় গ্রাহকদের।

৫. কাস্টমার কেয়ারে সাহায্য নিতে গেলে সেখান থেকে দুটি বিকল্প দেওয়া হয়ে থাকে। প্রথম ক্ষেত্রে আটকে যাওয়া কার্ড ব্লক করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। তবে আবার নতুন করে কার্ড করতে হয় গ্রাহককে।

৬. এটিএম ছেড়ে যাওয়ার আগে আরও এক বার যাচাই কর দেখে নিন যে আর্থিক লেনদেনের প্রক্রিয়া সম্পূর্ণভাবে বাতিল হয়েছে কি না।

ঠিক এই উপায়গুলির দ্বারা এটিএম থেকে আটকে যাওয়া ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড ফিরে পাওয়া সম্ভব।

Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url