ভাবসম্প্রসারণ : দুর্নীতি জাতীয় জীবনের সকল উন্নতির অন্তরায় | দুর্নীতি জাতীয় জীবনের অভিশাপস্বরূপ ভাবসম্প্রসারণ

দুর্নীতি জাতীয় জীবনের সকল উন্নতির অন্তরায়
অথবা
দুর্নীতি জাতীয় জীবনের অভিশাপস্বরূপ

দুর্নীতি ঘৃণা অপরাধ এবং বর্তমানে তা সমাজের সর্বত্র বিরাজমান। দুর্নীতির রাহুগ্রাস থেকে জাতি মুক্ত না হলে জাতীয় উন্নতিই হবে সুদূরপরাহত। দুর্নীতি জাতীয় জীবনের সকল উন্নতির অন্তরায়, অথবা , দুর্নীতি জাতীয় জীবনের অভিশাপস্বরূপ

দুর্নীতি জাতীয় জীবনের সকল উন্নতির অন্তরায়
অথবা
দুর্নীতি জাতীয় জীবনের অভিশাপস্বরূপ

ভাবসম্প্রসারণ  দুর্নীতি জাতীয় জীবনের সকল উন্নতির অন্তরায় অথবা দুর্নীতি জাতীয় জীবনের অভিশাপস্বরূপ ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম ১১ ও ১২ শ্রেণীর জন্য কাযকারি । ভাবসম্প্রসারণ তালিকা SSC HSC JSC বাংলা ২য় পত্রের পরিক্ষায় সহজ ভাবে লিখে ভালো নাম্বার পাবেন সেই ভাবে লেখা হয়েছে।

মূলভাব:

দুর্নীতি ঘৃণা অপরাধ এবং বর্তমানে তা সমাজের সর্বত্র বিরাজমান। দুর্নীতির রাহুগ্রাস থেকে জাতি মুক্ত না হলে জাতীয় উন্নতিই হবে সুদূরপরাহত।

সম্প্রসারিত ভাব:

দুর্নীতি বলতে বোঝায় নীতিহীন অবস্থা। এ নীতিহীনতা ব্যক্তিজীবন থেকে সামাজিক ও রাষ্ট্রীয় ক্ষেত্রের সর্বত্র আজ প্রসারিত। আর নীতিহীনতার সয়লাবে সুনীতি ও শুভ চেতনা পদে পদে মার খাচ্ছে। দুর্নীতিই আজ নীতি, অশুভই আজ শুভ বলে স্বীকৃত। সামাজিক অবক্ষয়ের চরম সীমায় পৌঁছে আজ আমাদের গোটা জাতি ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছেছে। অফিস-আদালতে ঘুষ, সর্বত্র মিথ্যাচার, স্বার্থপরতা ও যেনতেনভাবে স্বার্থোদ্ধারের সীমাহীন লালসা। পরীক্ষায় নকলবাজি, শিক্ষকের দায়িত্ব ফাঁকি ও অর্থলিপ্পা এবং সন্ত্রাস শিক্ষাঙ্গনের দুর্নীতিকে নিয়ন্ত্রণের বাইরে নিয়ে গেছে। রাজনীতির নামে ক্ষমতার সিঁড়ি মাড়ানো এবং রাষ্ট্রীয় সম্পদের তসরূপ দুর্নীতির করণ সম্পন্ন করেছে। কাজে তো কোমার চলে অনাচার । সর্ব দুর্নীতির কবলে পড়ে বাংলাদেশ পুনবিপবাণে দেশ হবার উপহাস কুড়িয়েছে। দুর্নীতির কারণেই দেশ বারিফত উন্নতি অর্জন করতে বার্থ হয়েছে। সাধিনতার এত বছর পরও বাঙালি হত-দরিদ্র ও পরানুম এত জাতি। জাতির কাক্ষিত উন্নানকে অর্জন করতে হলে অবশ্যই দুর্নীতির এ অভিশাপ থেকে আমাদের মুক্ত হতে হবে।

মন্তব্য:

দুর্নীতি আমাদের সমাজের রন্দ্রে রন্দ্রে ঢুকে পড়েছে। দুর্নীতি থেকে মুক্তি পাওয়ার আপু কোনো লক্ষ্য আজ। সর্বনাশা ও সর্বগ্রাসী দুর্নীতির মূল উৎপাটন করে জাতীয় উন্নয়নের মাধ্যমে একটি সমৃদ্ধিশালী ও মর্যাদাবান জাতি হিসেবে প্রতিষ্ঠা লাভ সম্ভব। তাই দুর্নীতিকে প্রতিরোধ করে জাতির উন্নয়নে সকলের সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। দুর্নীতি জাতীয় জীবনের সকল উন্নতির অন্তরায়।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url