ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা বিন্দু বিন্দু জল, গড়ে তোলে মহাদেশ সাগর অতল : ভাবসম্প্রাসরণ

ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা বিন্দু বিন্দু জল, গড়ে তোলে মহাদেশ সাগর অতল - ভাবসম্প্রসারন

পৃথিবীতে কোনো কিছুই তুচ্ছ বা ফেলনা নয়। ক্ষুদ্র বলে কোনো কিছুকে অবহেলা করা উচিত নয়। কেননা, সমগ্র সৃষ্টিজগৎ গড়ে উঠেছে অতি ক্ষুদ্র বস্তুকণার সমন্বয়ে। - ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা বিন্দু বিন্দু জল, গড়ে তোলে মহাদেশ সাগর অতল - ভাবসম্প্রাসরণ

ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা বিন্দু বিন্দু জল, গড়ে তোলে মহাদেশ সাগর অতল

মূলভাব:

পৃথিবীতে কোনো কিছুই তুচ্ছ বা ফেলনা নয়। ক্ষুদ্র বলে কোনো কিছুকে অবহেলা করা উচিত নয়। কেননা, সমগ্র সৃষ্টিজগৎ গড়ে উঠেছে অতি ক্ষুদ্র বস্তুকণার সমন্বয়ে।

সম্প্রসারিত ভাব:

ছোট থেকেই বৃহতের সৃষ্টি। ছোট ছোট দুঃখ-কথা থেকেই বৃহৎ অশান্তি অবলীলায় পরিবারকে অশান্ত করে তোলে। তাই জগৎ সংসারে ক্ষুদ্রাতিক্ষুদ্র কোনো বিষয়কেই তুচ্ছ করা সমীচীন নয়। কেননা পৃথিবীতে কোনো বস্তুই তুচ্ছ বা হেয় নয়। প্রত্যেকটি কভুর কম-বেশি গুরুত্ব আছে। পৃথিবীর কোনো বস্তুকেই ক্ষুদ্র মনে করে অবজ্ঞা করা উচিত নয়। কারণ বহু ক্ষুদ্রের সমন্বয়ে সৃষ্টি হয় বৃহৎ। আপাতদৃষ্টিতে আমরা সাধারণত একটি ক্ষুদ্র বালুকণা বা একবিন্দু পানির কোনো গুরুত্ব দেই না। কিন্তু আমাদের ভুললে চলবে না যে, বহু বছর ধরে কোটি কোটি বালুকণা প্রতিমুহূর্তে সঞ্চিত হয়ে বিশাল ভূ-ভাগ গড়ে উঠেছে। ঠিক তেমনি ক্ষুদ্র ক্ষুদ্র জলবিন্দুর সমন্বয়ে সৃষ্টি হয় সাগর বা মহাসাগর। কাজেই আমাদের জীবনে প্রতিনিয়ত অসংখ্য ক্ষুদ্রকে সাথে নিয়ে এগিয়ে যেতে হয়। সেসব ক্ষুদ্রকে অবহেলা করে আমরা তার অপচয় করি। ফলে আমাদের জীবন সাধনা ব্যর্থতায় পর্যবসিত হয়। আমরা আমাদের ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান, দয়া, মমতা, প্রচেষ্টা, ক্ষমতা প্রভৃতির সমন্বয়ে জীবনকে সাফল্যমণ্ডিত করে ভুলতে পারি। আমরা অনেক সময় ছোটখাটো কথা বা উপদেশকে মূল্য দেই না। সামান্য কথা হলেও তা জীবনের বৃহত্তর পরিসরে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। সামান্য বলে অনেক 'সময়' ও 'অর্থ'-কে আমরা আমল দেই না। অথচ অবহেলায় ফেলে যাওয়া সামান্য 'সময়' বা 'অর্থ' একসাথে করলে জীবনের জন্যে অনেক কিছুই করা সম্ভব হতো। তাই জীবনে সঞ্চয়ের ক্ষেত্রে 'ক্ষুদ্র' কথাটি যথেষ্ট গুরুত্ব বহন করে।

মন্তব্য:

জীবনে বৃহৎ কিছুর মূল্য যেমন রয়েছে তেমনি ক্ষুদ্রকেও অবহেলা করা সমীচীন নয়।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url