ভাবসম্প্রসারণ : আপনারে লয়ে বিব্রত রহিতে আসে নাই কেহ অবনী পরে, সকলের তরে সকলে আমরা প্রত্যেকে আমরা পরের তরে

আপনারে লয়ে বিব্রত রহিতে আসে নাই কেহ অবনী, পরে সকলের তরে সকলে আমরা প্রত্যেকে আমরা পরের তরে।

মানুষ একা একা জীবনযাপন করতে পারে না। একে অপরের উপর নির্ভর করে জীবনযাপন করে তাই তো বলা হয় আপনারে লয়ে বিব্রত রহিতে আসে নাই কেহ অবনী | ক্লাস ৬ ৭ ৮ ৯ ১০ SSC HSC JSC আমাদের প্রয়োজন আপনারে লয়ে বিব্রত রহিতে তা আমাদের সবার জীবনযাপন করা অনেক সহজ হবে।

আপনারে লয়ে বিব্রত রহিতে আসে নাই কেহ অবনী 

অথবা

পরে সকলের তরে সকলে আমরা প্রত্যেকে আমরা পরের তরে

বিষয়ঃ ভাবসস্প্রসারণ আপনারে লয়ে বিব্রত রহিতে আসে নাই কেহ অবনী, পরে সকলের তরে সকলে আমরা প্রত্যেকে আমরা পরের তরে।

মূলভাব:

সামাজিক জীব হিসেবে মানুষ এককভাবে জীবনযাপন করতে পারে না। পারস্পরিক নির্ভরশীলতার মাধ্যমে সমাজে মানুষ সুখী ও নিরাপদ জীবনযাপন করতে পারে।

সম্প্রসারিত ভাব:

মানুষ একে অন্যের সাহায্য ছাড়া বাঁচতে ও চলতে পারে না। পারস্পরিক সাহায্যের নিশ্চয়তা বিধানের জন্য সেদিন মানুষ সমাজ গড়ে তুলেছিল। সমাজের প্রতিটি মানুষকে একে অন্যের সাহায্যের ওপর নির্ভর করতে হয়। সেজন্য সমাজে একের মঙ্গলের জন অন্যের চিন্তা করার বিশেষ প্রয়োজন রয়েছে। এতে গোটা সমাজের মঙ্গল নিহিত। সবাই যদি শুধু নিজের সুখ-সুবিধার জন্য সব শক্তি নিয়োগ করে, তাহলে কারো মঙ্গল হতে পারে না। অপরের মঙ্গল সাধন করতে হলে ত্যাগ স্বীকার করতে হয়। এ ত্যাগই আজ পৃথিবীকে এমন সুন্দর ও সুখের করে তুলেছে। তাই নিজের স্বার্থের কথা না ভেবে সমাজের প্রতিটি লোকের কথা চিন্তা করা প্রত্যেকের একান্ত কর্তব্য। এতে কারো সুখ-সুবিধা নষ্ট হয় না, বরং প্রতিটি মানুষের সুখ-সুবিধা সুনিশ্চিত হয়। আত্মস্বার্থ ও আত্মসুখে মত্ত না হয়ে পরস্পরের মঙ্গল সাধনে নিযুক্ত হলে সামগ্রিকভাবে মানবজাতির মঙ্গল সাধিত হয়। বস্তুত অন্যের মঙ্গল কামনার মধ্যে নিজেরও কল্যাণ নিহিত। আমি যদি অন্যের মঙ্গল চাই, অন্যরাও আমার মঙ্গল চাইবে। এভাবে পারস্পরিক সহমর্মিতা দ্বারা আমরা শান্তির পৃথিবী গড়তে পারি। অপরের হাসি-কান্না, আনন্দ-বেদনায় শরিক হওয়াই তো মনুষ্যত্বের পরিচয় এবং এতেই পাওয়া যায় অনাবিল আনন্দ।


Tags:

আপনারে লয়ে বিব্রত রহিতে আসে নাই কেহ অবনী পরে কেন, আপনারে লয়ে বিব্রত রহিতে আসে নাই কেহ ভাবসম্প্রসারণ, আপনারে লয়ে বিব্রত রহিতে আসে নাই ভাবসম্প্রসারণ


বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url