ভাবসম্প্রসারণ : ভবিষ্যতের ভাবনা ভাবাই জ্ঞানীর কাজ | ভাবসম্প্রসারণ পিডিএফ ডাউনলোড করুণ

ভবিষ্যতের ভাবনা ভাবাই জ্ঞানীর কাজ

বৰ্তমান নিয়ে মানুষ ব্যতিব্যস্ত থাকলেও মানবজীবনে ভবিষ্যটাই আসল। যারা জ্ঞানী ও বুদ্ধিমান তারা ভবিষ্যতের জন্য বর্তমানকে কাজে লাগান। জ্ঞানী ব্যক্তিরা ভবিষ্যৎ নিয়ে ভাবেন। অতীত গত আর বর্তমান ক্ষণস্থায়ী। কাজেই অনাগত ভবিষ্যতের ভাবনাই বুদ্ধিমানের কাজ।

ভবিষ্যতের ভাবনা ভাবাই জ্ঞানীর কাজ

ভাবসম্প্রসারণ  ভবিষ্যতের ভাবনা ভাবাই জ্ঞানীর কাজ ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম ১১ ও ১২ শ্রেণীর জন্য কাযকারি । ভাবসম্প্রসারণ তালিকা SSC HSC JSC বাংলা ২য় পত্রের পরিক্ষায় সহজ ভাবে লিখে ভালো নাম্বার পাবেন সেই ভাবে লেখা হয়েছে।

মূলভাব:

বৰ্তমান নিয়ে মানুষ ব্যতিব্যস্ত থাকলেও মানবজীবনে ভবিষ্যটাই আসল। যারা জ্ঞানী ও বুদ্ধিমান তারা ভবিষ্যতের জন্য বর্তমানকে কাজে লাগান। জ্ঞানী ব্যক্তিরা ভবিষ্যৎ নিয়ে ভাবেন। অতীত গত আর বর্তমান ক্ষণস্থায়ী। কাজেই অনাগত ভবিষ্যতের ভাবনাই বুদ্ধিমানের কাজ।

সম্প্রসারিত ভাব:

সময় কারো জন্য অপেক্ষায় থাকে না। সময়ের নিরন্তর গতির সাথে মানুষ পাল্লা দিতে গিয়ে হাঁপিয়ে ওঠে। বর্তমানের কথা ভেবে অধিকাংশ মানুষই ভবিষ্যতের কথা ভুলে যায়। আবার অনেকে অতীত নিয়ে মাথা ঘামায়, অতীতের মায়ায় থাকে বিভোর। এর কেউই সুবুদ্ধির পরিচয় দেয় না। ভবিষ্যতের ভাবনা ভাবাই জ্ঞানীর কাজ। গতকাল যা ঘটে গেছে তা নিয়ে আজ আর ভেবে লাভ নেই। আর বর্তমান, তার তো কোনো স্থিতিই নেই, কথা বলতে বলতেই অতীত হয়ে যায়। বর্তমান বলতে আসলে কোনো কিছুই নেই। প্রতিটি মুহূর্ত বর্তমানের হাত ধরে অতীতের গরে চলে যাচ্ছে। কিন্তু ভবিষ্যৎটা অফুরন্ত। অতএব, নদীর ঢেউ গোনা আর বর্তমানের চিন্তা করা দুটোই সমান। অতীত যেখানে অতিক্রান্ত, বর্তমানকে যেখানে ধরে রাখা সম্ভব নয় সেখানে ভবিষ্যৎটাই আসল, যার কোনো শেষ নেই। এজন্যই পিঁপড়ে-মৌমাছি পর্যন্ত ভবিষ্যতের ভাবনায় ব্যতিব্যস্ত। সুতরাং মানুষের কল্যাণের জন্য যা কিছু করার তা কেবল ভবিষ্যতের দিকে দৃষ্টি রেখেই করতে হয়। মানুষের সকল প্রচেষ্টাই ভবিষ্যতের সুখ-শান্তি ও সমৃদ্ধির জন্য। কিন্তু সীমিত জ্ঞান-বুদ্ধির মানুষ দূরদৃষ্টির অভাবে বর্তমানের সুখ-সম্ভোগ ও ভোগ-বিলাসকেই আঁকড়ে থাকে। এটি আসলে নির্বুদ্ধিতারই পরিচায়ক। এর পরিণতি কখনো কল্যাণকর হয় না। কিন্তু জ্ঞানী মানুষ বর্তমানের আলোকে অন্ধকার ভবিষ্যতের পথকে আলোকিত করে চলতে প্রয়াসী। প্রতিটি কাজেই তারা পরিণতির কথা চিন্তা করে অগ্রসর হন। আর এটিই প্রকৃত জ্ঞানীর পরিচয় বহন করে।

মন্তব্য:

প্রকৃতপক্ষে বর্তমান বলতে কিছু নেই। ভবিষ্যৎই আসল। তাই আমাদের সবাইকে ভবিষ্যৎ নিয়ে ভাবতে হবে। মানুষ অতীত থেকে শুধু অভিজ্ঞতা সঞ্চয় করতে পারে। জীবনকে সার্থক ও সুন্দর করে তোলার ক্ষেত্রে ভবিষ্যতকে সাজানোর কোন বিকল্প নেই। আর তাই ভবিষ্যতের ভাবনা ভাবাই সকল উন্নয়নশীল জাতির অগ্রগতির ক্ষেত্রে প্রধান হাতিয়ার। ভবিষ্যতের ভাবনা ভাবাই জ্ঞানীর কাজ।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url