ভাবসম্প্রসারণ পাপীকে নয় , পাপকে ঘৃণা কর পিডিএফ ডাউনলোড


ভাবসম্প্রসারণ
ভাবসম্প্রসারণ

পাপীকে নয় , পাপকে ঘৃণা কর ভাবসম্প্রসারণ লেখার নিয়ম বা ভাবসম্প্রসারণ করার ক্ষেত্রে যেসব দিক বিশেষভাবে খেয়াল রাখতে হবেঃ

১। উদ্ধৃত অংশটুুকু মনোযোগসহ পড়তে হবে।

২৷ অন্তর্নিহিত ভাবটি বোঝার চেষ্টা করতে হবে।

৩। অন্তর্নিহিত ভাবটি কোনো উপমা-রূপকের আশ্রয়ে নিহিত আছে কি না, তা চিন্তা করতে হবে।

৪। সহজ-সরলভাবে মূল ভাবকে ফুটিয়ে তুলতে হবে।

৫। মূল বক্তব্যকে প্রকাশরূপ দেওয়ার জন্য প্রয়োজনে যুক্তি উপস্থাপন করতে হবে।

৬। বক্তব্যের পুনরাবৃত্তি যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

পাপীকে নয় , পাপকে ঘৃণা কর এই ভাবসম্প্রসারণ লিখার নিয়ম উপর থেকে জেনেছি৷ আমরা শিখতে পারবো পাপীকে নয় , পাপকে ঘৃণা কর ভাবসম্প্রসারেণ কি ভাবে লিখতে পরবো। ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম শ্রেণী এবং SSC HSC JSC PSC বাংলা ২য় পত্রের ভাবসম্প্রসারণ।

মূলভাব:

পাপ - পুণ্য উভয়েরই সমাহার ঘটে মানুষের জীবনে । কোনো পাপ কাজ করলেই কোনো ব্যক্তি ঘূর্ণিত হয়ে যায় এমন নয় । পাপ কর্মই কেবল ঘৃণ্য বস্তু , মানুষ নয়।

সম্প্রসারিত ভাব:

 মানুষ স্রষ্টার সেরা সৃষ্টি । মানুষের বিবেক বুদ্ধি ও ন্যায় - অন্যায় বিচারবোধ আছে বলেই সে সৃষ্টির সেরা জীব । আল্লাহ পাক একমাত্র মানুষকেই বিবেক বুদ্ধি দান করেছেন এবং সেজন্যেই তারা ভালো - মন্দ , দোষ - গুণ ইত্যাদি বিচার - বিবেচনা করে জীবন পথে নিজেদেরকে পরিচালনা করতে পারে । আর যারা নিজেকে নিয়ন্ত্রণ করতে পারে না , তারা বিভিন্ন অপরাধমূলক কাজে লিপ্ত হয়ে পড়ে । মানুষের এ অপরাধমূলক আচরণই পাপ নামে অভিহিত । যার দ্বারা এই পাপ কর্মটি সম্পন্ন হয় সে পাপী।

মানুষ সাধারণত পাপীকে ঘৃণা করে থাকে । কিন্তু মানবিক দৃষ্টিকোণ থেকে পাপের কারণ অনুসন্ধান করলে দেখা যাবে , মানুষ স্বাভাবিকভাবে পাপাচারে লিপ্ত হয় না । সামাজিক বৈষম্য ও নানারকম পরিবেশ - পরিস্থিতি মানুষকে পাপ পথে ধাবিত করে । কখনো কখনো মানুষ বাধ্য হয়ে পাপ করে । প্রতিকূল পরিবেশ বা মানসিক অস্থিরতার কারণে অনেক সময় মানুষ ন্যায় - অন্যায়ের পার্থক্য ভুলে পাপকর্মে লিপ্ত হয় । মানুষ সাধারণত অস্বাভাবিক পর্যায়ে পাপাচার করে এবং প্রকৃতিস্থ হলেই তার অনুতাপ জাগে । অনেক খুনীকেও দেখা যায় , অনুতপ্ত হৃদয়ে ধরা দিয়ে আইন প্রদত্ত সাজা মাথা পেতে নেয় । তাই মনীষীদের মতে পাপী বড় দুঃখী । কাজেই তাকে ঘৃণা করা উচিত নয় । অপরদিকে পাপীকে ঘৃণা করলে সে আরও বেপরোয়া হতে পারে । তাই তাকে সহানুভূতি ও সৎ পরামর্শ দিয়ে সুপথে আনতে হবে । পাপী চিরদিন পাপী থাকে না । একদিনের পাপাচারী এক সময় সুন্দর মানুষ হয়ে ওঠতে পারে।

মন্তব্য:

আমাদের উচিত পাপীর পাপ ঘৃণার যোগ্য কিন্তু পাপীকে ঘৃণা করা নয় ।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর এবং বাংলা ২য় ও ইংরেজি ২য় এবং সকল বিষয়ের তথ্য জানতে চোখ রাখুন  কৌণিক বার্তা ফেসবুক পেজে নিচে লিংক দেওয়া হলোঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
আপনি পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন 180 সেকেন্ড পর



Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url