ভাবসম্প্রসারণঃ স্বার্থমগ্ন যে জন বিমুখ বৃহৎ জগৎ হতে, সে কখনো শেখেনি বাঁচিতে

ভাবসম্প্রসারণঃ স্বার্থমগ্ন যে জন বিমুখ বৃহৎ জগৎ হতে, সে কখনো শেখেনি বাঁচিতে

স্বার্থমগ্ন যে জন বিমুখ বৃহৎ জগৎ হতে, সে কখনো শেখেনি বাঁচিতে

বিষয়ঃ ভাবসম্প্রসারণ

শ্রেণিঃ ৬ ৭ ৮ ৯ ১০ | 6 7 8 9 10 SSC HSC JSC | এসএসসি এইচএসসি

মূলভাব

স্বার্থপর মানুষ নীচ, হীন। যে আত্মস্বার্থ নিয়ে ব্যস্ত থাকে তার জীবনের কোনো মূল্য নেই। সে আসলে জীবিত থেকেও মৃত। কেননা স্বার্থাণে আত্মা মৃতেরই শামিল। স্বার্থমগ্ন থেকে যে জন বিমুখ সে এই বৃহৎ জগৎ কখোন বাচিঁতে শেখেনি।

সম্প্রসারিত ভাব

মানুষ আশরাফুল মাখলুকাত বা সৃষ্টির সেরা জীব। মানুষের এ শ্রেষ্ঠত্ব অর্জিত হয়েছে তার বিচিত্র কর্মসাধনা দ্বারা। সামাজিক জীব হিসেবে মানুষ এককভাবে মাংসম্পূর্ণ নয়। তাই পারস্পরিক সাহায্য, সহানুভূতি, সহমর্মিতার মাধ্যমে তার জীবনযাপন অপরিহার্য হয়ে পড়ে। তাছাড়া প্রকৃতির নিয়মে মানুষ মরণশীল। চিরকাল পৃথিবীতে টিকে থাকা তার পক্ষে সম্ভব নয়। পারস্পরিক সৌহার্দ্য, সম্প্রীতি, সহযোগিতা ও কল্যাণ কামনার মাধ্যমে একদিকে যেমন মানুষ জীবনযাপন করতে বাধ্য হয়- তেমনি নিজেকে অপরের হৃদয়ে তথা দেশ, জাতি, সমাজ, সংসার, আন্তরিকতা ও মর্যাদার চিরস্থায়ী আসনে অধিষ্ঠিত হতে সক্ষম হয়। সৌহার্দ্য, আন্তরিকতা, মঞ্চাল চিন্তা, জগতের শুভাশুভ বোধ মানুষের টিকে থাকাও মনুষ্যত্বের নিয়ামক। কিন্তু লোভ-লালসা, স্বার্থপরতা, ঈর্ষাপরায়ণতা, অকল্যাণ চিন্তা এগুলো মানুষের মনুষ্যত্ব, শ্রেষ্ঠত্ব ও জীবনধারণের পরিপন্থী। তাই আত্মস্বার্থ নিয়ে নিমগ্ন ব্যক্তি মানুষের অকল্যাণের কারণ ও ঘৃণার পাত্র। তার জীবন আসলে মূলাহীন। তার জীবন মৃত্যুরই নামান্তর। স্বার্থমগ্ন যে জন বিমুখ বৃহৎ জগৎ হতে সে কখোন শেখেনি বাচিঁতে আমাদের উচিত সঠিক পথে থাকা।

মন্তব্য

মানুষে মানুষে স্বার্থচিন্তা সর্বদা বিরাজ করে। কিন্তু মূল বিচারে তারা ঘৃণার পাত্র। আমাদের সকলের উচিত স্বার্থমগ্ন বিমুখ থেকে বিরত থাকা যাতে সকলকে আমরা সাহায্য করতে পারি। তাই বলয়েছে। স্বার্থমগ্ন যে জন বিমুখ বৃহৎ জগৎ হতে সে কখোন শেখোনি বাচিঁতে।

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url