ভাবসম্প্রসারণ: পরের অভাব মনে করিলে চিন্তন, আপন অভাব ক্ষোভ থাকে কতক্ষণ?

পরের অভাব মনে করিলে চিন্তন, আপন অভাব ক্ষোভ থাকে কতক্ষণ?

সীমাহীন অভাবের যন্ত্রণা থেকে মানবজীবনকে মুক্ত করার একটি উপায় হলো অন্যের দুঃখ ও অভাবের প্রতি দৃষ্টি দেওয়া | ক্লাস ৬ ৭ ৮ ৯ ১০ SSC HSC JSC

পরের অভাব মনে করিলে চিন্তন, আপন অভাব ক্ষোভ থাকে কতক্ষণ?

ভাবসম্প্রসারণ পরের অভাব মনে করিলে চিন্তন, আপন অভাব ক্ষোভ থাকে কতক্ষণ

মূলভাব:

সীমাহীন অভাবের যন্ত্রণা থেকে মানবজীবনকে মুক্ত করার একটি উপায় হলো অন্যের দুঃখ ও অভাবের প্রতি দৃষ্টি দেওয়া।

সম্প্রসারিত ভাব:

মানুষের জীবনে অভাবের সীমা নেই। চাহিদারও সমাপ্তি নেই। অসীম অভাবের তাড়নায় মানুষ প্রতি মুহূর্ত প্রাণপণে ছুটছে। ছুটছে ঊর্ধ্বশ্বাসে। মানবজীবনে অভাবের অপূর্ণতাজনিত দুঃখ সবচেয়ে তীব্র হাহাকার সৃষ্টি করে। এ অভাব ও দুঃখ বহুমুখী এবং বিচিত্র। অর্থাভাব, নাম-যশ খ্যাতির অভাব। সুস্বাস্থ্যের অভাব প্রতি পদে মানুষকে কুড়ে কুড়ে খায়। চাওয়া ও পাওয়ার যেহেতু শেষ নেই সেহেতু অভাবজনিত দুঃখবোধেরও কোনো সমাপ্তি নেই। মূলত মানুষ এক ধরনের অনির্দেশ্য ও অপরিসীম অভাবকে সঙ্গী করে বেদনার্ত জীবনের পথে অগ্রসর হয় । যার বাড়ি নেই সে প্রথম আশ্রয়ের অভাববোধ করে। বাড়ির প্রয়োজন পূরণ হলে অট্টালিকার জন্যে হাহুতাশ শুরু হয়। তারপর আছে উন্নত থেকে উন্নততর জীবনোপকরণের চাহিদা। মানুষের প্রবৃত্তিই এমন যে, সে অন্যের সুখের প্রতি লালায়িত হয়। অন্যের সমান কিংবা অন্যের চেয়ে বড় দেখতে চায় নিজেকে। তাই প্রতিবেশীর বহুতল বাড়ি দেখে ছোট্ট ঘরে বসবাসকারী ব্যক্তির ঘুম কখনো হারাম হয়ে যায়। ছোট নেতা বড় নেতার প্রভাবে ঈর্ষান্বিত হয়ে পড়ে।

পরের অভাব মনে করিলে চিন্তন, আপন অভাব ক্ষোভ থাকে কতক্ষণ? যার গাত্রবর্ণ ময়লা সে ফর্সা সুন্দর মানুষের রূপে নিজের রূপের অভাবকে তীব্রভাবে অনুভব করে এবং বেদনার্ত হয়। কিন্তু যারা বুদ্ধিমান তারা নিজের জীবনকে অভাবের এ ক্ষোভ-জ্বালা থেকে মুক্ত রাখেন। তারা উপরের দিকে বা তাকিয়ে নিচের দিকে তাকান। অর্থাৎ অন্যের অভাব ও দুঃখকে বড় করে দেখার মানসিকতা গড়ে তোলেন। কারো একটি হাত কোনো করতে নোটাই মানিক। কিন্তু সে যদি খেয়াল করে যে, অনেকের দুটো নেই, তবে সে যদি লক্ষ করে যে অনেক মানুষ ভাল আর কোনো পুর থাকার কথা নয়। সেই সাথে অন্যান্য মানুষের জীবনের সাথে নিজের জীবনকে মিলিয়ে নিয়ে শ্রেয়তর ভাবা হলে নিজেকে দুঃখী নয় বরং সুখই মনে হবে। জীবনকে অকারণ দুঃখময় না করে সুখময় করে তোলাই বুদ্ধিমানের কাজ। সেজন্য আমাদেরকে অন্যের দুঃখের প্রতি সুনরায় নিতে হবে।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url