ভাব-সম্প্রসারণ : বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর অর্ধেক তার রচিয়াছে নারী, অর্ধেক তার নর ক্লাস ৭ | ক্লাস ৬ ৭ ৮ ৯ ১০ এসএসসি

বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর অর্ধেক তার রচিয়াছে নারী, অর্ধেক তার নর

বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর অর্ধেক তার রচিয়াছে নারী, অর্ধেক তার নর ভাব-সম্প্রসারণ / সমাজ প্রগতিতে নারী ও পুরুষের উভয়ের অবদান সমান। তাই নারী-পুরুষের মাঝে বৈষম্যনীতি পরিহার করা উচিত।

বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর অর্ধেক তার রচিয়াছে নারী, অর্ধেক তার নর

বিষয়ঃ ভাবসম্প্রসারণ

শ্রেণিঃ ৬ ৭ ৮ ৯ ১০ এসব এইচএসসি পরীক্ষার

ভাবসম্প্রসারণ বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর অর্ধেক তার রচিয়াছে নারী, অর্ধেক তার নর

মূলভাব:

সমাজ প্রগতিতে নারী ও পুরুষের উভয়ের অবদান সমান। তাই নারী-পুরুষের মাঝে বৈষম্যনীতি পরিহার করা উচিত।

সম্প্রসারিত ভাব:

মহান স্রষ্টা বিশ্বের আদি মানব আদম এবং মানবী হাওয়ার আবাসস্থল হিসেবে পৃথিবী সৃষ্টি করেছিলেন। পরবর্তীকালে আদম এবং হাওয়ার অবদানেই এ জগতে মানুষের আবাদ হয়েছে। নর ও নারী একে অপরের পরিপূরক। সৃষ্টির সেই ঊষালগ্ন থেকেই নারী কন্যা, জায়া ও জননীরূপে সর্বদা নরের পাশে থেকে প্রেরণা, শক্তি ও সাহস যুগিয়েছে। দুঃখ-যন্ত্রণায়, বিপদে-আপদে পরম আত্মজনের মতো পাশে বসে সান্ত্বনা ও আশার বাণী শুনিয়েছে। নারী তার স্বভাবসুলভ স্নেহ-মায়া, সেবা ও যত্ন দিয়ে নরের হৃদয়কে সর্বদা পরম প্রশান্তিতে ভরিয়ে দিয়েছে। পুরুষকে করে তুলেছে সংগ্রামী, কর্মমুখর ও উদ্যমী। নারী যদি নরের পাশে না থাকত তাহলে নর কোনোদিনই ঘর বাঁধার স্বপ্ন দেখত না, সমাজ গড়ে উঠত না ও সভ্যতা বিকাশ লাভ করত না। নর যদি হয় অস্থি নারী হয় তার মজ্জা; আর নর যদি হয় দেহ নারী কবে তার প্রাণ। উভয়ের সম্মিলিত প্রচেষ্টায় পর্যায়ক্রমে তিলে তিলে গড়ে উঠেছে আধুনিক সভ্যতা। প্রত্যক্ষ হোক বা পরোক্ষ হোক, বিশ্বের যত মহৎ কর্ম তা সম্পাদনের পিছনে নরের অনুরূপ নারীরও অবদান রয়েছে। কিন্তু পুরুষশাসিত সমাজের দিকে তাকালে আমরা নারী-পুরুষে সমমর্যাদা দেখতে পাই না। এই আধুনিক যুগেও নারী নানাভাবে বৈষম্যের শিকার। নারীর মানবিক মূল্য ভূলুণ্ঠিত। আমরা অনেক সময়ই ভুলে যাই নারী মোট জনগোষ্ঠীর অর্ধেক এবং তাদের বাদ দিয়ে কোনো উন্নতিই কল্পনা করা যায় না। -দের মিলিত চেষ্টাতেই সভ্যতার চাকা ঘুরেছে। সমাজ প্রগতিতে নারীর অবদানকে স্বীকার করে নিলে সমাজেরই কল্যাণ হবে।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url