ভাবসম্প্রসারণ : জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর

জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর

জীবের প্রতি ভালোবাসা না থাকলে ঈশ্বরকে যেমন ভালোবাসা যায় না, তেমনি ঈশ্বরের ভালোবাসাও পাওয়া যায় না। জীবের প্রতি প্রেম শ্রেষ্ঠতম ইবাদাত। জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর : ভাবসম্প্রসারণ

জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর

বিষয়ঃ ভাবসস্প্রসারণ জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর

মূলভাব:

জীবের প্রতি ভালোবাসা না থাকলে ঈশ্বরকে যেমন ভালোবাসা যায় না, তেমনি ঈশ্বরের ভালোবাসাও পাওয়া যায় না। জীবের প্রতি প্রেম শ্রেষ্ঠতম ইবাদাত।

সম্প্রসারিত ভাব:

জীবের আত্মারূপে স্রষ্টা স্বয়ং জীবের মধ্যেই অবস্থান করেন। তাই জীবের সেবা করলেই আসলে স্রষ্টারই সেবা করা হয়। বস্তুত জীবের প্রতি আন্তরিক না হলে স্রষ্টার নৈকট্য লাভ করা সম্ভব নয়। স্বয়ং স্রষ্টার সৃষ্টিকে ভালোবাসার মাধ্যমেই কেবল স্রষ্টার সান্নিধ্য লাভ করা সম্ভব। বিভিন্ন সমাজের মানুষ বিভিন্ন উপায়ে ঈশ্বরের উপাসনা করে থাকে। সৃষ্টিকর্তার সন্তুষ্টি বিধানের জন্য এ অবিরাম প্রচেষ্টা মানুষকে বিভিন্ন যুগে বিভিন্ন ধর্মের উপাসনা পদ্ধতি অনুসরণ করতে উদ্বুদ্ধ করেছে। কিন্তু সাধারণ মানুষের পক্ষে ঈশ্বরের প্রকৃত স্বরূপ বুঝতে পারা খুবই কঠিন। জগতে মনীষী ও ধর্মগুরুগণ সকলেই এ বিষয়ে একমত যে, ঈশ্বরের নৈকট্য লাভের জন্যে বহু দূরে যাবার প্রয়োজন নেই। সৃষ্টিকর্তার অস্তিত্ব তাঁর সৃষ্ট জীবগুলোর মধ্যেই রয়েছে বলে আমাদেরকে তাঁর সৃষ্ট জীবের সেবায় আত্মনিয়োগ করতে হবে। যে লোক সব সময় আর্তক্লিষ্ট ও পীড়িত মানবতা ও জীবের সেবায় রত, তিনিই ঈশ্বরের শ্রেষ্ঠ সেবক ও ইবাদাতকারী। কেননা সহায়কে সাহায্য ও সহযোগিতা করলে প্রকৃতপক্ষে ঈশ্বরেরই সেবা করা হয়, ক্ষুধার্ত ও তৃষ্ণার্ডের মুখে অন্ন ও পানীয় তুলে দিলে সৃষ্টিকর্তারই সন্তুষ্টি বিধান করা হয়। এর চেয়ে শ্রেষ্ঠ উপাসনা বা ইবাদাত পদ্ধতি এ জগতে আর নেই। করার জন্য আগমন করেন না সত্য, কিন্তু তাঁর সৃষ্ট পৃথিবীর অসংখ -দরিদ্র মানুষ মিশালী মানুে সাহায্য প্রত্যাশা করে। এসব দরিদ্র মানুষের প্রতি ধনীরা দয়া-দাক্ষিণ্য প্রদর্শন করুক মহান প্রভু তাই চান। দরিদ্রের প্রতি সহানুভূতি দেখানে এবং তাদের সেবা ও সাহায্য করলে ঈশ্বরের সন্তুষ্টি বিধান করা হয়। ঈশ্বরের সৃষ্ট জীবনকে ভালোবাসলেই ঈশ্বরকে ভালোবাসা যায়। সৃষ্টির ভেতর দিয়েই স্টার প্রকাশ, ভাই তার সূর্য মীকে সেবা করলে প্রকারান্তরে তাকেই সেবা করা হয়।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url