বিদ্যার সঙ্গে সম্পর্কহীন জীবন অন্ধ এবং জীবনের সঙ্গে সম্পর্কহীন বিদ্যা পঙ্গু ভাবসম্প্রসারণ পিডিএফ ডাউনলোড। বাংলা ২য় পত্রের ভাবসম্প্রসারণ ডাউনলোড।

 

বিদ্যার সঙ্গে সম্পর্কহীন জীবন অন্ধ এবং জীবনের সঙ্গে সম্পর্কহীন বিদ্যা পঙ্গু ভাবসম্প্রসারণ পিডিএফ ডাউনলোড

সুতরাং যে ভাব বা Idea সংক্ষেপে বা ইঙ্গিতে করা হয়েছে , তাকেই বিস্তৃত করে প্রকাশ করাকে ভাবসম্প্রসারণ বলা হয় ।

ভাব - সম্প্রসারণের ক্ষেত্রে নিম্নোক্ত নিয়মাবলি অনুসরণযোগ্য :

১ . প্রদত্ত চরণ বা গদ্যাংশটি একাধিকবার মনোযোগসহকারে পড়তে হবে । লক্ষ্য থাকবে প্রচ্ছন্ন বা অন্তর্নিহিত ভাবটি কী , তা সহজে অনুধাবন করা । 

২ . অন্তর্নিহিত মূলভাবটি কোনো উপমা , রূপক - প্রতীকের আড়ালে আছে কিনা তা বিশেষভাবে লক্ষ করতে হবে । মূলভাবটি যদি রূপক প্রতীকের আড়ালে প্রচ্ছন্ন থাকে , তবে ভাব - সম্প্রসারণের সময় প্রয়োজনে অতিরিক্ত অনুচ্ছেদ - যোগে ব্যাখ্যা করলে ভালো হয় । 

৩ . মূলভাবকে বিশদ করার সময় সহায়ক দৃষ্টান্ত , প্রাসঙ্গিক তথ্য বা উদ্ধৃতি ব্যবহার করা সংগত । এমনকি প্রয়োজনে ঐতিহাসিক , পৌরাণিক বা বৈজ্ঞানিক তথ্যও উল্লেখ করা যায় । তবে ভুল বা অপ্রাসঙ্গিক তথ্য , উদ্ধৃতি দেওয়ার চেয়ে না দেওয়াই ভালো । 

৪. সহজ - সরল ভাষায় , সংক্ষেপে ভাবটি উপস্থাপন করা উচিত । প্রয়োজনে যুক্তির দ্বারা তাৎপর্যটি উদ্ধার করতে হবে ।

৫. ভাব - সম্প্রসারণ করার সময় মনে রাখতে হবে , যেন বক্তব্যের পুনরাবৃত্তি না ঘটে । বারবার একই কথা লেখা ভাব - সম্প্রসারণের ক্ষেত্রে দোষণীয়



মূলভাব : মানুষের জীবনে বিদ্যা বা জ্ঞানের বিশেষ প্রয়োজনীয়তা রয়েছে এবং এই বিদ্যার সাহায্যে মানবজীবনকে সার্থক ও সুন্দর করে গড়ে তোলা যায় ।

সম্প্রসারিত ভাব : বিদ্যা এমন এক ধরনের অদৃশ্য আলো যার ছোঁয়ায় মানুষের মনের অন্ধকার দূর হয়ে যায় । তাই বিদ্যাহীন ব্যক্তি অন্ধের মতোই । অন্ধ মানুষ যেমন দৃষ্টিশক্তির অভাবে কিছুই দেখতে পারে না , অন্ধকারাচ্ছন্ন পৃথিবীতে তাকে হাতড়িয়ে চলতে হয় ; বিদ্যাহীন মানুষও তেমনি চোখ থেকেও জীবনের স্বরূপ উদ্ঘাটনে ব্যর্থ । বিদ্যা মানুষকে অজ্ঞানতা , কুসংস্কার ও সংকীর্ণতা দূর করতে মনের দৃষ্টিতে প্রসারিত করে । যার বিদ্যা নেই সে এ দৃষ্টিশক্তি থেকে বঞ্চিত । তাই চোখ থেকেও সে অন্ধেরই শামিল । আবার বিদ্যাকে যদি জীবে প্রয়োজনে কাজে লাগানো না যায় বা গৃহীত বিদ্যা যদি জীবনবোধকে জাগ্রত না করে তাহলে তার কোনো মূল্য নেই । হাদীস শরীফে আছে , ' বিদ্যার মতো চক্ষু আর নেই , সত্যের চেয়ে বড় তপস্যা আর নেই । বিদ্বানের কলমের কালি শহীদের রক্তরসের চেয়েও পবিত্র তাড়নায় এবং মোহের বশে যে বিদ্যা নামক পরম ধনের অনুশীলন করা থেকে বিরত থাকে তার মতো অভাগা এ জগতে আর এব নেই । তাই মানবজীবনকে সুন্দর , সতেজ ও সাবলীল করে গড়ে তুলতে হলে বিদ্যাকে অবশ্যই জীবনধর্মী হতে হবে ।

নিচে গিয়ে ভাবসম্প্রসারণ এর সম্পূর্ণ তালিকা দেখুন।

আপনাদের সুবিধার কথা চিন্তা করে এবং আপনাদের ইংরেজি ভাষা পড়া ও চর্চা করার জন্য বিদ্যার সঙ্গে সম্পর্কহীন জীবন অন্ধ এবং জীবনের সঙ্গে সম্পর্কহীন বিদ্যা পঙ্গু  ভাবসম্প্রসারণটি ইংরেজি ভাষাতে লেখা হয়েছে নিচে তা ইংরেজি অনুবাদ দেওয়া আছে। আপনি সেখান থেকে পড়তে এবং কপি করতে পারবেন, ধন্যবাদ। 





আপনি পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন 180 সেকেন্ড পর



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url