ভিটামিন সি সাপ্লিমেন্টের ৫টি উপকারিতা I কৌণিক বার্তা

ভিটামিন সি হল একটি জল-দ্রবণীয় ভিটামিন যা সাইট্রাস ফল এবং শাকসবজিতে পাওয়া যায় এবং এটি একটি পুষ্টির পরিপূরক হিসাবে সরবরাহ করা হয়। ভিটামিন সি আমাদের দেহের জন্য অনেক উপকারি ভিটামিন।

ভিটামিন সি সাপ্লিমেন্টের ৫টি উপকারিতা | 5 benefits of Vitamin C supplements
ভিটামিন সি সাপ্লিমেন্টের

আমাদের শরীরে টিস্যু নিরাময়, কোলাজেন তৈরি এবং কিছু নিউরোট্রান্সমিটারের এনজাইমেটিক উৎপাদনের জন্য ভিটামিন সি একটি প্রয়োজনীয় পুষ্টি যা আমাদের শরীর সুস্থ রাখে। শরীর ভিটামিন সি তৈরি বা সঞ্চয় করেতে না পারার জন্য , এটি আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা অপরিহার্য।

ভিটামিন সি বিভিন্ন ধরণের ফল এবং সবজি পাওয়া যায় কিন্তু এটি একটি সম্পূরক হিসেবেও পাওয়া যায়। গবেষণা অনুসারে ভিটামিন সি সম্পূরকগুলিতে অ্যাসকরবিক অ্যাসিডের আকারে ভিটামিন সি অন্তর্ভুক্ত থাকে, যা খাবারে প্রাকৃতিকভাবে পাওয়া ভিটামিন সি-এর মতোই দ্রবণীয়তা রয়েছে।

ভিটামিন সি মহিলাদের প্রতিদিন ৭৫ মিলিগ্রাম (মিলিগ্রাম) ভিটামিন সি প্রয়োজন, যেখানে পুরুষদের প্রতিদিন ৯০ মিলিগ্রাম (মিলিগ্রাম) প্রয়োজন।

এখানে ভিটামিন সি সম্পূরকগুলির কিছু সুবিধা রয়েছে:

১. ভিটামিন সি এর পরিপূরক হৃদরোগের ঝুঁকি কমায়। বয়স, ধূমপান, খাবার এবং পারিবারিক ইতিহাসের মতো ঝুঁকির কারণগুলির একটি পরিসীমা হৃদরোগে অবদান রাখে।

একটি সমীক্ষা অনুসারে, ভিটামিন সি উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের রক্তচাপ কমাতে এবং তাদের স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

২. ভিটামিন সি সাপ্লিমেন্ট গ্রহণের মাধ্যমে আয়রনের ঘাটতি প্রতিরোধ করা যায়

আয়রন একটি অত্যাবশ্যক পুষ্টি উপাদান যা শরীরের বিভিন্ন উদ্দেশ্যে কাজ করে। এটি লাল রক্ত ​​​​কোষ উত্পাদন এবং সারা শরীর জুড়ে অক্সিজেন পরিবহনের জন্য প্রয়োজনীয়। ভিটামিন সি এর পরিপূরক খাদ্য থেকে আয়রন শোষণে সহায়তা করতে পারে। ভিটামিন সি আয়রনকে শোষণ করা কঠিন, যেমন উদ্ভিদ থেকে আয়রনকে এমন আকারে রূপান্তর করতে সাহায্য করে যা শোষণ করা সহজ। ভিটামিন সি সম্পূরকগুলি রক্তাল্পতার চিকিত্সা এবং শরীরে আয়রনের মাত্রা উন্নত করতে সহায়তা করতে পারে।

৩. ভিটামিন সি সাপ্লিমেন্ট শরীরকে রোগ থেকে রক্ষা করে।

ভিটামিন সি সাপ্লিমেন্টে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা রোগ প্রতিরোধে সাহায্য করে। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে এবং কোষগুলিকে ফ্রি র্যাডিক্যাল ক্ষতি থেকে রক্ষা করে।

৪. ভিটামিন সি সাপ্লিমেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে সাহায্য করে। তারা শরীরের ইমিউন সিস্টেমকে সমর্থন করে, যা তাদের অসংখ্য সুবিধার মধ্যে একটি। ভিটামিন সি লিম্ফোসাইট এবং ফ্যাগোসাইট নামক শ্বেত রক্ত ​​​​কোষ গঠনে উৎসাহিত করে, যা শরীরকে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। ভিটামিন সি এই শ্বেত রক্তকণিকাগুলির কার্যকলাপকে উন্নত করে এবং তাদের ফ্রি র‌্যাডিক্যালের মতো সম্ভাব্য বিপজ্জনক রাসায়নিক থেকে রক্ষা করে।

৫. ভিটামিন সি সম্পূরকগুলি স্কার্ভি চিকিত্সা করতে সাহায্য করে।

স্কার্ভি হল এমন একটি ব্যাধি যা খাদ্যে ভিটামিন সি-এর উল্লেখযোগ্য ঘাটতির কারণে সৃষ্ট যা রক্তাল্পতা, দুর্বলতা এবং ক্লান্তির কারণ হতে পারে। ভিটামিন সি ট্যাবলেটে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা স্কার্ভির চিকিৎসায় সাহায্য করতে পারে।

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url