দাও ফিরে সে অরণ্য , লও এ নগর এই ভাবসম্প্রসারণ ডাউনলোড। বাংলা ২য় পত্রের ভাব-সম্প্রসারণ দাও ফিরে সে অরণ্য , লও এ নগর | কৌণিক বার্তা

দাও ফিরে সে অরণ্য , লও এ নগর ভাবসম্প্রসারণ

সুতরাং যে ভাব বা Idea সংক্ষেপে বা ইঙ্গিতে করা হয়েছে , তাকেই বিস্তৃত করে প্রকাশ করাকে ভাবসম্প্রসারণ বলা হয় ।

ভাব - সম্প্রসারণের ক্ষেত্রে নিম্নোক্ত নিয়মাবলি অনুসরণযোগ্য : 

১. অন্তর্নিহিত মূলভাবটি কোনো উপমা , রূপক - প্রতীকের আড়ালে আছে কিনা তা বিশেষভাবে লক্ষ করতে হবে । মূলভাবটি যদি রূপক প্রতীকের আড়ালে প্রচ্ছন্ন থাকে , তবে ভাব - সম্প্রসারণের সময় প্রয়োজনে অতিরিক্ত অনুচ্ছেদ - যোগে ব্যাখ্যা করলে ভালো হয় । 

২. মূলভাবকে বিশদ করার সময় সহায়ক দৃষ্টান্ত , প্রাসঙ্গিক তথ্য বা উদ্ধৃতি ব্যবহার করা সংগত । এমনকি প্রয়োজনে ঐতিহাসিক , পৌরাণিক বা বৈজ্ঞানিক তথ্যও উল্লেখ করা যায় । তবে ভুল বা অপ্রাসঙ্গিক তথ্য , উদ্ধৃতি দেওয়ার চেয়ে না দেওয়াই ভালো । 

৩. সহজ - সরল ভাষায় , সংক্ষেপে ভাবটি উপস্থাপন করা উচিত । প্রয়োজনে যুক্তির দ্বারা তাৎপর্যটি উদ্ধার করতে হবে ।


 

মূলভাব : নাগরিক জীবনে মানুষ যন্ত্রে পরিণত হয়েছে । শহরের চার দেয়ালের মধ্যে বন্দি থেকে মানুষ আজ হাঁপিয়ে উঠেছে । আজ ফেলে আসা অতীতের গ্রাম্য জীবন তাকে শুধু তাড়িত করে ।

সম্প্রসারিত ভাব : আজকের বৈজ্ঞানিক উন্নতির পরিপ্রেক্ষিতে যে আধুনিক সভ্যতার বিকাশ ঘটেছে তাতে জীবন হয়ে উঠেছে দুর্বিষহ । অতীতে আমাদের দেশে ছিল ছায়া সুনিবিড় শান্তির নীড় । সেখানে সবুজ বনানীকে কেন্দ্র করে প্রকৃতির পরিবেশের মধ্যে মানুষের দৈনন্দিন জীবন ছিল সুখে ভরপুর । সেখানে একে অন্যের সাথে প্রেমডোরে বাঁধা ছিল । স্নেহ , মায়া - মমতা কোনো কিছুরই কমতি ছিল না । পল্লির নির্মল বাতাস সেখানকার মানুষগুলোকে রাখত সুস্থ ও সজীব । কিন্তু আজ় নগরকেন্দ্রিক সভ্যতা সবুজ বনানীকে নির্বিচারে নিধন করে সেখানে ইট , সিমেন্ট , পাথরের কৃত্রিম শোভা বর্ধন করে রচনা করেছে মানবজাতির কবর । শহরায়নের সর্বনাশা স্রোতে আজ নির্বিচারে কাটা হচ্ছে বৃক্ষ । এভাবে বিরামহীন বন উজাড়ের ফলে প্রাকৃতিক পরিবেশে নেমে আসছে মরুভূমির শূন্যতা । তাতে মানুষের অস্তিত্ব হুমকির সম্মুখীন হয়ে পড়েছে । ধ্বংসের হাত থেকে দেশকে রক্ষা করার ক্ষেত্রে বনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । আজ এ বনের গুরুত্ব সম্পর্কে মানুষ বুঝতে পেরেছে । তাই বৃক্ষরোপণের মাধ্যমে প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে তৎপর হচ্ছে । আমাদের প্রাণধারণকারী অক্সিজেন গ্যাসসহ বাসগৃহ , খাদ্য , ওষুধ - পথ্য পর্যন্ত এ বৃক্ষেরই অকৃপণ অবদান । বৃক্ষই ক্ষতিকর কার্বন ডাইঅক্সাইড শোষণ করে পৃথিবীকে মানুষের বাসযোগ্য করে রাখছে । বৃক্ষরাজিই পারে ঊষর মরুভূমির মাঝে প্রাণের সঞ্চার করে শ্যামল স্নিগ্ধ , স্নেহময়ী জননীর ভূমিকা পালন করতে । সবুজ - শ্যামল আদিপ্রাণ বৃক্ষরাজি প্রকৃতির সন্তান মানুষকে আজ কাছে পেতে চায় । আপনি বিজ্ঞানভিত্তিক সভ্যতা দান করেছে নানা ধরনের বিলাস সামগ্রী , কিন্তু দিতে পারে নি নির্মল সুখ ও শান্তির একটু পরশ । সে কারণেই মানুষ অশান্ত পরিবেশ হতে মুক্তি লাভের আশায় অতীতের সেই অরণ্য তথা সুখ ও শান্তির পরিবেশে ফিরে যেতে চায় ।

মন্তব্য : নগর সভ্যতা কেড়ে নিয়েছে বনভূমি । কিন্তু সুস্থভাবে বাঁচার জন্য এর পরিত্রাণ অত্যাবশ্যক ।

নিচে গিয়ে ভাবসম্প্রসারণ এর সম্পূর্ণ তালিকা দেখুন।

আপনাদের সুবিধার কথা চিন্তা করে এবং আপনাদের ইংরেজি ভাষা পড়া ও চর্চা করার জন্য দাও ফিরে সে অরণ্য , লও এ নগর ভাবসম্প্রসারণটি ইংরেজি ভাষাতে লেখা হয়েছে নিচে তা ইংরেজি অনুবাদ দেওয়া আছে। আপনি সেখান থেকে পড়তে এবং কপি করতে পারবেন, ধন্যবাদ। 



Give back that forest, take this city. 


Theme: People have become instruments in civic life.  Today people are breathing down their necks within the four walls of the city.  The rural life of the past left behind today only haunts him.

Expanded Thought: Life has become miserable in the modern civilization that has developed in the context of today's scientific advancement.  In the past, our country was a nest of deep peace.  The daily life of the people was full of happiness in the environment of nature centered on the green forest there.  There were love ties tied to each other.  Affection, Maya - Mamta was not lacking in anything.  The fresh air of the countryside kept the people there healthy and alive.  But today the urban civilization has destroyed the green forest indiscriminately and has created artificial graves of bricks, cement and stones to create the graves of mankind.  Today, trees are being cut down indiscriminately in the destructive current of urbanization.  As a result of non-stop deforestation, the emptiness of the desert is coming down in the natural environment.  In it, human existence has been threatened.  The role of forests is very important in protecting the country from destruction.  Today people understand the importance of this forest.  Therefore, efforts are being made to maintain the natural balance through tree planting.  This tree contributes immensely to our life-giving oxygen gas, housing, food, medicine and even diet.  Trees are absorbing harmful carbon dioxide, making the earth habitable.  The trees can play the role of a green, soft, loving mother, inspiring life in the middle of a barren desert.  The children of the green, primordial arboreal nature want to get close to people today.  You have given science-based civilization all kinds of luxuries, but you have not been able to give a little bit of pure happiness and peace.  That is why people want to go back to that forest of the past, that is, the environment of happiness and peace, in the hope of liberation from the turbulent environment. 

Comment: The forest has taken away the urban civilization.  But getting rid of it is vital for a healthy life.



আপনি পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন 180 সেকেন্ড পর



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url