পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি এই ভাবসম্প্রসারণের পিডিএফ ডাউনলোড। বাংলা ২য় পত্রের ভাবসম্প্রসারণের পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি| কৌণিক বার্তা

পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি

ভাবসম্প্রসারণের নিয়মাবলি ভাবসম্প্রসারণের ক্ষেত্রে নিম্নোক্ত নিয়মাবলি অনুসরণযোগ্য :

১ . প্রদত্ত চরণ বা গদ্যাংশটি একাধিকবার মনোযোগসহকারে পড়তে হবে । লক্ষ্য থাকবে প্রচ্ছন্ন বা অন্তর্নিহিত ভাবটি কী , তা সহজে অনুধাবন করা । 

২ . অন্তর্নিহিত মূলভাবটি কোনো উপমা , রূপক - প্রতীকের আড়ালে আছে কিনা তা বিশেষভাবে লক্ষ করতে হবে । মূলভাবটি যদি রূপক প্রতীকের আড়ালে প্রচ্ছন্ন থাকে , তবে ভাব - সম্প্রসারণের সময় প্রয়োজনে অতিরিক্ত অনুচ্ছেদ - যোগে ব্যাখ্যা করলে ভালো হয় । 

৩ . মূলভাবকে বিশদ করার সময় সহায়ক দৃষ্টান্ত , প্রাসঙ্গিক তথ্য বা উদ্ধৃতি ব্যবহার করা সংগত । এমনকি প্রয়োজনে ঐতিহাসিক , পৌরাণিক বা বৈজ্ঞানিক তথ্যও উল্লেখ করা যায় । তবে ভুল বা অপ্রাসঙ্গিক তথ্য , উদ্ধৃতি দেওয়ার চেয়ে না দেওয়াই ভালো । 

৪. সহজ - সরল ভাষায় , সংক্ষেপে ভাবটি উপস্থাপন করা উচিত । প্রয়োজনে যুক্তির দ্বারা তাৎপর্যটি উদ্ধার করতে হবে ।

৫. ভাব - সম্প্রসারণ করার সময় মনে রাখতে হবে , যেন বক্তব্যের পুনরাবৃত্তি না ঘটে । বারবার একই কথা লেখা ভাব - সম্প্রসারণের ক্ষেত্রে দোষণীয়। 


মূলভাব : পৃথিবীতে সৌভাগ্য বলে কিছু নেই । মূলত সৌভাগ্য কিংবা দুর্ভাগ্য এ দুটোরই নিয়ন্ত্রক পরিশ্রম । পরিশ্রমই সৌভাগ্যের চাবিকাঠি ।

সম্প্রসারিত ভাব : জীবনের বিভিন্ন ক্ষেত্রে কাঙ্ক্ষিত উন্নতি লাভ করাকে আমরা সৌভাগ্যের প্রমাণ বলে মনে করি । তবে প্রকৃত বিচারে সৌভাগ্য বলে কিছু নেই । বস্তুত জীবনে সাফল্য আসে পরিশ্রমের মাধ্যমেই । এজন্য কর্মক্ষেত্রে সুষ্ঠু দায়িত্ব পালনের মধ্য দিয়ে শ্রমের যথার্থ মর্যাদা দান করা প্রত্যেকের আবশ্যিক কর্তব্য । বস্তুত পরিশ্রম ছাড়া অর্থ , সম্পদ , জ্ঞান , বিদ্যা - বুদ্ধি কিংবা স্বাস্থ্য কোনোটাই লাভ করা যায় না । পৃথিবীতে যারা সাফল্যের শীর্ষে পৌঁছেছেন তাঁদের সকলের সাফল্যের মূলে রয়েছে নিরলস পরিশ্রম । রাজনীতিকের জনকল্যাণ , বিজ্ঞানীর আবিষ্কার , ব্যবসায়ীর অর্থোপার্জন সবকিছুর মূলে রয়েছে নিরলস পরিশ্রম । ছাত্রজীবনে উত্তম ফলাফল লাভ সকলেরই কাম্য । কিন্তু কঠোর সাধনা ও নিরন্তর অধ্যবসায় ছাড়া কোনো ছাত্র কাঙ্ক্ষিত ফল লাভ করতে পারে না । দেখা যায় , অতি সাধারণ মানের একজন ছাত্রও শুধুমাত্র কঠোর অধ্যবসায়ের দ্বারা আকর্ষণীয় ফলাফল লাভ করতে সক্ষম হয় । তেমনি অনেক মেধাবী ছাত্রও শ্রমবিমুখতার কারণে পরীক্ষায় কাঙ্ক্ষিত ফল লাভ করতে ব্যর্থ হয় , প্রতিভার অপমৃত্যু ঘটে । প্রকৃতপক্ষে ব্যক্তি ও সামাজিক সকল ক্ষেত্রে উন্নতি লাভের জন্য পরিশ্রমের একান্ত প্রয়োজন । যারা দুর্বলচিত্ত ও ভীরু তারাই কেবল ভাগ্যের হাতে নিজেকে সমর্পণ করে । যারা বুদ্ধিমান ও সাহসী তারা পরিশ্রমকেই উন্নতির সোপান হিসেবে গ্রহণ করেন ।

মন্তব্য : মাতার অস্তিত্ব ছাড়া যেমন কোনো জীবনের অস্তিত্ব কল্পনা করা যায় না তেমনি পরিশ্রম ছাড়া সাফল্যের চিন্তা করা যায় না । তাই পরিশ্রম যথার্থই সৌভাগ্যের প্রসূতি ।


আপনাদের সুবিধার কথা চিন্তা করে এবং আপনাদের ইংরেজি ভাষা পড়া ও চর্চা করার জন্য পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি ভাবসম্প্রসারণ ভাবসম্প্রসারণটি ইংরেজি ভাষাতে লেখা হয়েছে নিচে তা ইংরেজি অনুবাদ দেওয়া আছে। আপনি সেখান থেকে পড়তে এবং কপি করতে পারবেন, ধন্যবাদ। 



Working fortunate maternity

 The maintenance: There is no good luck in the world. Basically good luck or misfortune is the regulatory work. The hard work is the key to fortune. 

Expanded Think: We believe in the desired improvement in different fields of life. But there is no good luck in real tasks. In fact, success in life comes through hard work. For this reason, everybody's essential duty to donate labor in labor through the workplace. In fact, without labor, money, wealth, knowledge, knowledge, knowledge or health can not be gained. Those who have reached the top of the world, all of them are in the main hard work. The public welfare of the politician, the discovery of scientists, the money of businessmen is in the root of everything. Everyone is worthy to get good results in student life. But no student can get the desired result except for strict pursuit and continuous perseverance. It is seen that a major general quality is able to gain attractive results only by strict persistence. Likewise, many meritorious students also failed to gain desired results in the examination due to labor-moving, talent was abusive. In fact, there is a need for work to improve all the people and social fields. Those who are weak and faint, only surrender himself to fate. Those who are intelligent and courageous, they accept the work as a stairs.

Comment: The existence of such a life without the existence of mother can not be imagined, but it can not be thought of success without work. So hard work is good fortune maternity.



আপনি পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন 180 সেকেন্ড পর



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url