ভাবসম্প্রসারণ : মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে, মানবের মাঝে আমি বাঁচিবারে চাই

মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে, মানবের মাঝে আমি বাঁচিবারে চাই

ভাবসম্প্রসারণ: মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে, মানবের মাঝে আমি বাঁচিবারে চাই। এতো সুন্দর এই পৃথিবীত ছেড়ে কেউ মরিতে চাই না সবাই সুন্দর এই ভুবনে মাঝে বাঁচিবার চাই। তাই কেউ এই ভুবন থেকে কেউ মরিতে চাই না।

মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে, মানবের মাঝে আমি বাঁচিবারে চাই

মূলভাব:

এ পৃথিবী বড়ই মায়াময়। বড়ই সুন্দর। কিন্তু মানুষের জীবন সংক্ষিপ্ত। মানুষের ভালোবাসায় প্রকৃতির সৌন্দর্য কোলে যে মায়ার বন্ধন রচিত হয় তা ছেড়ে মানুষকে পরপারে চলে যেতেই হয়।

সম্প্রসারিত ভাব:

পরম করুণাময় আল্লাহ্ পাক সৌন্দর্যের সুষমা ঢেলে এ পৃথিবীকে সার্থক করেছেন। প্রকৃতি ও নিসর্গ নিচয়ে যে সৌন্দর্য বিচ্ছুরিত তার একমাত্র উপভোগকারী মানুষ। একমাত্র মানুষের মধ্যেই রয়েছে সৌন্দর্য চেতনা, সৌন্দর্য পিপাসা। মানুষ এ পৃথিবীর রূপ ও রস থেকে নিজের মনন ও সুকুমার চেতনাকে তৃপ্ত করে। বিস্তৃত সবুজ প্রান্তর, বন-বনানীর সমারোহ, নদীর বয়ে চলা, সমুদ্রের দৃষ্টি ছাড়ানো উদারতা, ঝরনার উদ্বেল উত্তাল ছুটে যাওয়া সবকিছু দেখে মানুষের মন ভরে যায়। একই সাথে আছে মানুষের মানবিক চেতনা, নানারূপ সামাজিক সম্পর্কের প্রেরণা। পিতামাতা, ভাই-বোন, সন্তান-সন্তুতি সবাইকে নিয়ে মানুষ যে জীবন রচনা করে তা ছেড়ে কারো কোথাও যেতে ইচ্ছে করে না। মানুষের প্রতি মানুষের অগাধ ভালোবাসা-বাসিতে জীবনে যে স্বরূপটি বৃহত্তর পরিসরে পরিব্যাপ্ত হয়ে উঠে তা আরও সুন্দর। মানুষের মধ্যেই মানুষ খুঁজে পায় তার জীবনের অর্থ। এ যেন এক স্বর্গীয় সুখ, অন্যষাদিতপূর্ব সুখ। কিন্তু প্রকৃতি বড়ই নির্মম। কাঠুরিয়ার মতো সময়ের বৃক্ষ থেকে একটি একটি করে মুহূর্তের ডাল ঝরিয়ে দেয়। এক পর্যায়ে জীবন বৃক্ষের গোড়াতেই কোপ বসিয়ে দেয়। মানুষকে ছেড়ে যেতে হয় ক্ষুদ্র জীবনের সীমা ছাড়িয়ে অসীম লোকের সন্ধানে। মৃত্যু অনিবার্য। তাই যারা জ্ঞানী ও ধ্যানী তারা মৃত্যুকে অস্বীকার করতে চান নি। যদিও জীবনের মায়া অসীম, এ ব্যাপারে তাঁদেরও কোনো প্রশ্ন নেই। অনিবার্যতাকে অস্বীকার না করে তারা তাই মানুষের মাঝেই নিজের কীর্তি ও সৃষ্টিকর্ম দ্বারা অন্তহীনকাল বেঁচে থাকতে চেয়েছেন। এই বেঁচে থাকবার প্রত্যয় নিয়েই জীবন-পিয়াসী।

কবি রবীন্দ্রনাথ ঠাকুর অবশেষে মরণকে শ্যাম সমান বলে গ্রহণ করে বলেছেন, “মরণ রে, তুঁহু মম শ্যাম সমান”

মন্তব্য : মৃত্যু মানুষের অমোঘ সত্য। বেঁচে থাকার আকুতি যতই প্রবল হোক না কেন মানুষকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতেই হয়।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url