আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ১২ রবিউল আউয়াল। সমগ্র মুসলিম বিশ্বে এই দিনটি পালন করা হয়। সর্বশেষ নবী ও রাসুল হযরত মুহাম্মদ (সা.) এর জন্ম ও ওফাতের পুণ্য স্মৃতিময় দিন আজ।

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী
পবিত্র ঈদে মিলাদুন্নবী

প্রায় ১৪০০ বছর আগে ৫৭০ খ্রিষ্টাব্দের এই দিনে মা আমিনার কোল জন্মগ্রহণ করেন মহানবী হযরত মুহম্মদ (সা.)। আরবে মক্কাতে জনর্মগ্রহণ করেন। মহানবী হযরত মুহাম্মদ (সা.) আইয়্যামে জাহিলিয়াতের ওই সময়ে মক্কার বিখ্যাত কুরাইশ বংশে জন্মগ্রহণ করেন।

ইসলামের ইতিহাস অনুযায়ী, ৬৩ বছর বয়সে ১১ হিজরি ১২ রবিউল আউয়াল মদিনায় ইন্তেকাল করেন হযরত মুহম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। মহানবীর জন্ম ও মৃত্যুর এই দিনটিকে সারা বিশ্বের মুসলমানরা অত্যন্ত গুরুত্ব সহকারে পালন করছেন।

আরব যখন পাপাচারের অন্ধকারে (আইয়ামে জাহেলিয়াত) ডুবে ছিল, তখন আলোকবর্তিকা হয়ে জন্ম হয় পরম করুণাময় আল্লাহর বার্তাবাহক রাসুল (সা.) এর। মক্কার কোরাইশ গোত্রের সাধারণ পরিবারে জন্ম নেন তিনি। সত্যবাদিতা ও সততার প্রতীক ছিলেন তিনি। শান্তি প্রতিষ্ঠার অগ্রদূত ছিলেন। করুণা, ক্ষমাশীলতা, বিনয়, দানশীলতা, সহিষুষ্ণতায় তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানব।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাজধানীর বিভিন্ন মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url