ভাবসম্প্রসারণ যেখানে দেখিবে ছাই, উড়াইয়া দেখ তাই পাইলেও পাইতে পার অমূল্য রতন class 7 | SSC HSC JSC 2023

যেখানে দেখিবে ছাই, উড়াইয়া দেখ তাই পাইলেও পাইতে পার অমূল্য রতন

মূল পৃথিবীতে কোনো কিছুই ফেলনা নয়। কোনো কিছুই তুছে নয়। অনেক তুচ্ছ জিনিস বা বিষয়ের মধ্যে মূল্যবান বস্তু খুঁজে পাওয়া যায়

যেখানে দেখিবে ছাই, উড়াইয়া দেখ তাই পাইলেও পাইতে পার অমূল্য রতন

মূলভাব:

মূল পৃথিবীতে কোনো কিছুই ফেলনা নয়। কোনো কিছুই তুছে নয়। অনেক তুচ্ছ জিনিস বা বিষয়ের মধ্যে মূল্যবান বস্তু খুঁজে পাওয়া যায়।

সম্প্রসারিত ভাব:

আকৃতি-প্রকৃতি দেখে কোনো কিছুর মূল্যায়ন করা উচিত নয়। প্রকৃতপক্ষে কোনো তুচ্ছ জিনিসই অবহেলার সেতু নয়। অনেক সময় ছাইয়ের মধ্যেও রত্ন লুকানো থাকতে পারে। সমুদ্রের জলে ঝিনুকের মাঝে যেমন মুরা লুকায়িত অবস্থায় থাকে তদুপ মানবহৃদয়েও দয়া-মায়া, স্নেহ-ভালোবাসা ইত্যাদি মহৎ গুণাবলি লুকায়িত থাকে। এ মানবসমাজে এমন অনেক লোক আছে যাদেরকে তুচ্ছ মনে হলেও তারা চারিত্রিক মাধুর্যে মহীয়ান। জীবনকে সফল করতে হলে ছোট-বড় ভেদাভেদ করা ঠিক নয়। মানুষ সর্বজ্ঞ নয়। তাই কার মধ্যে কি গুণ আছে তা আমরা বাইরে থেকে জানতে পারি না। এ কারণে আমাদের কাছে তুচ্ছ বলে মনে হয় এমন বস্তুর মধ্যেও মহামুল্যবান বিষয় থাকতে পারে। তাই কারও বাহ্যিক আড়ম্বনে না ভুলে তার চারিত্রিক গুণাবলির দিক লক্ষ করা উচিত। তবেই আমরা বহু তুচ্ছ বা অবহেলিত পদার্থের মাঝেও দামি জিনিসের সাক্ষাৎ পেতে পারি।

 মন্তব্য: তুহু বলে কোনো কিছুই আমাদের অবজ্ঞা করা উচিত নয়। তুচ্ছ জিনিসেও মূল্যবান বস্তু বা শিক্ষণীয় বিষয় থাকতে পারে।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url