বিদ্যা মানুষের অমূল্য ধন সারাংশ - Kounik Barta

বিদ্যা মানুষের অমূল্য ধন সারাংশ - Kounik Barta

বিদ্যা মানুষের অমূল্য ধন হলেও চরিত্রহীন দুর্জন ব্যক্তি সুপণ্ডিত হলেও তার সঙ্গ অবশ্যই পরিত্যাজ্য ,বিদ্যা মানুষের সুন্দর চরিত্র গঠন করে।বিদ্যা মানুষের অমূল্য ধন, সে বিষয়ে সন্দেহ নাই সারাংশ Class 6 7 8 9 10 SSC HSC JSC


বিদ্যা মানুষের অমূল্য ধন সারাংশ

বিদ্যা মানুষের অমূল্য ধন, সে বিষয়ে সন্দেহ নাই। কিন্তু চরিত্র তদপেক্ষাও অধিকতর মূল্যবান। অতএব কেবল বিদ্বান বলিয়াই কোনো লোক সমাদর লাভের যোগ্য বলিয়া বিবেচিত হইতে পারে না। এ থেকে আমরা বুঝতে পারি যে একজন ব্যক্তির জীবনে জ্ঞান অর্জন কতটা গুরুত্বপূর্ণ। আর জ্ঞান হলো মানব জীবনের একটি অমূল্য সম্পদ। তাই প্রতিটি মানুষের কাছে বিদ্যা নামক অমূল্য সম্পদ অর্জনের কোনো বিকল্প নেই। পরিশেষে আমরা বলতে পারি বিদ্যা হল অমূল্য সম্পদ। চরিত্রহীন ব্যক্তি যদি নানা বিদ্যায় আপনার জ্ঞানভাণ্ডার পূর্ণ করিয়াও থাকে, তথাপি তাহার সঙ্গ পরিত্যাগ করাই শ্রেয়। প্রবাদ আছে যে, কোনো কোনো বিষধর সর্পের মস্তকে মণি থাকে। মণি বহু মূল্যবান পদার্থ বটে। কিন্তু তাই বলিয়াই যেমন মণি লাভের নিমিত্ত বিষধর সর্পের সাহচর্য করা বুদ্ধিমানের কার্য নহে, সেইরূপ বিদ্যা আদরণীয় বিষয় হইলেও বিদ্যালাভের নিমিত্ত বিদ্বান দুর্জনের নিকট গমন বিধেয় নহে। কেননা দুর্জনের সাহচর্যে আপনার নিষ্কলুষ চরিত্রও কলুষিত হইতে পারে এবং মানবজীবনের অমূল্য সম্পদ নষ্ট হইতে পারে।

সারাংশ : বিদ্যা মানুষের অমূল্য ধন হলেও চরিত্র মানবজীবনের শ্রেষ্ঠ অলঙ্কার। বিদ্যা মানুষের সুন্দর চরিত্র গঠন করে। বুদ্ধিমান ব্যক্তি সর্প মণির লোভে যেমন সর্প দংশিত হতে যায় না তেমনি জ্ঞানলাভে দুর্জনের নিকট যাওয়া সমীচীন নয়। কেননা দুর্জনের সাহচর্যে সৎলোকের চরিত্রও কলুষিত হতে পারে। তাই বলা হয় বিদ্যা মানুষের মূল্যবান ধন।


সম্পূর্ণ সারাংশ তালিকা

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url