পর পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে : ভাবসম্প্রসারণ

পর পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে।

পথ ও পথিকেরা সম্পর্ক অবিচ্ছেনা। তবে পথিকই পথ সৃষ্টি করে। অর্থাৎ আদর্শের চেয়ে মানুষই বড়। কেননা মানুষই আদর্শের জন্ম দেয়।

পর পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে।

ভাবসম্প্রসারণ  পর পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে। ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম ১১ ও ১২ শ্রেণীর জন্য কাযকারি । ভাবসম্প্রসারণ তালিকা SSC HSC JSC বাংলা ২য় পত্রের পরিক্ষায় সহজ ভাবে লিখে ভালো নাম্বার পাবেন সেই ভাবে লেখা হয়েছে।

মূলভাব:

পথ ও পথিকেরা সম্পর্ক অবিচ্ছেনা। তবে পথিকই পথ সৃষ্টি করে। অর্থাৎ আদর্শের চেয়ে মানুষই বড়। কেননা মানুষই আদর্শের জন্ম দেয়।

সম্প্রসারিত ভাব:

আমাদের মাঝে প্রায়ই প্রশ্ন দেখা দেয় যে, মানুষ বড় না আদর্শ বড়। কিংবা পহু বড় না পথিক। এমন সরাসরি কোনো উত্তর পাওয়া যায় না। কেননা পথ না থাকলে পথিক সৃষ্টি হবার সুযোগ নেই। আবার আদর্শহীন মানুষকে তো মানুষই হল যায় না। প্রকৃতপক্ষে পথিকই পথের জন্ম নেয়। মানুষ যখন একস্থান থেকে অন্যত্র গমন করে তখনই সৃষ্টি হয় পথের। পথিকই হনি না থাকে তবে পথের মূল্য কোথায়। পথিক না থাকলে পথের সৃষ্টিই হতো না। কারণ মানুষই তার প্রয়োজনে পথ সৃষ্টি করেছে। জীবনে আদর্শের প্রয়োজন রয়েছে সত্য কিন্তু মানুষ ছাড়া আদর্শেরইবা মূল্য কোথায়? প্রকৃত বিচারে আদর্শের জন্যে মানুষ নয়, মানুষের হুদাই আদর্শ। আর আদর্শ বলতে যা বোঝায় তা তো মানুষই আপন চরিত্র মাহাত্ম্য এবং কর মধ্য নিয়ে মানুষ ভাগ্যচালিত নয়, সে নিজেই ভাগ্যের রচয়িতা। ব্যক্তি ও সামাজিক জীবনে মানুষ কৰ্ম-সাধনার মাধ্যমে সকল প্রকার গতি সাধন হবে। সৌভাগ্য বলে দুনিয়াতে কিছু নেই। তাই বলা যায়, মানুষ ভাগ্যের জনক নয়, সে নিজেই ভাগ্যের স্রষ্টা।

মন্তব্য:

সৃষ্টিশীল কর্মপ্রেরণাই মানবীমানর মূল চালিকাশকি হওয়া উচিত। আদর্শানুসারী হওয়ার আগে আদর্শ সৃষ্টির প্রেষণাই গ্রহণযোগ্য। অন্যের প্রদর্শিত পথ নয়, নিজের সৃষ্ট পথেই প্রতিটি মানুষ সফলতা অর্জন করে। তাই প্রতিটি মানুষেরই উচিত নতুন পথের সন্ধান করা এবং সে পথ ধরে এগিয়ে চলা।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url