ভাব সম্প্রসারণঃ প্রাণ থাকলেই প্রাণী হয় , কিন্তু মন না থাকলে মানুষ হয় না | SSC HSC JSC PDF


ভাবসম্প্রসারণ
ভাবসম্প্রসারণ

প্রাণ থাকলেই প্রাণী হয় , কিন্তু মন না থাকলে মানুষ হয় না ভাবসম্প্রসারণ লেখার নিয়ম বা ভাবসম্প্রসারণ করার ক্ষেত্রে যেসব দিক বিশেষভাবে খেয়াল রাখতে হবেঃ

১। উদ্ধৃত অংশটুুকু মনোযোগসহ পড়তে হবে।

২৷ অন্তর্নিহিত ভাবটি বোঝার চেষ্টা করতে হবে।

৩। অন্তর্নিহিত ভাবটি কোনো উপমা-রূপকের আশ্রয়ে নিহিত আছে কি না, তা চিন্তা করতে হবে।

৪। সহজ-সরলভাবে মূল ভাবকে ফুটিয়ে তুলতে হবে।

৫। মূল বক্তব্যকে প্রকাশরূপ দেওয়ার জন্য প্রয়োজনে যুক্তি উপস্থাপন করতে হবে।

৬। বক্তব্যের পুনরাবৃত্তি যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

প্রাণ থাকলেই প্রাণী হয় , কিন্তু মন না থাকলে মানুষ হয় না এই ভাবসম্প্রসারণ লিখার নিয়ম উপর থেকে জেনেছি৷ আমরা শিখতে পারবো প্রাণ থাকলেই প্রাণী হয় , কিন্তু মন না থাকলে মানুষ হয় না লিখতে পরবো। ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম শ্রেণী এবং SSC HSC JSC PSC বাংলা ২য় পত্রের ভাবসম্প্রসারণ।

মূলভাব:

মানুষের মূল্যায়নের মানদণ্ড তার মন বা হৃদয় । সুন্দর মন ছাড়া সুন্দর মানুষ হওয়া যায় না।

সম্প্রসারিত ভাব:

মানুষ হিসেবে নিজের পরিচয় প্রদানের জন্য মানুষকে মহৎ গুণাবলির অধিকারী হতে হয় । কেবল প্রাণ থাকলেই মানুষ নামের যোগ্য হওয়া যায় না । অপরাপর প্রাণীর প্রাণ আছে , মানুষেরও প্রাণ আছে । প্রাণের দিক দিয়ে মানুষ ও অন্যান্য প্রাণীর মধ্যে কোনো রকম পার্থক্য নেই । কিন্তু মানুষের মধ্যে কতকগুলো নিজস্ব বৈশিষ্ট্য আছে যা অন্য কোনো প্রাণীর মধ্যে লক্ষণীয় নয় । এখানেই মানুষের সাথে অন্যান্য প্রাণীর পার্থক্য । মানুষের যে মন আছে তা অন্য প্রাণীর না থাকায় মানুষের মহৎ গুণাবলি অর্জনের যে সুযোগ ঘটে তা অন্য কোনো প্রাণীর ক্ষেত্রে ঘটে না । মানুষ মনের সাহায্যে ভালো - মন্দ , ন্যায় - অন্যায় , দোষ - গুণ , ভুল - ত্রুটি বিবেচনা করতে পারে এবং মহৎ গুণাবলি অর্জন করে যথার্থ মনুষ্যত্বের অধিকারী হতে পারে । মনের বিকাশ সাধনের মাধ্যমে যথার্থ মানুষের মর্যাদা লাভ করা যায় । কিন্তু প্রাণীদের পক্ষে তা সম্ভব নয় । মন বা বিবেক এমন এক অমূল্য সম্পদ যার প্রভাবে মানুষ প্রাণী হয়েও মানুষ নামে পরিচিত এবং প্রাণীর শুধু প্রাণ আছে বলেই তারা প্রাণী । কিন্তু মানুষ যখন মনের দিক দিয়ে হীন হয়ে যায় তখন অন্যান্য প্রাণী ও তার মধ্যে পার্থক্য থাকে না । মানুষ যখন মনুষ্যত্ব তথা মনের সৌন্দর্য হারিয়ে ফেলে তখন শ্রেষ্ঠত্বের আসন থেকে পতিত হয়ে সে নেমে আসে পশুদের কাতারে।

মন্তব্য:

মানুষের বিচার , বুদ্ধি ও নৈতিক মূল্যবোধ তার জীবন - সম্পদ । সকলের উচিত মানবিক গুণাবলি অর্জন করে নিজেদের সুন্দর মানুষ হিসেবে গড়ে তোলা ।


বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর এবং বাংলা ২য় ও ইংরেজি ২য় এবং সকল বিষয়ের তথ্য জানতে চোখ রাখুন  কৌণিক বার্তা ফেসবুক পেজে নিচে লিংক দেওয়া হলোঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
আপনি পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন 180 সেকেন্ড পর



Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url