ভাবসম্প্রসারণ : কাক কোকিলের একই বর্ণ করে কিন্তু ভিন্ন ভিন্ন | কাক কালো কোকিল কালো কেউ বলে না কাক ভালো ভাবসম্প্রসারণ

কাক কোকিলের একই বর্ণ করে কিন্তু ভিন্ন ভিন্ন।
অথবা,
কাক কালো কোকিল কালো কেউ বলে না কাক ভালো

কাক ও কোকিল একই বর্ণের। বর্ণ ও আকৃতির সাদৃশ্য থাকলেও সকল বস্তুর মূল্য একই রকম নয় ভাবসম্প্রসারণ কাক কোকিলের একই বর্ণ করে কিন্তু ভিন্ন ভিন্ন অথবা, কাক কালো কোকিল কালো কেউ বলে না কাক ভালো।

কাক কোকিলের একই বর্ণ করে কিন্তু ভিন্ন ভিন্ন, অথবা, কাক কালো কোকিল কালো কেউ বলে না কাক ভালো।

মূলভাব:

বর্ণ ও আকৃতির সাদৃশ্য থাকলেও সকল বস্তুর মূল্য একই রকম নয়। বর্ণ বা রূপ বড় কথা নয়; বড় কথা হলো গুণ।

সম্প্রসারিত ভাব:

কাক ও কোকিল একই বর্ণের। উভয়ই কালো। কিন্তু তাদের এই বর্ণগত সাদৃশ্য উভয়ের সমান মূল্য নির্ধারণে হয়েছে। কাক কুৎসিত পাখি হিসেবে ঘৃণিত। শুধু তাই নয়, কর্কশ স্বরধ্বনির কারণে কাক অশুভ শক্তির প্রতীক। কাকের পরিবেশগত উপযোগিতা থাকলেও গলার আওয়াজের কারণে এ প্রাণীটি পরিত্যাজ্য। অপরদিকে কোকিল কাকের মতোই কালো বর্ণের হলেও সুমিষ্ট কণ্ঠধ্বনির কারণে সে সকলের প্রিয়। অথচ পরিবেশগত দিক দিয়ে কোকিলের চেয়ে কাক অধিক উপকারী। এমনকি কোকিল নিজে বাসা পর্যন্ত বাঁধতে পারে না। কাকের বাসাতেই সে ডিম পাড়ে। কাকের হাতেই কোকিল শাবক লালিত-পালিত হয়। তা সত্ত্বেও কোকিল সবার প্রিয়। কোকিলের প্রতি মানুষের আকর্ষণের কারণ মনোমুগ্ধকর ডাক। কুতু কুতু ডাকে সে মানুষকে বিমুগ্ধ করে। কুহুতানের মনোরম আমেজ কোকিলের কৃষ্ণবর্ণকেও সুন্দর করে তুলেছে। আমাদের সামাজিক ক্ষেত্রেও একই রকম চিত্র দেখতে পাই। একই রকম গাত্রবর্ণ বা শারীরিক সৌন্দর্য হওয়া সত্ত্বেও সকল মানুষের গ্রহণযোগ্যতা একই রকম নয়। যাদের মুখের ভাষা সুমিষ্ট নয় তাদের প্রতি মানুষের কোনো আকর্ষণ থাকে না। উপরন্তু তাদের মানুষ অবজ্ঞা করে, এড়িয়ে চলে। সমাজে তাদের অবস্থান উচ্চে হয় না। সর্বদাই তারা পরিত্যাজ্য, ঘূণিত। পক্ষান্তরে শারীরিকভাবে সুন্দর না হলেও যাদের মুখের বাণী মিষ্টি এবং হৃদয়গ্রাহী তাদের সবাই ভালোবাসে, কাছে টেনে নেয়। তারা সকলের শ্রদ্ধা ও সহৃদয় অভ্যর্থনায় অভিষিক্ত হয়। শুধুমাত্র সুমিষ্ট ভাষার গুণেই তারা সমাজে উচ্চাসন পায়। কাজেই মানুষের জীবনে ভাষার গুরুত্ব অত্যধিক।

মন্তব্য : মানুষের জীবনে সুমিষ্ট কথা ও আচরণের মূল্য অনেক। তাই আমাদের সবার উচিত নিজ নিজ ভাষাকে পরিশীলিত, সুমিষ্ট ও সুললিত করে তুলতে সচেষ্ট হওয়া


বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url