স্মার্ট কার্ড প্রিন্ট কপি ডাউনলোড করা যাবে কি | Smart Card Print Copy Download

নতুন ও পরাতন ভোটারদের মনে প্রশ্ন উঠে স্মার্ট কার্ড এর অনলাইন প্রিন্ট কপি পাওয়া যাবে কি না। নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করার কিছুদিন পরে অনলাইন থেকে কি স্মার্ট কার্ড প্রিন্ট কপি ডাউনলোড করা যাবে কি না। যদি স্মার্ট কার্ড অনলাইন প্রিন্ট কপি ডাউনলোড করা যায় তাহলে সেটা কিভাবে ডাউনলোড করব। আজ এই সকল প্রশ্নের বিস্তারিত আলোচনা করবো এই পোস্টে এবং জানতে পারবে চলুন তাহলে দেখে নেই...

এনআইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড

নতুন ভোটার হওয়ার জন্য নিবন্ধন করেছেন এবং এখনো NID Smart Card হাতে পান নাই, তাদের জন্য বলছি আপনি এনআইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন ফ্রি তে কোন প্রকার টাকা লাগবে না। যতদিন স্মার্ট কার্ড হাতে না পাবেন ততদিন অনলাইন NID card Copy ডাউনলোড করেন কাজ চালাতে পারবের। ভোটার আইডি কার্ড অনলাইন থেকে ডাউনলোড করবেন যে ভাবে, প্রথমত আপনি https://services.nidw.gov.bd/ এই প্রবেশ করে রেজিষ্ট্রেশন করতে “এনআইডি ও জন্ম তারিখ” দিয়ে সাবমিট করে আপনার ঠিকানা ও OTP কোড এবং ছবি তোলে সাবমিট করলে আপনি এনআইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। অথবা, ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম দেখুন বিস্তারিত।

স্মার্ট কার্ড প্রিন্ট কপি ডাউনলোড করা যাবে কি | Smart Card Print Copy Download
স্মার্ট কার্ড প্রিন্ট কপি ডাউনলোড করা যাবে কি

স্মার্ট কার্ড প্রিন্ট কপি ডাউনলোড করা যাবে?

স্মার্ট কার্ড হচ্ছে ডিজিটাল কার্ড এর মাধ্যমে অনলাইন সকল সুবিধা পাওয়া যাবে। এই স্মার্ট কার্ডে ব্যক্তির নাম,ছবি, পরিচয় এবং বায়োমেট্রিক বিবরণ সহ ৩২ প্রকার সিটিজেন ডেটা সমৃদ্ধ একটি মাইক্রোচিপ রয়েছে। এই স্মার্ট কার্ড দিয়ে প্রযুক্তির সমস্ত স্তরে আপনার পরিচয়ের বৈধতা প্রকাশ করবে ও ব্যাক্তি সনাক্তকরণ করতে পারবে খুব সহজে। আর এই স্মার্ট কার্ডের কোন প্রিন্ট কপি বা অনলাইন কপি নেই। এটি একটি ফিজিক্যাল প্লাস্টিক বিল্ড কার্ড যেটি দেখতে অনেকটা এটিএম কার্ডের মতন। তাই স্মার্ট কার্ডের অনলাইন প্রিন্ট কপি কখনো ডাউনলোড করা সম্ভব নয়। এক কথায় বলা যায় স্মার্ট কার্ড কোন অনলাইন কপি নাই এটি শুধু মাত্রা বাস্তব কার্ড যা এটিএম কার্ড এর মত।

আপনি চাইলে অনলাইন থেকে শুধুমাত্র পুরাতন ভোটার আইডি কার্ডের অনুলিপি ডাউনলোড করা সম্ভব। কিভাবে ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করতে হয় যদি না জেনে থাকেন তাহলে দেখুন ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম দেখুন।

স্মার্ট কার্ড কখন পাবো?

স্মার্ট কার্ড ককন দিবে সেই বিষয়ে এনআইডি ওয়েবসাইট এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।
যদি আপনি ২০০৫ সালের পূর্বে জন্মগ্রহণ করেন তথা আপনার বয়স যদি বর্তমানে ১৮ বছরের বেশি হয় তাহলে আপনি স্মার্ট কার্ড সংগ্রহ করতে পাবেন। নির্বাচন অফিসের নোটিশ অনুযায়ী এলাকাভিত্তিক যখন ভোটার আইডি কার্ড বিতরণ কর্মসূচি চলবে তখন যোগাযোগ করে নিতে পারবেন। এবং আপনি চাইলে স্মার্ট কার্ড পাওয়ার আগ পর্যন্ত অনলাইন এনআইডি কার্ড ব্যবহার করতে পারবেন। যে ভাবে করবেন ভোটার আইডি কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট (https://services.nidw.gov.bd/) তে অ্যাকাউন্ট লগইন করে ভোটার আইডি কার্ডেরন লেমিনেটিং প্রিন্ট কপি PDF ফাইল ডাউনলোড করতে পারবেন।

নতুন ভোটারা স্মার্ট কার্ড কখন পাবেন?

সে সকল ব্যাক্তি ২০২২ সালের শেষের দিকে নতুন ভোটার হওয়ার জন্য নিবন্ধন করেছেন, তাদের মধ্য থেকে অনেকে ইতিমধ্যে স্মার্ট কার্ড হাতে পেয়েছেন। তবে যারা এখনো ভোটার আইডি কার্ড হাতে পাননি কিন্তু আপনাদের বয়স ১৮ বছরের বেশি, তারা অল্প কিছুদিনের মধ্যেই স্মার্ট কার্ড হাতে পাবেন। যাদের বসয় ১৮ বছর হয়নি তার স্মার্ট কার্ড পাবেনা। যখন তাদের বয়স ১৮ বছর বা তার বেশি হবে তখন স্মার্ট কার্ড পাবেন।

নতুন ভোটারা কখন স্মার্ট কার্ড পাবেন সেই বিষয়ে কোন ধরনের নোটিশ এখন নির্বাচন অফিস দেইনি। নির্বাচন অফিসের নোটিশ অনুযায়ী এলাকাভিত্তিক ভোটার আইডি কার্ড বিতরণ কর্মসূচি এখনো শুরু হয়নি। তবে আশা করা যায় ২০২৩ সালের মধ্যে সকল ভোটারকে প্রাপ্তবয়স্ক হওয়ার পরে স্মার্ট কার্ড বিতরণ করা হবে।

আপনার বয়স ১৮ বছর হয়েছে কিন্তু এখনো ভোটার আইডি কার্ড পাননি, আপনি চাইলে অনলাইন থেকে ভোটার আইডি কার্ডের স্ট্যাটাস চেক করে এবং ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

স্মার্ট কার্ড এর স্ট্যাটাস চেক

আপনি চাইলে অনলাইনে মাধ্যমে স্মার্ট কার্ড বিতরণের তথ্য এবং স্মার্ট কার্ডের স্ট্যাটাস চেক করতে পারবেন, যে ভাবে স্মার্ট কার্ড এর স্ট্যাটাস চেক করবেন, তা চেক করার জন্য  https://services.nidw.gov.bd/nid-pub/card-status এই ওয়েবসাইটে প্রবেশ করে, “জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর” অপশনে আপনার পুরনো ভোটার আইডি কার্ডের নাম্বার / নতুন ভোটার নিবন্ধন ফর্ম এর নম্বর বসিয়ে দিবেন। এরপরে “জন্ম তারিখ” বক্সে [দিন মাস বছর] এই ফরমেটে বসাতে হবে। তারপরে নিচে ক্যাপচার কোড দেখতে নিচের ফাঁকা ঘরে বসিয়ে “সাবমিট” বাটনে ক্লিক করুণ। কিছু সময়ের মধ্যে আপনাদের স্মার্ট কার্ডের স্ট্যাটাস দেখতে পাবেন। এখানে স্মার্ট কার্ডের বিতরণের কেন্দ্র দেখতে পাবেন।

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার নিয়ম

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে বা স্মার্ট কার্ড এর তথ্য জানতে চাইলে, আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর অথবা ফর্ম নম্বর এবং জন্ম তারিখ দিন এরপর ছবিতে প্রদর্শিত কোডটি লিখে সাবমিট বাটনে ক্লিক করুলে কিছু সময়ে মধ্যে স্মাট কার্ড এর তথ্য দেখতে পারবেন।

বিঃদ্রঃ আপনি যদি নতুন ভোটার হয়ে থাকেন তাহলে ভোটার নিবন্ধন ফরম এ একটি নাম্বার আছে সেই নম্বরটি জাতীয় পরিচয়পত্র নম্বর বক্সে বসাতে হবে।

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url