ভাবসম্প্রসারণ : যে জাতি জীবনহারা অচল অসার, পদে পদে বাঁধে তারে জীর্ণ লোকাচার | SSC HSC JSC

যে জাতি জীবনহারা অচল অসার, পদে পদে বাঁধে তারে জীর্ণ লোকাচার - ভাবসম্প্রসারন

যেকোনো জাতির উন্নতির মূল ধাপ হচ্ছে তার চেতনা ও আদর্শ। আদর্শচ্যুত জাতি কখনো তার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারেনা, বরং নানা বিপর্যয়ের সম্মুখীন হয়ে পড়ে। - যে জাতি জীবনহারা অচল অসার, পদে পদে বাঁধে তারে জীর্ণ লোকাচার - ভাবসম্প্রাসরণ

যে জাতি জীবনহারা অচল অসার, পদে পদে বাঁধে তারে জীর্ণ লোকাচার

ভাবসম্প্রসারণ  যে জাতি জীবনহারা অচল অসার, পদে পদে বাঁধে তারে জীর্ণ লোকাচার ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম ১১ ও ১২ শ্রেণীর জন্য কাযকারি । ভাবসম্প্রসারণ তালিকা SSC HSC JSC বাংলা ২য় পত্রের পরিক্ষায় সহজ ভাবে লিখে ভালো নাম্বার পাবেন সেই ভাবে লেখা হয়েছে।

মূলভাব:

যেকোনো জাতির উন্নতির মূল সোপান হচ্ছে তার চেতনা ও আদর্শ। আদর্শচ্যুত জাতি কখনো তার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারেনা, বরং নানা বিপর্যয়ের সম্মুখীন হয়ে পড়ে।

সম্প্রসারিত ভাব:

আমরা জানি গতিই জীবন, আর জীবনহীনতা বা স্থিতিই মৃত্যু। এই বিশ্বজগতে যতদিন গতি আছে, ততদিন জীবন আছে। যেদিন এই গতি স্তব্ধ হয়ে যাবে সেদিনই আসবে ধ্বংস। নদী তার আপন ধারায় প্রতিনিয়ত বয়ে চলেছে। সে কোনো বাধা মানে না, কোনো বিপত্তি এসে তার পথ রোধ করতে পারে না। কিন্তু যদি প্রাকৃতিক কোনো কারণে ঐ নদীর অবিরাম জলধারা বন্ধ হয়ে যায় তবে নদীর বুকে জমে উঠে সহস্র শৈবাল স্তূপ। এতে তার গতি রুদ্ধ হয়, ফলে তার শ্রী সৌন্দর্যও নষ্ট হয়ে যায়। মানবসমাজ ও তন্ত্রপ চলে নদীর মতো আপন গতিবেগে উৎস থেকে মোহনার দিকে অতীত থেকে ভবিষ্যতের দিকে। কোথাও তার বিরাম নেই, বিশ্রাম নেই। তার গতি চিরচণ্ডল। যে জাতি গভির সাধনা করে সে জাতির যাত্রা হয় পূর্ণতার দিকে, সে জাতি বিরামহীন বিকাশের পথেই যাত্রা করে। কিন্তু কোনো জাতি যদি তাদের আদর্শের পথ হারিয়ে ফেলে, অজ্ঞানের অন্ধকারে আবদ্ধ থেকে অন্য অনুকরণ বা পুরাতন সংস্কারকে আকড়ে ধরে থাকে, সে জাতি প্রগতির ধারা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। চারদিকের নানা বিপদ ও বিপর্যয় এসে তাদের আঘাত হানে। বন্ধ হয়ে যায়। তার উন্নতির সকল পথ। তখন এ জাতি প্রকৃত উন্নতির পথ ত্যাগ করে শুষ্ক ও জীর্ণ লোকাচারের প্রতি আসক্ত হয়। জাতির চলার পথ শেষ পর্যন্ত একেবারে অবরুদ্ধ হয়ে উঠে কুসংস্কারের প্রকোপে, লোকাচারের প্রাচুর্যে এবং দেশাচারের যুক্তিহীন প্রয়োগে । অর্থহীন গোঁড়ামি প্রতি। পদে তার উন্নতির অন্তরায় হয়ে উঠে এবং জাতির অগ্রগতি চিরকালের জন্য বন্ধ হয়ে যায়, জাতি তখন বিকৃত ও শাস্ত্রবাণী-সর্বর্ষ এক জড় পদার্থে পরিণত হয়।

মন্তব্য:

কোনো দেশের প্রতিটি নাগরিক প্রকৃত দেশপ্রেমী হলে কোনোরূপ জড়তা বা কুসংস্কার তাদের গ্রাস করতে পারে না। ফলে প্রাণপণ প্রচেষ্টা ও মকীয়তার অনুশীলনের মাধ্যমে জাতি অনায়াসে পৌঁছে যেতে পারে উন্নতির চরম শীর্ষে।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url