ভাবসম্প্রসারণ : দ্বার রুদ্ধ করে দিয়ে ভ্রমটাকে রুখি, সত্য বলে, আমি তবে কোথা দিয়ে ঢুকির

দ্বার রুদ্ধ করে দিয়ে ভ্রমটাকে রুখি, সত্য বলে, আমি তবে কোথা দিয়ে ঢুকির

সত্যই জীবনের আরাধ্য। মিথ্যাকে পরিহার করে সত্যকে আঁকড়ে ধরেই জীবনের সার্থকতা প্রতিপন্ন করতে হয়। সত্যই জীবন, সত্যই আলো- পৃথিবীতে মানুষ চায় মিথ্যার কুহকে পথভ্রান্ত না হতে, তার একান্ত কাম্য ও লক্ষ্য ’সত্য’। কিন্তু সত্যকে সহজে পাওয়ার ও চেনার কোনো পথ নেই।

দ্বার রুদ্ধ করে দিয়ে ভ্রমটাকে রুখি, সত্য বলে, আমি তবে কোথা দিয়ে ঢুকির

ভাবসম্প্রসারণ দ্বার রুদ্ধ করে দিয়ে ভ্রমটাকে রুখি, সত্য বলে, আমি তবে কোথা দিয়ে ঢুকির

মূলভাব:

সত্যই জীবনের আরাধ্য। মিথ্যাকে পরিহার করে সত্যকে আঁকড়ে ধরেই জীবনের সার্থকতা প্রতিপন্ন করতে হয়।

সম্প্রসারিত ভাব:

সত্য-মিথ্যা নিয়েই জীবনের পথ চলা। তবে সত্যই মানবজীবনের কল্যাণ বয়ে আনে। সত্য মানেই কল্যাণ, সত্য মানেই সুন্দর। কিন্তু সত্য কোনো বিচ্ছিন্ন অনুষঙ্গ নয়। সংসারে সত্য ও মিথ্যা, সুন্দর ও অসুন্দর একই সাথে বিরাজ করে। মিথ্যা ও অসুন্দরকে প্রত্যাখ্যানের জন্যে ধার কথ করে বসে থাকলে চলবে না। কেননা, মিথ্যা পরিহার করা মানেই সত্যানুসন্ধানী হওয়া নয় মিথ্যা পরিহার। করার সাথে সাথে সত্যকে আঁকড়ে ধরতে হবে। যার বদ্ধ করে সংসার-বিচ্ছিন্ন হয়ে থাকলে সত্য ও মিথ্যা উভয় থেকেই বিচ্ছিন্ন হতে হয় ।। প্রকৃতপক্ষে সংসার জীবনের সকল কারা কর্ম করে সত্য ও মিথ্যার পার্থক্য নির্ণয়পূর্বক সাধ্যমতো সত্যাশ্রয়ী থাকার চেষ্টা করাই সকলের কাম্য হওয়া উচিত। বাস্তব জীবনের জটিল পথে সত্য ও মিথ্যা দুই-ই এসে দাঁড়াবে। মানুষকে তার বিবেক ও বুদ্ধি খাটিয়ে সিদ্ধান্ত নিতে। হয় সে কোনোটাকে গ্রহণ করবে, সত্য না মিথ্যা? এই জটিল জীবনপথে ভুলভ্রান্তি আসাও স্বাভাবিক। কিন্তু ভুলকেই শেষ মনে করলে চলবে না। ভুলের বন্ধুর পথ অতিক্রম করেই সাফল্যের সোনালি দিগন্তে পৌঁছা যায়। তেমনি মিথ্যাকে মাড়িয়েই সত্যের সোনালি দিগন্তে পৌঁছা যায়। তাই মিথ্যাকে বাদ দিয়ে সত্যের কল্পনা করা বৃথা। অপরদিকে মিথ্যা না থাকলে সত্যের প্রয়োজনীয়তা ও গুরুত্বকে কিছুতেই উপলব্ধি করা যায় না।

 মন্তব্য : সত্যের জন্যেই মিথ্যার প্রয়োজন। অতএব মিথ্যার ভয়ে গৃহবন্দী হয়ে থাকার প্রয়োজন নেই।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url