স্মার্টাফোন হ্যাং ও ২ বছর পেরোলে অবশ্যই ৫টি কাজ করতে হবে

আপনার কাছে থাকা স্মার্টফোনটি অনেক সমস্যা হ্যাং করে এবং ঠিক ভাবে কাজ করতে পারবেনা। এতে করে আপনার প্রয়োজনীয় কাজ করতে পারবেনা কিন্তু আজকে আমাদের এই সমস্যার সমাধান করে দেবো। এই সমস্যা থেকে বাঁচতে নিচে দেওয়া ৫টি কাজ করলে স্মার্টফোনটিকে ভালো রাখতে পারবেন। 

আমার দেখি স্মার্টফোন কেনার পর খুব ভালোভাবে ব্যবহার করতে পারি কিন্তু ফোনের বয়স যত বেশি হতে থাকে তত বেশি সমস্যা হতে থাকে বিশেষ করে মোবাইল ফোন হ্যাং হওয়ার সমস্যা বেশি দেখা যাই।

মোবাইল ফোনের বয়স যখনি ২-৩ বছর পেরোলেই গতি কমে যায়। কিন্তু আপনি চাইলে নিচে দেওয়া ৫টি কাজ করলে আপনার স্মার্টফোনটি নতুনের মত কাজ করবে। এতে স্মার্টফোনটি আরও কিছুদিন ব্যবহার করতে পারবেন। সাধারণত আমাদের পুরনো স্মার্টফোনের সঙ্গে অভ্যাস তৈরি হয়ে যাতে করে ব্যবহারকারী ফোনটি পরিবর্তন করতে চাই না তাদের জন্য আজ এই ৫ টি উপায় তুলে ধরা হলো।

মোবাইল ফোন ভালো রাখার ৫টি উপায়

স্মার্টাফোন হ্যাং ও ২ বছর পেরোলে অবশ্যই ৫টি কাজ করতে হবে
স্মার্টাফোন হ্যাং ও ২ বছর পেরোলে অবশ্যই ৫টি কাজ করুন

ফোনের স্টোরেজ ফাঁকা করুন

আমার মোবাইলে অনেক অপ্রয়োজনীয় ছবি, ভিডিও, ডকুমেন্ট ডিলিট করে দিলেও কিছু অংশ জমে থাকে ক্যাশে। যখনই কোনো অ্যাপ ব্যবহার করি তখনি তার ক্যাশে জমা হয় মোবাইল ফোনের স্টোরেজে। তা  ডিলিট করার আবশ্যিক।

ফোনের স্টোরেজ স্পেস ফাঁকা থাকলে পারফরম্যান্স আগের চেয়ে ভালো কাজ করে এবং ব্যাটারিও ভালো থাকে। এতে করে সেই স্মার্টফোনের আয়ু আরও কয়েক বছর বেড়ে যায়। আমাদের প্রতিদিন ক্যাশ ডিলিট করা সম্ভব না তাই আমরা যখনি সময় পাবো ক্যাশ ডিলিট করে দেবো। 

মোবাইল ফোনের ক্যাশ ডিলিট করার জন্য ফোনের সেটিংসে গিয়ে অ্যাপ অপশন ট্যাপ করে আপনার বেশি ব্যবহার করা অ্যাপটি খুঁজে ওপেন করে সেখানে ক্যাশ অপশনে ক্লিক করে ডিলিট করত হবে।

মোবাইলের অ্যাপ আনইনস্টল

আমরা অধিকাংশ সময় বিভিন্ন অ্যাপ ডাউনলোড করে রাখি। এতে করে স্মার্টফোন ভরে থাকে। অ্যান্ড্রয়েড স্মার্টফোন অপ্রয়োজনীয় অ্যাপ দরকার না থাকলে তা ডিলিট করে দিতে হবে। ফোনে ভালো রাখতে চাইলে অবশ্যই অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল করুন। এতে ফোনের যে প্রসেসর ও অপারেটিং সিস্টেম রয়েছে তা ভালো থাকবে এবং দ্রুত কাজ করতে শুরু করবে।

অ্যাপের লাইট ভার্সন ব্যবহার

বেশ কিছু অ্যাপের দুটি ভার্সন থাকে। এর মধ্যে একটি লাইট ভার্সন। যা কম স্টোরেজ নেয় এবং কম ক্যাশে তৈরি করে। উদাহরণ স্বরূপ বলা যায়, ফেসবুকের একটি লাইট ভার্সন ব্যবহার করতে পারেন।

যারা নিয়মিত ফেসবুক খোলেন, পোস্ট করেন তারা লাইট ভার্সন ব্যবহার করতে পারেন। এতে ডিভাইসের উপর চাপ কম পড়বে এবং অপারেটিং সিস্টেম ও ব্যাটারি ভালোভাবে কাজ করবে।

ফোনের সফটওয়্যার আপডেট

মোবাইল ফোন বেশ কিছু ব্যবহারের পরে ডিভাইস স্লো হয়ে গেলে সেটিংস অপশনে গিয়ে ‘অ্যাবাউট’ অপশনে ট্যাপ করুন। সেখানে যদি ফোনের সফটওয়্যার আপডেট পেন্ডিং থাকে তাহলে সেটি দ্রুত আপডেট করে নিন। কারণ অনেক সমস্যা পুরোনো সফটওয়্যারে ভুলত্রুটি শুধরে, উন্নত পারফরম্যান্সের জন্য নতুন আপডেট নিয়ে আসে গুগল। এতে করে স্মার্টফোন অনেক ভালো কাজ করে।

ফোনে ফ্যাক্টরি রিসেট

উপরের টিপসগুলো মানার পরও যদি স্মার্টফোনের পারফরম্যান্স আগের মতো হয় তাহলে এটি কারার প্রয়োজন নাই। কিন্তু যদি পারফরম্যান্স ঠিক না হয় তাহলে শেষ একটি উপায় হল মোবাইল ফোনটি ফ্যাক্টরি রিসেট করা। যা সাধারণত করতে বারণ করে মোবাইল কোম্পানি ও টেক সংশ্লিষ্টরা। কারণ এটি ফোনের সব ডাটা মুছে দেয়, তাই খুব দরকার পড়লে তবেই ফ্যাক্টরি রিসেট করুন। এই অপশন সেটিংসে পেয়ে যাবেন। তবে করার আগে দরকারি ডাটা অন্য ফোনে ব্যাকআপ করে নিন। তারপরে আমি ফ্যাক্টরি রিসেট দিতে পারেন।


// সূত্র-জেডডি নেট

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url