ভাবসম্প্রসারণ : শৈবাল দীঘিরে বলে উচ্চ করি শির, লিখে রেখ এক ফোঁটা দিলেম শিশির, ক্লাস ৬ ৭ ৮ ৯ ১০

শৈবাল দীঘিরে বলে উচ্চ করি শির, লিখে রেখ এক ফোঁটা দিলেম শিশির

শৈবাল দীঘিরে বলে উচ্চ করি শির, লিখে রেখ এক ফোঁটা দিলেম শিশির ভাবসম্প্রসারণ তুচ্ছ উপকারের জন্য আত্মগৌরব অনুভব করতে চায় এবং সামান্য উপকারের দৃষ্টান্তকে বড় বলে তুলে ধরতে চায়।

শৈবাল দীঘিরে বলে উচ্চ করি শির, লিখে রেখ এক ফোঁটা দিলেম শিশির

বিষয়ঃ ভাবসম্প্রসারণ

শ্রেণিঃ ৬ ৭ ৮ ৯ ১০ এসএসসি এইচএসসি

মূলভাব:

সংকীর্ণ হৃদয়ের অধিকারীরাই। তুচ্ছ উপকারের জন্য আত্মগৌরব অনুভব করতে চায় এবং সামান্য উপকারের দৃষ্টান্তকে বড় বলে তুলে ধরতে চায়।

সম্প্রসারিত ভাব:

দীঘির জলরাশি থেকেই শৈবালের জন্ম। সেই শৈবালে রাতের বেলায় শিশির পড়ে এবং শিশিরের ফোঁটা গড়িয়ে পড়ে দীঘির জলে। এই শিশিরের পরিমাণ এত সামান্য ও নগণ্য যে, তা দিয়ে দীঘির জল বৃদ্ধি হয় না। কিন্তু শৈবাল তার সেই সামান্য দানের কথা অত্যন্ত সোচ্চার কন্ঠে প্রকাশ করে এবং যে দীঘির জলে তার জন্ম ও বৃদ্ধি সেই দীঘিকেই এক ফোঁটা শিশির দানের জন্য তাকে তার কাছে ঋণী বলে মনে করে এবং সে স্ফীত হয়ে উঠে অসীম অহঙ্কারে। এই পৃথিবীতে যাঁরা মহানুভব, সদাশয় ব্যক্তি, তাঁদের নীরব দানে পৃথিবীর নিঃস্ব, অভাবগ্রস্তরা নিত্য উপকৃত হয়। সেসব মহানুভব সদাশয় ব্যক্তি সমাজের প্রকৃত বন্ধু, পৃথিবীর স্মরণীয় ও বরণীয় মানুষ, মানবতার আশা-ভরসার স্থল। জীবনসংকটে বিপন্ন অসহায় মানুষ তাঁদের কাছে এসে দাঁড়ায় সাহায্যের প্রার্থনায়। আর সেসব সর্বত্যাগী মহামানবেরা তাঁদের জীবন তিলে তিলে দান করে বিপন্নকে করেন উদ্ধার এবং মানবতার সেবায় রাখেন উজ্জ্বল দৃষ্টান্ত। কিন্তু তাঁদের সেই দান নীরব দান। সেই দানে থাকে না কোনো অহঙ্কার থাকে না আত্মপ্রচারের বড়াই, থাকে না বিনিময়ে উপকার লাভের কোনো প্রত্যাশা। কিন্তু মানব-চরিত্র বড়ই বিচিত্র। সেই মহান উদার হৃদয় ব্যক্তিদের নীরব দানের বিনিময়ে সামান্য উপকার করে কোনো কোনো ক্ষুদ্রচেতা ব্যক্তি অসামান্য অহঙ্কারে হয়ে উঠে স্ফীত। তাদের ঢাকের চোটে গগন ফাটে। কিন্তু এই আত্মপ্রচার ও আত্মঘোষণার হাস্যকর নিস্ফলতা প্রমাণ হতে অধিক সময়ের প্রয়োজন হয় না। শৈবাল দীঘিরে বলে উচ্চ করি শির, লিখে রেখ এক ফোঁটা দিলেম শিশির।

মহৎ ও উদার প্রাণের ব্যক্তিগণ পরোপকারে কখনো গর্ববোধ করেন না। পরোপকারের মাঝেই তাঁরা আত্মতৃপ্তি লাভ করেন।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url