চাঁপাইনবাবগঞ্জ প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির (এমডি) ড. নমিতা হালদার হরিজনদের উন্নয়নে কাজ করছেন। কৌণিক বার্তা

চাঁপাইনবাবগঞ্জ প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির (এমডি) ড. নমিতা হালদার হরিজনদের উন্নয়নে কাজ করছেন। কৌণিক বার্তা

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. নমিতা হালদার বলেন, কেউ পেছনে থাকবে না। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হসিনার নীতি হচ্ছে সবাইকে এগিয়ে নিয়ে যাওয়া, কাউকে পেছনে ফেলে নয়। তিনি হরিজনদের উন্নয়নে উপজেলা পরিষদে আবেদন করার জন্য স্থানীয় ইউপি চেয়ারম্যানকে বলেন। এছাড়া তিনি হরিজনদের বাসস্থান ও টয়লেটসহ অন্যান্য সমস্যা নিয়ে সরকারের সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে কথা বলবেন বলে জানান।

আজ সকালে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের আমনুরায় হরিজন পল্লীতে সেখানকার বাসিন্দাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

ড. নমিতা হালদার আরো বলেন, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন পল্লীতে কর্মসংস্থান সৃষ্টি করতে চায়, দারিদ্র্য বিমোচন করতে চায়। কিন্তু সরাসরি না হলেও পরোক্ষভাবে আমরা সাহায্য করতে পারি। সরকারকে জানাতে পারি আর আজকে এখানে আসার উদ্দেশ্যই হলো এটা। এ সময় তিনি ঝিলিম ইউনিয়নের চেয়াম্যানকে বলেন- হরিজনদের সরকারি কোনো ধরনের ভাতার বৈষম্য না হয় সেই বিষয়ে খেয়াল রাখবেন।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ঝিলিম ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান গোলাম লুৎফর রহমান। এছাড়া হরিজন সদস্যদের মধ্যে তাদের সমস্যা তুলে ধরেন শ্রী রাজেন, দুর্গা বাসফোর, সাগরী রানী, শিবরাজ ও সঞ্জয়।

মতবিনিময় শেষে ড. নমিতা হরিজনদের ঘরবাড়ি ঘুরে দেখেন এবং তাদের নিয়ে স্থানীয় একটি হোটেলে সকালের নাস্তা সারেন।

ড. নমিতা হালদার পিকেএসএফ’র সহযোগী সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির বিভিন্ন কর্মকান্ড পরিদর্শনের জন্য চাঁপাইনবাবগঞ্জ আসেন। এরই অংশ হিসেবে তিনি হরিজন পল্লীতে মতবিনিময় করেন।

তার সফরসঙ্গী ছিলেন পিকেএসএফের উপ-মহাব্যবস্থাপক আশরাফুল হক, সহকারী মহাব্যবস্থাপক মনির হোসেন ও সমৃদ্ধি কর্মসূচির প্রোগ্রাম অফিসার গোলাম রাব্বানী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক একান্ত সচিব ড. নমিতা হালদার হরিজন পল্লীতে মতবিনিময় শেষে নাচোল উপজেলার নেজামপুরে অবস্থিত প্রয়াসের সমৃদ্ধি কার্যক্রমের আওতায় স্বাস্থ্য ক্যাম্প উদ্বোধন, হু্ইল চেয়ার বিতরণ করেন। এছাড়াও স্বাস্থ্য ক্যাম্পে স্বাস্থ্যসেবা নিতে আসা রোগী ও ডাক্তারদের সাথে কথা বলেন। তিনি নেজামপুর ইউনিয়নের দোগাছীতে উন্নয়নে যুবসমাজ সদস্যদের সাথে মতবিনিময় করেন এবং সেখানে ভিক্ষুক পুনর্বাসনের আওতায় একজন উদ্যমী সদস্যের কাজ দেখেন।

এসময় যুবদের উদ্দেশ্যে ড. নমিতা বলেন, আপনাদের কর্ম উদ্দীপনা, আপনাদের আত্মবিশ্বাস দেখে আমি খুব খুশি হয়েছি। পিকেএসএফের পক্ষ থেকে আপনাদের আমি কৃতজ্ঞতা জানাচ্ছি। আপনারা যেই ধরনের কাজ করছেন এই দক্ষতা সবার থাকে না, আপনারা যে কাজ করছেন সেটা অত্যন্ত অনুকরণীয়। এসময় যুবদের তিনি জমির আইলে আইলে তালগাছ রোপণ করার জন্য বলেন। এছাড়া বাল্যবিয়ে, মাদক বন্ধে এগিয়ে আসারও আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন বলেন- যুবকরাই শক্তি, যুবকরাই বল। আগামী দিনের বাংলাদেশ আপনারা। আপনারা এগিয়ে যাবেন, সচেতন থাকবেন। নিজে কাজ করবেন, অন্যকে সেটা উৎসাহ দিবেন। আপনারা যেই কাজগুলো করছেন, সেগুলো আমাদেরকে উৎসাহ দেয় আপনাদের পাশে থাকার। আপনাদের এই শিখনগুলো আমরা অন্য জায়গায় ছড়িয়ে দিতে চাই। আপনাদের দেখে আপনার বাড়ির পাশে অন্য যুবরা যেন শিখে এবং কাজ করে সেই জায়গায় আমাদের আরো বেশি বেশি সবসময় কাজ করতে হবে এবং নতুনের সাথে ডিজিটালের সাথে কাজ করছেন এবং করে যেতে হবে।

এরপর পিকেএসএফ এমডি সদর উপজেলার ময়াপুকুর গ্রামে যান। সেখানে তিনি প্রয়াসের লিফট কর্মসূচির আওতায় গাড়ল ভেড়ার ব্রিডিং খামার ও গাড়ল ক্লাস্টার পরিদর্শন করেন। এ সময় তিনি খামারিদের সঙ্গে কথা বলেন। পিকেএসএফের এসইপি প্রকল্পের আওতায় সদস্য কর্তৃক বাস্তবায়নাধীন ইকোলজিক্যাল আমবাগানও পরিদর্শন করেন তিনি।

পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক সদর উপজেলার গোবরাতলার চাঁপাই গ্রামে ভার্মি কম্পোস্ট জৈব সার উৎপাদন কেন্দ্র ঘুরে দেখেন। পরে প্রয়াস ঋণ কার্যক্রমের আওতায় সদর উপজেলার নাধাইয়ে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যদের সঙ্গে মতবিনিময় করেন।


এরপর রেডিও স্টেশন বিল্ডিং এ পৌঁছলে তাকে ফুলেল শুভেচ্ছা দিয়ে অভ্যর্থনা জানান রেডিও মহানন্দার স্টেশন ম্যানেজার আলেয়া ফেরদৌস। এসময় উপস্থিত ছিলেন প্রয়াসের নির্বাহী পরিচালক ও রেডিও মহানন্দার প্রধান নির্বাহী কর্মকর্তা হাসিব হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা। পরে বিকেলে তিনি রেডিও মহানন্দার ফোন লাইভ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

কর্মকান্ড পরিদর্শন শেষে প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন তিনি।

দিনব্যাপী সব কর্মসূচিতে সভাপতিত্ব করেন প্রয়াসের নির্বাহী পরিচালক মো. হাসিব হোসেন। এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রয়াসের পরিচালক মুখলেছুর রহমান, জ্যেষ্ঠ উপপরিচালক নাসের উদ্দিন, সহকারী পরিচালক তাজেমুল হক ও আবুল খায়ের খান, কনিষ্ঠ সহকারী পরিচালক তাকিউর রহমান, কর্মসূচি ব্যবস্থাপক তানভির আহমেদ রিয়াদসহ অন্যরা।

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url