কর্তব্যের কাছে ভাই বন্ধু কেউ নেই ভাব-সম্প্রসারণ

কর্তব্যের কাছে ভাই বন্ধু কেউ নেই।
 কর্তব্যের কাছে ভাই বন্ধু কেউ নেই।

কর্তব্যের কাছে ভাই বন্ধু কেউ নেই।

মূলভাবঃ সততা দ্বায়িত্ববোধ ও ন্যায় নীতির ভিত্তিতে স্বীয় কর্তব্য পালনই মানব ধর্ম। আর কর্তব্য পালনে ভাই বন্ধু ভেদাভেদরে অবকাশ নেই।

সম্প্রসারিত ভাবঃ মানুষ সৃষ্টির সেরা জীব। স্বীয় মেধা ও বুদ্ধিবলে মানুষ এই শ্রেষ্ঠিত্ব অর্জর করতে সক্ষম হয়েছে। নিজের শ্রেষ্ঠত্ব ধরে রাখার জন্য মানুষ এই পৃথিবীতে সবর্দা কর্ম ব্যস্ত রয়েছে।

শুধু তাই নয় এই কর্মব্যস্ত জীবনের প্রতিটি মানুষকে তার উপর অর্পিত বেশকিছু কর্তব্য পালন করতে হয়। কর্তব্যের কাছে তাই ভাই বন্ধু আপন পর ভেদা ভেদের অবকাশ নেই। একজন বিচারক যখন বিচারাসনে বসে বিচার করেন তখন তার নিকট ভাই বন্ধু আত্নীয় - স্বজন সবকিছুই তুচ্ছ হয়ে যায়।  শাস্তি প্রদানের ক্ষেত্রে তিনি আপন পর বিবেচনা করেন না।

একদা এক মহিলা চুরির দায়ে ধরা পড়লে রাসুল (সাঃ) তার হাত কাটার নির্দেশ দেন। কেউ একজন রাসুল (সাঃ) কে মহিলাটি যদি রাসুল (সাঃ) এর বংশের বলে জানালে তিনি বলেন, আমাে মেয়ে ফাতিমা ও যদি এই কাজ করত আমি একই দন্ডায়মান দিতাম।

কর্তব্যের তাই ভাই বন্ধু আত্নীয় -স্বজন কেউ বড় নয়। যখন মানুষ যে কাজ নিয়োজিত থাকবে তখন সেই কাজটার হবে তার প্রধান তাই ভাই বন্ধু চিন্তা করতে গেলে সঠিক কর্তব্য পালন করা যায় না। আত্মচিন্তায় মগ্ন ব্যক্তি সুষ্ঠুভাবে কাজ করতে পারে না অতএব সকলেই কর্তব্যবোধ উর্দ্ব হয়ে নিরপেক্ষ ভাবে কাজ করা উচিৎ।

ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url