ভাবসম্প্রসারণ : স্বার্থ মগ্ন যে জন বিমুখ জগৎ হতে সে কখনো শেখেনি বাঁচিতে ক্লাস ৬ ৭ ৮ ৯ ১০

স্বার্থ মগ্ন যে জন বিমুখ জগৎ হতে সে কখনো শেখেনি বাঁচিতে

যার্থপর মানুষ নীচ, হীন। যে আত্মস্বার্থ নিয়ে মশগুল থাকে তার জীবনের কোনো মূল্য নেই। নিজ স্বার্থ মগ্ন যে ব্যক্তি জগৎ থেকে বিমুখ এবং সে বাঁচিতে শেখেনি কখনো | ক্লাস ৬ ৭ ৮ ৯ ১০ SSC HSC JSC

স্বার্থ মগ্ন যে জন বিমুখ জগৎ হতে সে কখনো শেখেনি বাঁচিতে

ভাবসম্প্রসারণ স্বার্থ মগ্ন যে জন বিমুখ জগৎ হতে সে কখনো শেখেনি বাঁচিতে

মূলভাব:

যার্থপর মানুষ নীচ, হীন। যে আত্মস্বার্থ নিয়ে মশগুল থাকে তার জীবনের কোনো মূল্য নেই। নিজ স্বার্থ মগ্ন যে ব্যক্তি জগৎ থেকে বিমুখ এবং সে বাঁচিতে শেখেনি কখনো। সে আসলে জীবিত থেকেও মৃত। কেননা স্বার্থান্ধ আত্মা মৃতেরই শামিল।

সম্প্রসারিত ভাব:

মানুষ আশরাফুল মাখলুকাত বা সৃষ্টির সেরা জীব। মানুষের এ শ্রেষ্ঠত্ব অর্জিত হয়েছে তার বিচিত্র কর্মসাধনা দ্বারা। মানুষ নিজ স্বার্থ এর জন্য কত কি না করে থাকে। যে ব্যক্তি নিজ স্বার্থ নিয়ে চলে সে এখনো পৃথিবীতে বাঁচিতে শেখেনি। সামাজিক জীব হিসেবে মানুষ এককভাবে সয়ংসম্পূর্ণ নয়। তাই পারস্পরিক সাহায্য, সহানুভূতি, সহমর্মিতার মাধ্যমে তার জীবনযাপন অপরিহার্য হয়ে পড়ে। তাছাড়া প্রকৃতির নিয়মে মানুষ মরণশীল। চিরকাল পৃথিবীতে টিকে থাকা তার পক্ষে সম্ভব নয়। পারস্পরিক সৌহার্দ্য, সম্প্রীতি, সহযোগিতা ও কল্যাণ কামনার মাধ্যমে একদিকে যেমন মানুষ জীবনযাপন করতে বাধ্য হয়- তেমনি নিজেকে অপরের হৃদয়ে তথা দেশ, জাতি, সমাজ, সংসার, আন্তরিকতা ও মর্যাদার চিরস্থায়ী আসনে অধিষ্ঠিত হতে সক্ষম হয়। সৌহার্দ্য, আন্তরিকতা, মঙ্গল চিন্তা, জগতের শুভাশুভ বোধ মানুষের টিকে থাকাও মনুষ্যত্বের নিয়ামক। কিন্তু লোভ-লালসা, স্বার্থপরতা, ঈর্ষাপরায়ণতা, অকল্যাণ চিন্তা এগুলো মানুষের মনুষ্যত্ব, শ্রেষ্ঠত্ব ও জীবনধারণের পরিপন্থী। তাই আত্মযার্থ নিয়ে নিমগ্ন ব্যক্তি মানুষের অকল্যাণের কারণ ও ঘৃণার পাত্র। তার জীবন আসলে মূল্যহীন। তার জীবন মৃত্যুরই নামান্তর। মানুষে মানুষে স্বার্থচিন্তা সর্বদা বিরাজ করে। কিন্তু মূল বিচারে তারা ঘৃণার পাত্র।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url