ভাবসম্প্রসারণ : মেঘ দেখে তুই করিসনে ভয়, আড়ালে তার সূর্য হাসে

মেঘ দেখে তুই করিসনে ভয়, আড়ালে তার সূর্য হাসে

সুন্দর ও কল্যাণকে সহজে পাওয়া যায় না। সুন্দরের নাগাল পেতে হলে সাধনা ও সংগ্রাম করতে হবে ভাবসম্প্রসারণ মেঘ দেখে তুই করিসনে ভয়, আড়ালে তার সূর্য হাসে

মেঘ দেখে তুই করিসনে ভয়, আড়ালে তার সূর্য হাসে

মূলভাব:

সুন্দর ও কল্যাণকে সহজে পাওয়া যায় না। সুন্দরের নাগাল পেতে হলে সাধনা ও সংগ্রাম করতে হবে। যে শ্রমবিমুখ বা সংগ্রামহীন তার পক্ষে কল্যাণকামী হওয়া সম্ভব নয়।

সম্প্রসারিত ভাব:

মানবজীবন ফুলশয্যা নয়। এখানে সুখ ও দুঃখ ওতপ্রোতভাবে জড়িত। এখানে কেউ নিরবচ্ছিন্ন সুখ ভোগ করতে পারে না। শোক-তাপ, সুখ-দুঃখ, আনন্দ-বিষাদ একে অপরের সঙ্গে জড়িত। এগুলো পর্যায়ক্রমে মানবজীবনে এসে থাকে। দুঃখের অমানিশা পার হয়েই আসে আনন্দঘন সুপ্রভাত। সুতরাং, সুখে বা বিপদ-আপদের ভয়ে ভীত হওয়া উচিত নয়। তাই, বিপদে-আপদে ধৈর্যধারণ করেই মানুষকে অনের হতে হয় জীবনপথে । শের অপরীক্ষার মধ্য দিয়েই মানুষের চিত্ত শুচিশুভ্র হয়ে ওঠে। মানুষ লাভ করে মহিমান্বিত জীবন। আর এ জীবনই না সুরে। দেখাচ্ছেনা আকাশে মেঘের অন্তরালে সূর্য ঢাকা পড়লে তাতে বিব্রত হবার কোনো কারণ নেই। মেঘ যত গাঢ়ই হোক না কেন, তা চিরদিন সূর্যকে আড়াল করে রাখতে পারবে না। এটি ক্ষণিক বাধা ছাড়া আর কিছুই নয়। তদ্রূপ মানবজীবনেও দুঃখ-দৈন্য, আপদ-বিপদ, আশা- হতাশা উপস্থিত হতে পারে। তাই, ধৈর্য না হারিয়ে দৃঢ়ভাবে এগুতে পারলেই শুভলগ্নের দেখা মিলবে। জীবন ভরে উঠবে সুষমায়। 

মন্তব্য : আলো-আঁধার প্রকৃতির অমোঘ নিয়ম। মানবজীবনেও সুখের পর দুঃখ আসবে এতে শঙ্কিত হওয়ার কিছু নেই।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url