৭ম, সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম ও নৈতিকতা শিক্ষা উত্তর ৬ষ্ঠ সপ্তাহের ২০২২, ৭ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম ও নৈতিকতা শিক্ষা উত্তর

৭ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহের ২০২২
৭ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহের ২০২২

সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম ও নৈতিকতা শিক্ষা উত্তর ৬ষ্ঠ সপ্তাহের ২০২২, ৭ম শ্রেণীর ৬ষ্ঠ সপ্তাহের ইসলাম শিক্ষা এ্যাসাইনমেন্ট উত্তর

চলমান Covid-19 মহামারীর কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক পুনর্বিন্যাস কৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরোপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়ন এর আওতায় আনার জন্য ৭ম শ্রেণির ইসলাম ও নৈতিকতা শিক্ষা অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহের উত্তর  প্রকাশ করা হয়েছে। ৬ শে ফ্রেরুয়ারি ২০২২ থেকে ৬ষ্ঠ সপ্তাহের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হবে। ২০২২ সালের ৭ম শ্রেণি পরীক্ষার্থীদের জন্য ৬ষ্ঠ সপ্তাহ ইসলাম শিক্ষা এসাইনমেন্ট প্রশ্ন প্রকাশিত হয়েছে। সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহের ইসলাম শিক্ষা উত্তর।

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত বিভিন্ন বিজ্ঞপ্তিতে সারা দেশের সকল শিক্ষাব্যবস্থা বিভিন্ন পদ্ধতিতে পরিচালিত হচ্ছে। বিভিন্ন সময় বিভিন্ন প্রক্রিয়া অনুসরণ করে শিক্ষা মন্ত্রণালয় সারা দেশের সকল শিক্ষা কার্যক্রম চালু রেখেছে। এরই ধারাবাহিকতায় ৬ শে ফ্রেরুয়ারি ২০২২ তারিখ সপ্তম শ্রেণীর ইসলাম শিক্ষা অ্যাসাইনমেন্ট প্রকাশতি হয়েছে। ইসলাম শিক্ষা অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহের উত্তর আমাদের ওয়েবসাইটে কৌণিক বার্তা অ্যাসাইনমেন্ট এর নমুনা উত্তর প্রকাশিত হয়েছে। এই উত্তর দেখে শিক্ষার্থীরা এসাইনমেন্ট এর সমাধান কিভাবে করতে হবে সে সম্পর্কে ধারনা পাবেন। সপ্তম শ্রেণির এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহের আমাদের ওয়েবসাইট থেকে নমুনা হিসেবে ডাউনলোড করে নিতে পারেন। ৭ম শ্রেণির  ইসলাম ও নৈতিকতা শিক্ষা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২।

৭ম শ্রেণির অ্যাসাইনমেন্ট ইসলাম শিক্ষা সমাধান ৬ষ্ঠ সপ্তাহ ২০২২

৬ষ্ঠ সপ্তাহের উত্তর ও প্রশ্ন সম্পর্কে প্রকাশিত করা হয়ে থাকে কৌণিক বার্তা ওয়েবসাইট। ২০২২ সালে ৭ম (সপ্তম) শ্রেণীর ইসলাম শিক্ষা অ্যাসািনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহের উত্তর যে সকল পরীক্ষার্থী বিদ্যালয়ে সকল বিভাগ নিয়ে পড়াশোনা করেছেন তাদের জন্য। সকল বিভাগের একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে  বিজ্ঞান সম্পর্কে এবার এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। ৭ম শ্রেণীর ইসলাম শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান। সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহের ইসলাম শিক্ষা উত্তর আমাদের ওয়েবসাইটে নমুনা উত্তর হিসেবে পাওয়া যাচ্ছে। সপ্তম শ্রেণীর ইসলাম শিক্ষা ৬ষ্ঠ সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২

৭ম শ্রেণির অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহের ইসলাম শিক্ষা উত্তর ও প্রশ্ন ২০২২

৭ম শ্রেণির অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহের ইসলাম শিক্ষা উত্তর ও প্রশ্ন ২০২২
৭ম শ্রেণির অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহের ইসলাম শিক্ষা উত্তর ও প্রশ্ন ২০২২

৭ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম ও নৈতিকতা শিক্ষা উত্তর ৬ষ্ঠ সপ্তাহের ২০২২


অ্যাসাইনমেন্ট উত্তর শুরু

৭ম ণির অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ উত্তর ২০২২

বিষয়ঃ ইসলাম শিক্ষা 

শিরোনামঃ চরিত্র গঠনে ইমান মুফাসালের ভূমিকা নিরূপণ।

ইমান মুফাসসাল শব্দের অর্থ শুদ্ধভাবে লেখা হলোঃ

ইমান শব্দের অর্থ বিশ্বাস। আর মুফাসসাল অর্থ বিস্তারিত । ইমান মুফাস্সাল অর্থ বিস্তারিত বিশ্বাস।পৃথকভাবে সবকটি বিষয়ের প্রতি বিশ্বাস স্থাপন করা জরুরি ৷

ইমানের সাতটি বিষয় হলোঃ

১. আল্লাহর প্রতি

২. তাঁর ফেরেশতাগণের প্রতি

৩. তাঁর কিতাবগুলোর প্রতি

৪. তাঁর রাসুলগণের প্রতি

৫. আখিরাতের প্রতি

৬. তাকদিরের প্রতি , যার ভালো - মন্দ আল্লাহ তায়ালার নিকট থেকেই হয় এবং

৭. মৃত্যুর পর পুনরুত্থানের প্রতি।

ইমানের মূল বিষয়গুলো ব্যাখ্যাঃ

আল্লাহর প্রতি বিশ্বাস ইমানের সর্বপ্রথম বিষয় হলো মহান আল্লাহর প্রতি বিশ্বাস । পূর্বের শ্রেণিতে আমরা ইমান মুজমাল সম্পর্কে জেনেছি । সেখানে আল্লাহ তায়ালার প্রতি কিরূপ বিশ্বাস করতে হবে তা বলা হয়েছে । বস্তুত আল্লাহ তায়ালার প্রতি বিশ্বাসই ইমানের মূল । আমরা আল্লাহ তায়ালার তাওহিদ বা একত্ববাদে বিশ্বাস করব । তিনি এক ও অদ্বিতীয় । তিনি তাঁর সত্তা ও গুণাবলিতে একক ও অতুলনীয় । তাঁর সমকক্ষ বা সমতুল্য কেউ নেই । তাঁর সুন্দর সুন্দর নাম ও গুণ রয়েছে । তিনিই একমাত্র মাবুদ । তিনি ব্যতীত অন্য কেউ - ই ইবাদতের যোগ্য নয় ।রাসুলগণের প্রতি বিশ্বাস মানবজাতির হিদায়াতের জন্য আল্লাহ যুগে যুগে অসংখ্য নবি - রাসূল পাঠিয়েছেন । তাঁরা মানুষকে আল্লাহ তায়ালার পরিচয় দান করেছেন । সত্য ও ন্যায়ের পথ দেখিয়েছেন । তাঁরা নিজ থেকে এসব করেননি । বরং আল্লাহ তায়ালার পক্ষ থেকে দায়িত্বপ্রাপ্ত হয়েই তাঁরা তাওহিদের বাণী প্রচার করতেন । তাঁদেরকে আল্লাহর প্রেরিত নবি ও রাসুল হিসেবে বিশ্বাস করতে হবে । আখিরাতের প্রতি বিশ্বাস দুনিয়ার জীবনই মানুষের শেষ নয় । বরং আখিরাতের জীবনও রয়েছে । আখিরাত হলো পরকাল । মৃত্যুর পরপরই এ জীবনের শুরু । মানুষ সেখানে দুনিয়ার ভালো কাজের জন্য জান্নাত লাভ করবে এবং মন্দ কাজের জন্য জাহান্নাম পাবে । আখিরাতের প্রতি বিশ্বাসও ইমানের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় । তকদিরের প্রতি বিশ্বাস তকদিরকে আমরা ভাগ্য বা নিয়তি বলে থাকি । সবকিছুর তকদিরই আল্লাহর হাতে । আল্লাহ তায়ালাই তকদিরের নিয়ন্ত্রক । তকদিরের ভালো - মন্দ যাই ঘটুক সবই আল্লাহর ইচ্ছায় হয়ে থাকে । তকদির একমাত্র আল্লাহ তায়ালাই জানেন । সুতরাং আমরা তকদিরে বিশ্বাস করব এবং ভালো ফল লাভের জন্য চেষ্টা করব।

ইমান মুফাসসালের তাৎপর্য ব্যাখ্যা করা হলোঃ

ইমানে মুফাসসালে অতীব গুরুত্বপূর্ণ মৌলিক মাতটি বিষয় বিবৃত হয়েছে , যা প্রতিটি বিশ্বাসী মোমিন বিনা বাক্যব্যয়ে স্বীকার করবেন।

এই সাতটি বিষয় যথাক্রমে : 

( ১ ) আল্লাহ 

( ২ ) ফেরেশতা

( ৩ ) কিতাব

( ৪ ) রাসুল

( ৫ ) কিয়ামত

( ৬ ) তাকদির ও

( ৭ ) পরকাল।

কালিমা তাইয়েবাতে এবং কালিমা শাহাদাতে ইমান বলতে শুধু আল্লাহ ও রাসুল ( সা . ) - এর প্রতি বিশ্বাস করাকে বোঝানো হয়েছে ।

ইমানের মূল তিনটি বিষয় হলো :

( ১ ) তওহিদ বা আল্লাহর একত্ববাদ

( ২ ) রিসালাত বা নবী - রাসুলদের প্রতি বিশ্বাস

( ৩ ) আখিরাত বা পরকালের প্রতি বিশ্বাস।

এই মর্মে কোরআন করিমে বলা হয়েছে : ' ( মুত্তাকিন তথা সাবধানি মুমিন তারা ) যারা অদৃশ্যে বিশ্বাস করে , সালাত কায়েম করে , আমি যে রিজিক তাদের দিয়েছি।

ইমান মুফাসসালের গুরুত্বঃ

ইমানের ৭ টি মৌলিক বিষয়ের প্রতি বিশ্বাস স্থাপন করা মুমিন হওয়ার জন্য অপরিহার্য । যিনি এগুলোতে আন্তরিক বিশ্বাস রাখবেন , মুখে স্বীকার করবেন এবং কর্মে পরিণত করবেন তিনি প্রকৃত মুমিন । কুরআন ও সুন্নাহর মাধ্যমে ইমানের এ মৌলিক বিষয়গুলো নির্ধারিত হয়েছে । যেমন , আল্লাহতে বিশ্বাস , ফেরেশতাগণের প্রতিবিশ্বাস , আল্লাহ প্রদত্ত কিভাবের প্রতি বিশ্বাস , নবি - রাসূলগণের প্রতি বিশ্বাস , আখিরাত জীবনের প্রতি বিশ্বাস - তাকদিরের প্রতি বিশ্বাস এবং মৃত্যুর পর পুনরায় জীবিত হয়ে বিচারের জন্য উত্থান ও বিচার শেষে জান্নাত ও জাহান্নামে যেতে হবে তার প্রতি ইমান । হতে ব্যয় করে , আর যারা বিশ্বাস করে আপনার প্রতি যা অবতীর্ণ করা হয়েছে তাতে এবং যা অবতীর্ণ হয়েছে আপনার পূর্বে , আর তারা পরকালে দৃঢ় বিশ্বাস রাখে । ( সুরা বাকারা , আয়াত : ৩-৪ )

বিশেষ সতর্কতা: উপরোক্ত নমুনা উত্তরগুলো দেওয়ার একমাত্র উদ্দেশ্য হল, শিক্ষার্থীদের নির্ধারিত বিষয়ের উপর ধারণা দেওয়া। ধারণা নেওয়ার পর অবশ্যই নিজের মত করে এসাইনমেন্ট লিখতে হবে। উল্লেখ্য যে, হুবহু লেখার কারণে আপনার উত্তর পত্রটি বাতিল হতে পারে। এ সংক্রান্ত কোন দায়ভার KouNik Barta-এর নয়।

৭ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম ও নৈতিকতা শিক্ষা উত্তর ৬ষ্ঠ সপ্তাহের ২০২২, ৭ম শ্রেণীর ৬ষ্ঠ সপ্তাহের ইসলাম শিক্ষা এ্যাসাইনমেন্ট উত্তর


৬ষ্ঠ - ১০ম শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২ পিডিএফ ডাউনলোড


আপনি পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন 180 সেকেন্ড পর




Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url