CSTO সৈন্য মোতায়েন করায় কাজাখ পুলিশ কয়েক ডজন বিক্ষোভকারীকে হত্যা করেছে | কৌণিক বার্তা

কাজাখস্তান বিক্ষোভ কৌণিক বার্তা

মিডিয়া রিপোর্টের মতে, কাজাখস্তানে সেনা পুলিশকে কয়েক ডজন বিক্ষোভকারীকে হত্যা করেছে, কারণ রাশিয়ার নেতৃত্বাধীন সামরিক জোটের একটি শান্তিরক্ষা বাহিনীকে শান্তিরক্ষী বাহিনীকে শান্তিরক্ষা বাহিনীকে শান্তিরক্ষী বাহিনী অনুমোদন করেছে বলে জানিয়েছেন। কাশ্মীরে খবরপির মুখপাত্র সল্টনেট আজিরবেক বৃহস্পতিবার খবর -২৪ টেলিভিশন চ্যানেলে বলেছেন যে "চরমপন্থী বাহিনী" রক্ষাকর্তা রোমাঞ্চকর ভবনটি পাশাপাশি দেশের বৃহত্তম শহর, আলমত্যের পুলিশ বিভাগে রাতারাতি চেষ্টা করেছিল।

 তিনি বলেন, "কয়েক ডজন আক্রমণকারীদের নির্মূল করা হয়েছে, তাদের পরিচয় প্রতিষ্ঠিত হচ্ছে"।

বৃহস্পতিবার দুপুরে কয়েক ডজন সৈন্য ও কয়েকটি বর্মযুক্ত কর্মীদের বাহক উপস্থিতি সত্ত্বেও বৃহস্পতিবার আলমত্যির প্রধান বর্গক্ষেত্রের মধ্যে শত শত বিক্ষোভকারীরা কাজাখস্তানে অব্যাহত অস্থিরতার মধ্যে হতাহত হয়। একটি রয়টার্স নিউজ এজেন্সি সাংবাদিকের সাংবাদিকের সাংবাদিকরা শুনে শুনে শুনে শুনানি শুনানি করে। বিক্ষোভকারীরা রাষ্ট্রপতি প্রাসাদে এবং আলমত্যিতে মেয়র অফিসে হামলা চালানোর পর একদিন পর নতুন প্রতিবাদ আসে এবং উভয়কে আগুনে পুড়িয়ে দেয়। 

ভিড় এছাড়াও বুধবার আলমটি বিমানবন্দর সংক্ষিপ্তভাবে বিভিন্ন ফ্লাইট বাতিল করেন। কাজাখ অভ্যন্তরীণ মন্ত্রণালয় জানায়, অস্থিরতায় কমপক্ষে আট পুলিশ ও জাতীয় গার্ড সেনা নিহত হয়েছে, ৩০০ জন আহত হয়েছে। বুধবার প্রাক্তন সোভিয়েত দেশগুলির মস্কো ভিত্তিক জোটের যৌগিক নিরাপত্তা চুক্তি সংস্থা (সিএসটিও) থেকে বুধবার প্রেসিডেন্ট কাসিম-জুমার্ট টোকাইভের দেরিতে দমন করা হয়।

 আর্মেনিয়ান প্রধানমন্ত্রী নিকোল পাশিনিনান সিএসটিও চেয়ারম্যান বৃহস্পতিবার বলেছেন যে জোট এখন কাজাখস্তানে শান্তিরক্ষীদের একটি অনির্দিষ্ট সংখ্যা পাঠানোর অনুমোদন দিয়েছে।

 ফেসবুকে একটি বিবৃতিতে, পশিনেনান বলেন, কাজাখস্তানে "স্থিতিশীলতার লক্ষ্যে সীমিত সময়ের সাথে সীমিত সময়ের জন্য সেনা পাঠানো হবে।" তিনি গণ বিক্ষোভের জন্য "বাইরের হস্তক্ষেপ" দায়ী করেছিলেন। 

স্টেট টেলিভিশন বৃহস্পতিবার জানিয়েছে যে জাতীয় ব্যাংকের জাতীয় ব্যাংক তাদের কর্মীদের নিরাপত্তার জন্য দেশের ব্যাংকগুলির কাজ স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে, মিডিল ইস্টার্ন ক্যারিয়ার ফ্লুডুবাই এবং এয়ার আরবিয়া বলেছে, তারা আলমতে এ ফ্লাইট বাতিল করেছে। কাজাক প্রেসিডেন্টটি আগের দেশটির জন্য অনির্দিষ্টতা ছিনতাই করার জন্য কঠোর পদক্ষেপ নেওয়ার অঙ্গীকার করেছিল এবং নূর-সুলতান রাজধানী এবং অ্যালমেইয়ের বৃহত্তম শহর উভয়ের জন্য ঘোষণা করা হয়েছিল এমন একটি বিস্তৃত।

 জরুরী ডিক্রি একটি রাতারাতি কারফিউ এবং শহুরে এলাকায় এবং কাছাকাছি এবং সীমাবদ্ধ আন্দোলন আরোপিত। টোকেভের অস্থিরতার প্রতিক্রিয়ায় মন্ত্রিসভাটিও বরখাস্ত করেছে। বুধবার রাতে উত্তেজনা বেড়ে যাওয়ার ফলে, কাজাখ সংবাদ সাইটগুলি প্রবেশযোগ্য হয়ে ওঠে এবং বিশ্বব্যাপী ওয়াচডগ অর্গানাইজেশন এন্টিবক্স বলেছে যে দেশটি একটি ব্যাপক ইন্টারনেট ব্ল্যাকআউট সম্মুখীন হচ্ছে।

 রাশিয়ান নিউজ এজেন্সি টিএএসএস জানায় যে বৃহস্পতিবারের প্রথম দিকে অ্যালমেটি ইন্টারনেট অ্যাক্সেস পুনরুদ্ধার করা হয়েছিল। 

পুলিশ বলছে, রাশিয়ার নেতৃত্বাধীন জোটের আকাঙ্ক্ষা বাড়ানোর জন্য সৈন্যবাহিনীর নেতৃত্বাধীন জোটের কয়েক ডজন বিক্ষোভকারীরা 'নির্মূল'।


সূত্র: আল জাজিরা ও সংবাদ সংস্থা 

Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url