ভাবসম্প্রসারণ : অন্যায় যে করে আর অন্যায় যে সহে তব ঘৃণা তারে তৃণ সম দহে

ভাবসম্প্রসারণ : অন্যায় যে করে আর অন্যায় যে সহে তব ঘৃণা তারে তৃণ সম দহে

অন্যায় করা নিঃসন্দেহে অপরাধ এবং নিন্দনীয়। কিন্তু অন্যায়কে মুখ বুজে সহ্য করাও এক ধরনের অপরাধ

ভাবসম্প্রসারণ : অন্যায় যে করে আর অন্যায় যে সহে তব ঘৃণা তারে তৃণ সম দহে

মূলভাব:

অন্যায় করা নিঃসন্দেহে অপরাধ এবং নিন্দনীয়। কিন্তু অন্যায়কে মুখ বুজে সহ্য করাও এক ধরনের অপরাধ ।

সম্প্রসারিত ভাব:

মানুষ সৃষ্টির সেরা জীব। তা সত্ত্বেও সমাজের অনেক মানুষ নানাপ্রকার অন্যায় তথা অপরাধমূলক আচরণ করে থাকে। এ অন্যায় আচরণগুলোর জন্যে সমাজের অন্যান্য ব্যক্তিদের বিপত্তির শিকার হতে হয়। সমাজের অপরাধীদের বিরুদ্ধে প্রতিবাদ ও প্রতিরোধ গড়ে তোলা সচেতন ব্যক্তিমাত্রেরই দায়িত্ব। কিন্তু সমাজের অন্যায়কারীদের দৌরাত্ম্য দেখেও আমরা অনেক সময় নির্বিকার থাকি। নিজেকে ক্ষমার প্রতিভূ হিসেবে দাঁড় করিয়ে অন্যায়কে নীরবে মাথা পেতে নিই। কিন্তু আমরা খেয়াল করি না যে, অন্যায় করা আর অন্যায় সহ্য করা সমান পাপ। অন্যায় বরদাস্ত করাও অন্যায়। সমাজে বসবাসকালে কেবল অন্যায় না করলেই ভালো মানুষ হওয়া যায় না। সামাজিক দায়িত্বও পূরণ হয় না। অন্যায়কে প্রতিহত করা প্রত্যেকটি মানুষের নৈতিক দায়িত্ব। অন্যায়-অপরাধমূলক কাজে লিপ্ত ব্যক্তিরা নিঃসন্দেহে অপরাধী। এরা সমাজের শত্রু। কিন্তু যারা এদের নীরবে ক্ষমা করে, তাদের তৎপরতা মাথা পেতে নেয়, তাদের অপরাধও একেবারে কম নয়। তারা অন্যায়কারীর অন্যায়কে বাধা না দিয়ে ক্রমশ তাকে প্রশ্রয় দিয়ে পরোক্ষভাবে আসলে দুর্জন ব্যক্তিদের অন্যায় করার শক্তি যোগায়। এভাবে অন্যায় সহিষ্ণু ব্যক্তি সমাজের ক্ষতিসাধন করে। সমাজের শত্রুদের ক্ষমা করার দুর্বল মানসিকতা পরিহার করা প্রয়োজন এবং অন্যায়কারীর অপরাধের জন্য যথোপযুক্ত শাস্তির ব্যবস্থা করা উচিত। এই মহান দায়িত্ব পালনে যিনি বিমুখ, আল্লাহ তাকেও ক্ষমা করেন না । আল্লাহর ন্যায়বিচারের রুদ্র রোষানলে অন্যায়কারীর মতো অন্যায় সহ্যকারীও মুহূর্তে ভস্মীভূত হয়ে যাবে। তখন অন্যায়কারী আর অন্যায় সহিষ্ণুর মধ্যে কোনো পার্থক্য থাকবে না। 

মন্তব্য : প্রকৃতপক্ষে অন্যায়কারী ও অন্যায় সহাকারী সমান অপরাধী। আমাদের অন্যায় করা ও অন্যায়কে প্রশ্রয় দান উভয় প্রবণতা থেকে মুগ্ধ হতে হবে। তব ঘৃণা যেন তারে তৃণসম দহে।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url