মানুষের একটা বড় পরিচয় সে ভাবতে পারে সারাংশ

সারাংশ

পশু-পাখিকে পশু-পাখি হতে ভাবতে হয় না। পারেও না ওরা ভারতে বা চিন্তা করতে। মানুষের একটা বড় পরিচয় সে ভাবতে পারে সারাংশ Class 6 7 8 9 10 SSC HSC JSC

মানুষের একটা বড় পরিচয় সে ভাবতে পারে

মানুষের একটা বড় পরিচয় সে ভাবতে পারে। করতে পারে যেকোনো বিষয়ে চিন্তা। যে চিন্তা ও ভাব মানুষকে সাহায্য করে মানুষ হতে। পশু-পাখিকে পশু-পাখি হতে ভাবতে হয় না। পারেও না ওরা ভারতে বা চিন্তা করতে। সে বালাই ওদের নেই। টুকু পারে তার পরিধি জনের মধ্যে তা সীমিত। সভ্য-অসত্যের পার্থক্যও এ ধরনের। যারা যত বেশি চিন্তা ভাই ছয় বেশি অগ্রসর। আর চিন্তার ক্ষেত্রে যারা পেছনে পড়ে আছে, সভ্যতারও পেছনের সারিতেই তাদের হন। বারি, গাধা, দেশ সবের বেলায়ও সত্যের তারতম্য নেই। মোটকথা সভ্যতার প্রথম সোপানই হলো চিন্তা। চিন্তার অজ্ঞান তা সমানুষ চিন্তাশীল জীব সুন্দর চিন্তা মানুষকে প্রকৃত মানুষ হতে সাহায্য করে। চিন্তাশীল জাতি উন্নত সভ্যতার অধিকারী।


সারাংশ : কিন্তু চিন্তার সৈনা বারি ও জাতিকে পশ্চাৎশন ও অনুন্নত করে রাখে। মূলত চিন্তা ও বুন্দির অনুশীলনই সভ্যতার মূল সোপান। মানুষ এর এমনি একটি পরিচয় আছে যে ভাবতে পারে যে কিছু।

সম্পূর্ণ সারাংশ তালিকা

Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url