ভাবসম্প্রসারণ : যৌতুক প্রথা এক সামাজিক ব্যাধি

যৌতুক প্রথা এক সামাজিক ব্যাধি।

সমাজগর্হিত কাজসমূহের মধ্যে যৌতুক গ্রহণ অন্যতম। এর প্রভাবে সমাজে নানা অমানবিক ঘটনার সৃষ্টি হয়। বর্তমানে এটি সামাজিক ব্যাধি হিসেবেই চিহ্নিত। - যৌতুক প্রথা এক সামাজিক ব্যাধি ভাবস্প্রসারণ

যৌতুক প্রথা এক সামাজিক ব্যাধি

ভাবসম্প্রসারণ  যৌতুক প্রথা এক সামাজিক ব্যাধি ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম ১১ ও ১২ শ্রেণীর জন্য কাযকারি । ভাবসম্প্রসারণ তালিকা SSC HSC JSC বাংলা ২য় পত্রের পরিক্ষায় সহজ ভাবে লিখে ভালো নাম্বার পাবেন সেই ভাবে লেখা হয়েছে।

মূলভাব:

সমাজগর্হিত কাজসমূহের মধ্যে যৌতুক গ্রহণ অন্যতম। এর প্রভাবে সমাজে নানা অমানবিক ঘটনার সৃষ্টি হয়। বর্তমানে এটি সামাজিক ব্যাধি হিসেবেই চিহ্নিত।

সম্প্রসারিত ভাব:

মানুষের দেহ যেমন নানারকম যোগব্যাধিতে আক্রান্ত হয়ে তারা সাভাবিক বিকাশ, গতি ও প্রাণশক্তি হারায়, তেমনি সমাজকাঠামোর মধ্যে বিভিন্ন রকম গর্হিত কর্মকাণ্ড বাঘি হিসেবে দেখা দিয়ে সমাজকে কলুষিত করে। এমনি একটি সামাজিক ব্যাধি চৌতুক যা সমাজদেহে সংক্রামক ব্যাধির মতোই ছড়িয়ে পড়েছে এবং সমাজকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। অনেক আগে থেকে হিন্দু সমাজে পৈতৃক সম্পতিতে মেয়েদের অংশীদারিত্ব না থাকায় বিবাহের সময় কন্যার পিতা যতদূর সম্ভব আর্থিক ও বস্তুগত উপঢৌকন নিয়ে কন্যা সম্প্রদান করার প্রথা প্রচলিত ছিল। কিন্তু এ 'দান' কালক্রমে অধিকারের রূপ নেয় এবং বিবাহ-পূর্বে বরপক্ষ উষাকষির মাধ্যমে অর্থ বা দ্রব্যসামগ্রী দিতে কন্যাপক্ষকে রাখা করে। এক্ষেত্রের কন্যাপক্ষের আর্থিক ক্ষতি বা ইচ্ছা-অনিহা তেবে দেখা হয়। না। ফলে এটা নির্মম মুসুমের পর্যায়ে পৌঁছেছে। বর্তমানে হিন্দু সমাজ থেকে আনেত অনেক এ প্রবণতা মুসলিম সমাজে প্রবেশ করেছে। কন্যাদয়গ্রস্ত পিতামাতা বাধ্য হয়ে ধারদেনা করে যৌতুকের টাকা জোগাড় করছে। প্রতিশ্রুত যৌতুক না দিতে পেরে অসংখ্য অসহায় নারী স্থানী কর্তৃক নির্যাতনের শিকার হচ্ছে, অনেক নারীকে সংগার ছাড়তে হয়, এমনকি আত্মহত্যার ঘটনা অহরহ ঘটছে। যৌতুকলোভী নরপশুদের হতে প্রতিদিন কত্রী হত্যার মতো জঘন্য ঘটনা সংবাদপত্রের পাতায় থাকছে। ধনী-দরিদ্র সব সময়ে নানারূপে যৌতুক প্রথা বিদ্যমান। কিন্তু দৌড়কের ব্যাধি থেকে মুক্ত করতে না পারলে আমাদের সামাজিক প্রগতি অর্জন হয়ে দাড়াবে।

মন্তব্য:

যৌতুক একটি ঘৃণ্য প্রথা। এর বিরুদ্ধে সবাইকে জোরদার সামাজিক আন্দোলন গড়ে তোলা অবশ্য। যৌতুক প্রথা এক সামাজিক ব্যাধি।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url