বিদ্যা মঙ্গলের নিদান সে বিষয়ে কোনো সন্দেহ নাই সারাংশ - কৌণিক বার্তা

বিদ্যা মঙ্গলের নিদান সে বিষয়ে কোনো সন্দেহ নাই সারাংশ - কৌণিক বার্তা

বিদ্যা মঙ্গলের নিদান সে বিষয়ে কোনো সন্দেহ নাই সারাংশ কিন্তু অল্প বিদ্যা মারাত্মক ক্ষতিকর ,বিদ্যা মানুষের অমূল্য সম্পদ এবং মঙ্গলময় Class 6 7 8 9 10 SSC HSC JSC

বিদ্যা মঙ্গলের নিদান সে বিষয়ে কোনো সন্দেহ নাই

বিদ্যা মঙ্গলের নিদান সে বিষয়ে কোনো সন্দেহ নাই। কিন্তু অল্প বিদ্যা মারাত্মক ক্ষতিকর। সংসারে প্রত্যেক ব্যক্তিরই আপনার যথার্থ মূল্য বুঝিয়া চলা উচিত। যে ব্যক্তি যে বিষয়ে বিশেষরূপে দক্ষ নহে, তাহার পক্ষে সেই কার্যে হস্তক্ষেপ অবিধেয়। যে ব্যক্তি অশিক্ষিত, সুশিক্ষিতের ভান করা তাহার অনুচিত। কেননা, ইহাতে সে যে কেবল আপনার ক্ষতি করে তাহা নহে; তাহার এই রূপ আচরণের দ্বারা সমাজেরও অনিষ্ট সাধিত হয়। হাতুড়িয়া বৈদ্যগণ প্রকৃত চিকিৎসক নহে, চিকিৎসাশাস্ত্রে তাহাদের অতি অল্প জ্ঞানই থাকে। কিন্তু তাহা তাহারা নিজেরাও বুঝে না বা বুঝিলেও অপরের নিকট স্বীকার করে না। সুতরাং, তাহারা সুচিকিৎসার ভান করিয়া যদি সংকটাপন্ন রোগীর চিকিৎসার ভার গ্রহণ করে, তবে রোগীর মৃত্যু অবশ্যম্ভাবী। তাহারা সমাজের অজ্ঞ লোকদিগকে প্রতারিত করিয়া উহাদের ভীষণ ক্ষতিসাধন করে। তাহাদের এই কার্যের জন্য চিকিৎসাবিদ্যা দায়ী নহে। দায়ী তাহাদের চিকিৎসাবিদ্যায় অল্পজ্ঞান ।

সারাংশ বিদ্যা মানুষের অমূল্য সম্পদ এবং মঙ্গলময়, কিন্তু অল্প বিদ্যা বেশ ক্ষতি সাধন করে। প্রতিটি ব্যক্তির নিজস্ব মূল্য বুঝে চলা উচিত। যার যে বিষয়ে জ্ঞান নেই তার সে বিষয়ে হস্তক্ষেপ করা উচিত নয়। এতে নিজেরই ক্ষতি হয়। হাতুড়ে ডাক্তারদের হাতে রোগী প্রাণ হারায় যার জন্য তাদের অল্পজ্ঞানই দায়ী।


সম্পূর্ণ সারাংশ তালিকা

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url