ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে - ভাবসম্প্রসারণ | SSC HSC JSC PDF

বুদ্ধি যার বল তার
কৌণিক বার্তা ওয়েবসাইটে বিভিন্ন শ্রেণীর বিভিন্ন পেশার শিক্ষার্থীদের পাঠ্য পুস্তকের বাইরেও অনেক গুরুত্বপূর্ণ শিক্ষামূলক বিষয়ের উপর আলোচনা করা হয়ে থাকে। আমরা আমাদের ওয়েবসাইটে প্রতিদিনই কোনো না কোনো নির্ধারিত বিষয়ের উপর আলোচনা করে থাকে। ষষ্ঠ থেকে থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের একটি আবশ্যিক বিষয় হচ্ছে বাংলা দ্বিতীয় পত্র।
বাংলা দ্বিতীয় পত্রের একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ভাব সম্প্রসারণ। আমরা প্রতিদিনই এখানে বিভিন্ন ভাব সম্প্রসারণ এর ওপর আলোচনা করে থাকি।

ভাবসম্প্রসারণ  ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম ১১ ও ১২ শ্রেণীর জন্য কাযকারি । ভাবসম্প্রসারণ  SSC HSC JSC বাংলা ২য় পত্রের পরিক্ষায় সহজ ভাবে লিখে ভালো নাম্বার পাবেন সেই ভাবে লেখা হয়েছে।

মূলভাব:

আজকের যারা শিশু তারাই পরিবার , সমাজ ও জাতির ভবিষ্যৎ। প্রতিটি শিশুর অন্তরে ভবিষ্যৎ সম্ভাবনা অন্তনিহিত । শিশুদের জন্য তাই উপযুক্ত পরিবেশ সুষ্টি করা একান্ত প্রয়োজন। শিশুরাই দেশের ভবিষ্যৎ এবং তাদের মধ্যেই নিহিত রয়েছে বিপুল সম্ভাবনা।

সম্প্রসারিত ভাব:

‘‘চাইল্ড ইজ দি ফাদার অব দি ম্যান’’ [Child is the father of the men] অর্থাৎ শিশুরাই হচ্ছে মানুষ তথা জাতির পিতা। শিশুরা সমাজ এবং জাতির ভবিষ্যৎ এবং দেশের স্বপ্ন ও আশা । প্রত্যেক শিশু পরিবারে জন্মগ্রহণ করে এবং পিতা-মাতার অন্তর আনন্দে ভরে যায়। কারণ এখন যে শিশু সেই পরিবারের দায়-দায়িত্ব গ্রহণ করবে। আবার এই শিশুই এক সময় শিশুর জন্ম দিবে এবং এভাবেই তার বংশ বৃদ্ধি চলবে । শিশুরাই জাতির ভবিষ্যৎ । এখন  যে শিশু সেই শিশুই ভবিষ্যতে একদিন রাষ্ট্রনায়ক , সেনাপতি, শ্রেষ্ঠ কবি, সাহিত্যিক , বিজ্ঞানী , দার্শনিক, চিকিৎসক এবং অধ্যাপক হবে। আজ শিশুর পিতা সংসার ও সমাজে যে দায়িত্ব পালন করছেন , শিশুকেই বড় হয়ে একদিন সে দায়িত্ব পালন করতে হবে ।শিশু যদি অনুকূল আবহাওয়া পরিবেশ পায়, তবে সে সুশিক্ষিত ও আদর্শ নাগরিক হিসেবে গড়ে উঠবে । শিশু আদর্শ নাগরিক হয়ে জাতিকে সঠিক দিক-নিদেশনা দেবে, বিশ্বের দরবারে দেশ ও জাতি মর্যাদা বৃদ্ধি করবে। ইংরেজ কবি ওয়ার্ডস ওয়ার্থ যথার্থই বলেছেন , ‘‘শিশুরাই জাতির পিতা।’’ কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্যি যে, আমাদের সমাজব্যবস্থার অনেক শিশুই আজ অঙ্করেই বিনষ্ট হয়ে যাছে । এছাড়া উপযুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের অভাব অনেক শিশু সুকুমারবুুত্তির বিকাশ ঘটাতে পারছে না। তাই আমাদের উচিত শিশুদরে জন্য অনুকুল পরিবেশ সৃষ্টি করা। প্রত্যেক শিশুর অন্তরের পিতাকে যথার্থই জাগিয়ে তুলতে হবে। এই শিশুই হয়ত একদিন হবে রবীন্দ্রনাথ , নজরুল ।  সে জন্য শিশুদের যথাযথ শিক্ষার ব্যবস্থা করতে হবে। এদেশে উপযুক্ত পরিবেশ এবং শিক্ষার অভাবে বহু শিশুর ভবিষ্যৎ নষ্ট হয়ে যায়। তাই সকলকে এ সম্বন্ধে সজাগ থাকতে হবে এবং শিশুদের উপযুক্ত বিকাশের ব্যবস্থা গ্রহণ করতে হবে। এতে দেশ ও জাতির উন্নতি হবে। আজকের শিশুরাই জাতির ভবিষ্যৎ পিতার দায়িত্ব পালন করবে। তাই শিশুদের উপযোগী পরিবেশ গড়ে তোলা উচিত। শিশুদের সঠিক পরিচর্যাই ভবিষ্যতে উন্নত জাতি গঠনের প্রধান শর্ত।ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে।

মন্তব্য: ‍

শিশুই হলো ভবিষ্যতের পিতা । অনুকুল পরিবেশের মাধ্যমে  তাদের অন্তরে সুুকুমারবৃত্তির বিকাশ ঘটাতে হবে। তাহলে দেশ ও জাতির জন্য তা হবে কল্যাণকর। শিশুদের মধ্যে সম্ভাবনার আলো নিহিত আছে । তাকে মানুষের মতো মানুষ করে গড়ে তুলতে হবে। এর মধ্যেই দেশ ও জতির সম্ভাবরা বিদ্যমান।

 অথবা

“ঘুমিয়ে আছে শিশুর পিতা 
সব শিশুদের অন্তরে।”

আজকের শিশুরা একদিন বড় হয়ে জীবনের বৃহত্তর দায়িত্ব পালন করবে। তাই বর্তমানে শিশুর জীবন খুবই গুরুত্বপূর্ণ এবং সে গুরুত্বের কথা চিন্তা করে শিশুদের যথাযোগ্য পরিচর্যা করতে হবে। শিশুর পিতারা আজকে যে দায়িত্বের ভার বহন করছেন একদিন শিশুরা বড় হয়ে সে পর্যায়ে উপনীত হবে। তাই শিশুর পিতার বৈশিষ্ট্য এখনকার শিশুদের মনের মধ্যে নিহিত আছে। তার মধ্যে যেন তার পিতা ঘুমিয়ে আছে। শিশু জীবনের এই বৈশিষ্ট্য বিবেচনা করলে তার গুরুত্ব সম্পর্কে ধারণা করা যায়। একদিন শিশুটি বড় হয়ে যখন জীবনের গুরুদায়িত্ব বহন করবে তখন যাতে সে তা সুষ্ঠুভাবে পালন করতে পারে সে ব্যাপারে তাকে তৈরি করতে হবে। তার এমন পরিচর্যা করা বাঞ্ছনীয় যাতে সে যথার্থ যোগ্য হয়ে উঠতে পারে- তার পিতার মত দায়িত্ব বহনের ক্ষমতা জন্মায়। শিশু জীবনের এই গুরুত্ব অবশ্যই স্বীকার করে তার জীবন গঠনে তৎপর হতে হবে। ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর এবং বাংলা ২য় ও ইংরেজি ২য় এবং সকল বিষয়ের তথ্য জানতে চোখ রাখুন  কৌণিক বার্তা ফেসবুক পেজে নিচে লিংক দেওয়া হলোঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url